For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

Covid Vaccination: ১০ এপ্রিল থেকে শুরু হচ্ছে ১৮ ঊর্ধ্ব সকলকে বুস্টার ডোজ দেওয়া, টিকার দাম কত পড়বে? জেনে নিন

|

ষাটোর্ধ্ব ব্যক্তি এবং স্বাস্থ্য কর্মীদের জন্য চলতি বছরের জানুয়ারি মাস থেকেই বুস্টার টিকা দেওয়া শুরু হয়েছে। এবার ১৮ ঊর্ধ্বদেরও করোনার বুস্টার টিকা দেওয়ার প্রক্রিয়া শুরু হচ্ছে। ১০ এপ্রিল, রবিবার থেকে দেশের প্রাপ্তবয়স্কদের 'প্রিকশন ডোজ' বা বুস্টার ডোজ দেওয়া শুরু হবে, এমনটাই জানাল কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। তবে সরকারি হাসপাতালে নয়, কেবলমাত্র বেসরকারি টিকাকরণ কেন্দ্র থেকেই মিলবে বুস্টার টিকা।

এর আগে স্বাস্থ্য কর্মী, ফ্রন্টলাইন ওয়ার্কার এবং ৬০ বছরের বেশি বয়সী ব্যক্তিদের সরকারি হাসপাতাল থেকে বিনামূল্যে বুস্টার টিকা দেওয়া হয়েছে। কিন্তু ১৮ ঊর্ধ্ব বা প্রাপ্তবয়স্কদের এই টিকা বেসরকারি টিকাকেন্দ্র থেকে নির্ধারিত মূল্য দিয়েই কিনতে হবে। আসুন জেনে নেওয়া যাক, বুস্টার টিকা সংক্রান্ত সমস্ত তথ্য -

প্রতিটি ডোজের দাম কত পড়বে?

প্রতিটি ডোজের দাম কত পড়বে?

বেসরকারি টিকাকেন্দ্রগুলি সর্বাধিক ১৫০ টাকা সার্ভিস চার্জ নিতে পারবে। এর বেশি চার্জ নিতে পারবে না বলে জানিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। অর্থাৎ টিকার প্রতিটি ডোজের যা দাম, তার থেকে সর্বাধিক ১৫০ টাকা বেশি নেওয়া যাবে।

বেসরকারি কেন্দ্রে কোভিশিল্ড ও কোভ্যাকসিন, দু'টি টিকারই দাম ধার্য হয়েছে ২২৫ টাকা। এত দিন কোভিশিল্ডের প্রতি ডোজের দাম ছিল ৬০০ টাকা। সেই সঙ্গে দিতে হত ট্যাক্স। কোভ্যাকসিনের প্রতি ডোজের দাম ছিল ১২০০ টাকা। দু'টি ভ্যাকসিনেরই দাম কমছে অর্ধেকের বেশি। সেরাম ইনস্টিটিউটের সিইও আদর পুনাওয়ালা এবং ভারত বায়োটেকের অন্যতম প্রতিষ্ঠাতা সুচিত্রা ইল্লা দু'জনেই টুইটারে দাম কমানোর সিদ্ধান্তের কথা জানিয়েছেন।

কোন টিকা পাবেন?

কোন টিকা পাবেন?

এর আগে যে ব্যক্তি যেই ভ্যাকসিন নিয়েছেন, সেই টিকারই বুস্টার ডোজ দেওয়া হবে। অর্থাৎ যাঁরা কোভিশিল্ডের প্রথম ও দ্বিতীয় ডোজ নিয়েছেন, তাঁরা সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার করোনা টিকাই পাবেন। কোভ্যাক্সিনের ক্ষেত্রেও এই একই নিয়ম প্রযোজ্য।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের নির্দেশ অনুযায়ী, ‌আগে যে সংস্থার টিকা নেওয়া হয়েছে, সেই একই সংস্থার টিকা নেওয়া বাধ্যতামূলক।

কারা বুস্টার ডোজ নিতে পারবেন?

কারা বুস্টার ডোজ নিতে পারবেন?

যাঁরা ইতিমধ্যেই ভ্যাকসিনের দু'টি ডোজ নিয়েছেন এবং দ্বিতীয় টিকা নেওয়ার পর নয় মাস (৩৯ সপ্তাহ অথবা ২৭৩ দিন) কেটে গেছে, তাঁরা বুস্টার ডোজ নিতে পারবেন।

কো-উইন পোর্টালে কি আবার রেজিস্টার করতে হবে?

কো-উইন পোর্টালে কি আবার রেজিস্টার করতে হবে?

যাঁরা বুস্টার ডোজ নেওয়ার সুযোগ পাবেন, তাঁদের নাম ইতিমধ্যেই কো-উইন পোর্টালে নথিভুক্ত আছে। তাই নতুন করে রেজিস্টার করতে হবে না।

English summary

COVID-19 Booster Dose For All Adults At Private Vaccination Centres From April 10

COVID-19 Booster Dose For All Adults At Private Vaccination Centres From April 10. Read on.
X
Desktop Bottom Promotion