For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা চিকিৎসায় ভারতে ছাড়পত্র পেল মলনুপিরাভির, কী এই ওষুধ? জেনে নিন বিস্তারিত

|

করোনার চিকিত্‍সায় এবার নয়া ওষুধ এল বাজারে। অ্যান্টি-ভাইরাল ওষুধ মলনুপিরাভির, সম্প্রতি ভারতে হালকা থেকে মাঝারি কোভিড উপসর্গের রোগীদের চিকিৎসার জন্য জরুরি ব্যবহারের অনুমোদন পেয়েছে। ভারতীয় ড্রাগ নিয়ন্ত্রক সংস্থা অ্যান্টি-ভাইরাল কোভিড ওষুধ মলনুপিরাভির-কে ছাড়পত্র দিয়েছে।

মলনুপিরাভির হল যুক্তরাজ্যের ড্রাগ রেগুলেটর দ্বারা অনুমোদিত প্রথম ওরাল অ্যান্টি-কোভিড পিল। এই ওষুধটি MSD এবং Ridgeback Biotherapeutics তৈরি করেছে। US Food and Drug Administration কোভিডের হালকা থেকে মাঝারি উপসর্গের প্রাপ্তবয়স্ক রোগী এবং যারা গুরুতর অসুস্থ তাদের চিকিৎসার জন্যও ব্যবহার করার অনুমোদন দিয়েছে।

২০২১ সালের শেষের দিকে ব্রিটেন প্রথম দেশ হিসেবে এই মলনুপিরাভির ওষুধটিকে ছাড়পত্র দেয়। এবার ব্রিটেনের পথেই হাঁটলো ভারত। মার্কিন বায়ো-টেকনোলজি সংস্থা রিজব্যাক বায়োথেরাপিউটিক্স এবং আরেক মার্কিন ওষুধ প্রস্তুতকারক সংস্থা MSD-এর যৌথ উদ্যোগে এই ওষুধটি তৈরি হয়েছে। এবার সেই ফর্মুলা অনুযায়ী, ওষুধ তৈরি করবে ১৩টি ভারতীয় ওষুধ প্রস্তুতকারক সংস্থা।

কী এই মলনুপিরাভির?

কী এই মলনুপিরাভির?

মলনুপিরাভির প্রাথমিকভাবে ইনফ্লুয়েঞ্জা জাতীয় রোগের চিকিৎসার জন্য তৈরি। দেখা গেছে, এই ওষুধটি কোভিড রোগীদের চিকিৎসাতেও কার্যকরী। তাই এই অ্যান্টি-ভাইরাল ওষুধটি করোনায় সংক্রমিত রোগীদের চিকিৎসার জন্য ব্যবহার করা হয়। মলনুপিরাভির-এর প্রস্তাবিত ডোজ হল, ৮০০ মিলিগ্রাম দিনে দু'বার পাঁচ দিনের জন্য।

ব্রিটিশ ওষুধ অনুমোদনকারী সংস্থা জানিয়েছে যে, এই মলনুপিরাভির ওষুধটি সংক্রমিত রোগীর শরীরে ভাইরাসকে বেশি ছড়িয়ে পড়তে দেয় না এবং এর মাত্রা নিয়ন্ত্রণ করতেও সহায়তা করে। এই ওষুধটি ধীরে ধীরে রোগের প্রভাবকে মৃদু করে এবং শরীরে অ্যান্টিবডি তৈরি করতেও সহায়তা করে। যা পরবর্তীকালে রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি করে।

কারা নিতে পারবেন এই ওষুধ?

কারা নিতে পারবেন এই ওষুধ?

করোনায় সংক্রমিত প্রাপ্তবয়স্করা, যাদের হালকা থেকে মাঝারি উপসর্গ তাদেরকে মলনুপিরাভির ওষুধটি দেওয়া যেতে পারে। এমনকি যারা কোভিড সংক্রমণের ফলে গুরুতর অসুস্থ তাদের চিকিৎসার জন্যও ব্যবহার করা যেতে পারে। এছাড়াও, যাঁদের ডায়াবেটিস কিংবা হার্টের সমস্যা অর্থাৎ কোমর্বিডিটি রয়েছে এবং ষাটোর্ধ্ব বয়স, সেই সব সংক্রামিত ব্যক্তিরাও এই ওষুধটি ব্যবহার করতে পারেন।

মলনুপিরাভির-এর দাম কত?

মলনুপিরাভির-এর দাম কত?

ভারতে ডাঃ রেড্ডি'স ল্যাবরেটরি অ্যান্টিভাইরাল ড্রাগ মলনুপিরাভির চালু করেছে। প্রতি ক্যাপসুলের দাম ৩৫ টাকা করে ধার্য করা হয়েছে। এই কোম্পানি জানিয়েছে যে, 200mg মলনুপিরাভির ক্যাপসুলটি ভারতজুড়ে Molflu ব্র্যান্ড নামে চালু করা হবে। এছাড়া, ম্যানকাইন্ড ফার্মার চেয়ারম্যান RC Juneja জানিয়েছেন, খুব শীঘ্রই কোভিড-১৯ অ্যান্টিভাইরাল ড্রাগ মলনুপিরাভির চালু করা হবে। আগামী কয়েক দিনের মধ্যেই এটি ওষুধটি পাওয়া যাবে।

ডাঃ রেড্ডি'স Molflu-এর প্রতি ক্যাপসুলের দাম ৩৫ টাকা করে ধার্য করা হয়েছে। প্রতি স্ট্রিপে ১০টি ক্যাপসুল থাকবে। ৪০টি ক্যাপসুলের দাম পড়বে ১৪০০ টাকা৷ ম্যানকাইন্ড ফার্মার Molulife-এর দামও ১৪০০ টাকা ধার্য করা হতে পারে৷

মলনুপিরাভির-এর ডোজ

মলনুপিরাভির-এর ডোজ

সংক্রমনের পর টানা পাঁচদিন মলনুপিরাভির ক্যাপসুল ৮০০ মিলিগ্রাম দিনে দু'বার খেতে হবে। ২০০ মিলিগ্রামের চারটি ক্যাপসুল পাঁচ দিন ধরে প্রতি ১২ ঘণ্টা অন্তর নিতে হবে, অর্থাৎ মোট ৪০টি ক্যাপসুল।

কোন কোন ভারতীয় ওষুধ প্রস্তুতকারী সংস্থা এই ওষুধ তৈরি করবে?

কোন কোন ভারতীয় ওষুধ প্রস্তুতকারী সংস্থা এই ওষুধ তৈরি করবে?

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রী শ্রী মনসুখ মন্ডভিয়া জানিয়েছেন যে, ১৩টি ভারতীয় ওষুধ প্রস্তুতকারী সংস্থা, এই কোভিড প্রতিরোধী মলনুপিরাভির ওষুধটি তৈরি করবে। এই ওষুধ প্রস্তুতকারক সংস্থাগুলির মধ্যে উল্লেখযোগ্য হল - সিপলা, সান ফার্মা, ম্যানকাইন্ড ফার্মা, হেটেরো, ডঃ রেড্ডি'স ল্যাবরেটরি, ন্যাটকো ফার্মা, মাইলান, ওপ্টিমাস ফার্মা, স্ট্রাইড, প্রভৃতি।

English summary

Covid antiviral oral pill Molnupiravir launched in India; Know Price, dosage and other details in Bengali

Covid antiviral oral pill Molnupiravir launched in India. It is used to treat COVID-19 in those infected by SARS-CoV-2. Know Price, dosage and other details in Bengali. Read on.
Story first published: Friday, January 7, 2022, 16:00 [IST]
X