For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ডায়েট না এক্সারসাইজ, ওজন কমাতে কোনটা কাজে আসবে বেশি? জানুন...

|

সুন্দর ছিপছিপে মেদহীন শরীর কে না চায় বলুন তো? কিন্তু অতিরিক্ত বাইরের খাবার খাওয়া, অনিয়মিত জীবনযাত্রার কারণে ওজন বাড়ার সমস্যায় ভুগছেন অনেকে। নিজেকে সুন্দর দেখাতে অনেকে ঝুঁকছেন ডায়েটের দিকে, অনেক আবার মাথার ঘাম পায়ে ফেলছেন এক্সারসাইজ করে। যারাই ওজন কমাতে চান তাদের সবারই মনের মধ্যে একটা প্রশ্ন ঘোরে, কোনটা বেশি কাজ দেবে - ডায়েট না এক্সারসাইজ? আজ এই প্রশ্নের উত্তর পাবেন আমাদের এই আর্টিকেলে।

বলা হয়, আপনি যা কিছু খান তার প্রভাব আপনার শরীরের উপর বেশি পড়ে। এমনকী এক্সারসাইজ না করে শুধুমাত্র সঠিক সময়ে হেলদি খাবার খেয়ে কয়েক কিলো পর্যন্ত ওজন কমাতে পারেন একজন। ডায়েটের নিয়মই হল প্রতিদিনের খাদ্যতালিকায় কার্বোহাইড্রেট ও ফ্যাট থাকবে পরিমিত এবং প্রোটিনের পরিমাণ থাকবে বেশি।

আরও পড়ুন : ওজন কমাবে চা! দেখে নিন কোন চা খেলে কমবে পেটের মেদ ও ওজন

গবেষণায় দেখা গিয়েছে, খাওয়ার মাধ্যমে প্রতিদিন যে পরিমাণ ক্যালোরি আপনার শরীরে ঢোকে তার মাত্র ১০-৩০ শতাংশই এক্সারসাইজের ফলে নষ্ট হয়। তার মধ্যে খাবার হজম করতে ১০ শতাংশ ক্যালোরি খরচ হয়।

৮০/২০ ফর্মূলা

৮০/২০ ফর্মূলা

স্লিম হওয়ার চিন্তা যখন আপনার মাথায় আসবে, তখনই ৮০/২০ ফর্মূলা মনে করবেন। ৮০/২০ ফর্মূলা হল ৮০ শতাংশ পুষ্টি এবং ২০ শতাংশ ফিটনেস। তাই ওজন ঝরাতে গেলে আপনাকে বেশি নজর দিতে হবে খাওয়ার দিকে। হ্যাঁ, আপনি কেবল ডায়েটিং করেই কয়েক কিলো ওজন কমাতে পারেন, তবে শরীরচর্চার নির্দিষ্ট স্বাস্থ্য উপকারিতা রয়েছে। কী খাচ্ছেন, কখন খাচ্ছেন, কতটা খাচ্ছেন সবটাই মেনে চলতে হবে। আর তার সঙ্গে থাকবে এক্সারসাইজ।

নিয়মিত এক্সারসাইজ করলে ক্যালোরি বার্ন হবে, আপনার হার্ট ভাল থাকবে, মেজাজ ঠিক থাকবে এবং আপনার হাড় শক্তিশালী হবে। তবে, যদি ওজন কমানো আপনার লক্ষ্য না হয় তাহলেও আপনাকে অবশ্যই ৩০ থেকে ৪০ মিনিট প্রতিদিন শরীরচর্চা করতে হবে।

বয়স অনুযায়ী ডায়েট এবং এক্সারসাইজ

বয়স অনুযায়ী ডায়েট এবং এক্সারসাইজ

ক) বয়সের ওপর নির্ভর করে আপনি কী ধরনের এক্সারসাইজ করবেন বা কী ধরনের ডায়েট মেনে চলবেন। আপনার বয়স ৩০-এর গণ্ডি পেরোলে পেশীর ক্ষতি রোধে নজর দিতে হবে বেশি। সেইসঙ্গে পেশী ভর তৈরি করতে হবে।

খ) শরীরের ওজন অনুযায়ী জিমে গিয়েও এক্সারসাইজ করতে পারেন। তবে সবথেকে ভালো চিকিৎসকের সঙ্গে পরামর্শ করে এক্সারসাইজ করা।

গ) দিনে কতটা চিনি এবং নুন খাচ্ছেন, সেদিকে নজর দিতে হবে। বয়সের সঙ্গে সঙ্গে ডায়াবেটিস, হাইপারটেনশন, কার্ডিও ভাসকুলারের মতো সমস্যা দেখা দেয়। এইসব রোগ থেকে দূরে থাকতে কী খাচ্ছেন আপনি সেটা দেখা দরকার।

কে জিতল? ডায়েট না এক্সারসাইজ

কে জিতল? ডায়েট না এক্সারসাইজ

দেখা যাচ্ছে, ওজন কমানোর ক্ষেত্রে ডায়েটই জয়ী। ডায়েট একাই তিন শতাংশ ওজন কমাতে পারে। তাই ডায়েট ঠিক না রাখলে যতই জিমে ঘাম ঝরান, ওজম কমবে না।

English summary

Diet vs. exercise : What is better for weight loss?

Diet and exercise are the two cornerstones of an effective weight loss plan. Without them, shedding kilos can only be a distant dream.
X