For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ল্যাপটপ ব্যবহার করার সময় এই পদ্ধতিগুলি অনুসরণ করুন, সুস্থ থাকুন

|

যুগ বদলেছে, পরিবর্তন হয়েছে প্রযুক্তি ক্ষেত্রেও। তাই ডেস্কটপ এর পরিবর্তে নিত্যনতুন সুবিধা নিয়ে হাজির হয়েছে ল্যাপটপ। অফিসের কাজ হোক কিংবা পড়াশোনায়, বর্তমান দিনে এই যন্ত্রাংশটির গুরুত্ব কিন্তু অপরিসীম। ছোট-বড় বিভিন্ন মডেলের ল্যাপটপ আপনি অনায়াসেই বহন করতে পারেন আপনার সঙ্গে। সময় পেলেই যেকোনও জায়গাতে সেরে ফেলতে পারেন আপনার গুরুত্বপূর্ণ কাজগুলি। তাই বলা যেতে পারে, ল্যাপটপ কিন্তু বর্তমান প্রযুক্তি ক্ষেত্রকে অনেকাংশেই এগিয়ে নিয়ে গিয়েছে।

ডেস্কটপ এর পরিবর্তে অফিসে কিংবা বাড়িতে বসে ল্যাপটপের মাধ্যমে আমরা সহজেই কাজ সেরে ফেলি ঠিকই, কিন্তু সমস্যা দেখা দেয় অন্য জায়গায়। সঠিক পদ্ধতিতে ল্যাপটপ না ব্যবহারের ফলে দেখা দেয় ঘাড়, পিঠ ও কাঁধের ব্যথা, পাশাপাশি দেখা যায় চোখের নানান সমস্যাও। কারণ, আমরা অনেকেই ল্যাপটপ কীভাবে ব্যবহার করতে হবে এবং ব্যবহারের সময় দেহভঙ্গিটা ঠিক কীরকম হবে সেই সম্পর্কে এখনও অবগত নই। তবে চলুন জেনে নেওয়া যাক, ল্যাপটপ নিয়ে কাজ করার সময় আপনার বসার ভঙ্গিমা কীরকম হবে।

আরও পড়ুন : সামান্য অসুখ হলেই ইন্টারনেটে সার্চ করেন? আপনি এই কঠিন রোগে আক্রান্ত নন তো!

কী কী করবেন

১) ল্যাপটপটি নির্দিষ্ট স্থানে রেখে কাজ করার জন্য একটি সঠিক সেট আপ করুন। কাজ করার জন্য ব্যবহার করুন টেবিল, চেয়ার।

২) যেখানে ল্যাপটপ রাখবেন সেই টেবিলের উচ্চতা থেকে কম উচ্চতাযুক্ত চেয়ারে বসে কাজ করুন। যাতে কাজ করার সময় আপনার ঘাড় এবং মেরুদন্ড সোজা থাকে।

৩) টেবিলের উপরে ল্যাপটপটি এমনভাবে রাখবেন যাতে ল্যাপটপের স্ক্রিন আপনার চোখের সোজাসুজি থাকে, যাতে উপরের দিকে বা নীচের দিকে তাকিয়ে কাজ করতে না হয়।

৪) যে চেয়ারটিতে বসবেন, কোমরের কাছে বালিশ বা কুশন দিন, যাতে পিঠ সোজা রাখতে সাহায্য করে।

৫) ল্যাপটপের স্ক্রিন থেকে দূরত্ব বজায় রেখে কাজ করুন, যাতে চোখের উপরে বেশি চাপ না পড়ে।

৬) দূরত্ব বজায় রাখার ক্ষেত্রে ল্যাপটপের কীবোর্ডে কাজ করবেন না। ল্যাপটপটি নির্দিষ্ট স্থানে রেখে আলাদা কীবোর্ড এবং মাউস ব্যবহার করুন। বেশি সময় ধরে কখনোই ল্যাপটপের কীবোর্ডে কাজ করবেন না।

৭) বসে কাজ করার ক্ষেত্রে সমস্যা হলে, একটি উঁচু টেবিলে ল্যাপটপ রেখে আপনি মাঝেমাঝে দাঁড়িয়ে কাজ করতে পারেন। তবে এক্ষেত্রেও ঘাড়, পিঠ ও মাথা সোজা রেখে কাজ করতে হবে।

৮) একটানা কাজ না করে মাঝেমধ্যেই বিরতি নিন। এতে শরীরের রক্ত চলাচল স্বাভাবিক হবে এবং পেশীগুলিও সক্রিয় হয়ে ওঠে।

৯) সুস্থ থাকতে নিয়মিত এক ঘণ্টা করে যোগব্যায়াম করুন, বিশেষ করে ঘাড়, কাঁধ, পিঠ, কোমর, ইত্যাদি ব্যায়ামগুলি।

কী কী করবেন না

১) ল্যাপটপ নিয়ে বিছানায় কিংবা সোফাতে শুয়ে বসে কাজ করবেন না।

২) ল্যাপটপ কোলে তুলে কাজ করবেন না, এতে ঘাড় ও চোখের সমস্যা আগে দেখা দেয়।

৩) চেয়ারের থেকে টেবিলের উচ্চতা যাতে কম না হয় আবার চেয়ার ও টেবিলের উচ্চতা যাতে এক না হয়। এটি হলে আপনাকে ঝুঁকে কাজ করতে হবে, যার কারণে দেখা দিতে পারে ঘাড়, পিঠ ও কোমরের সমস্যা।

৪) কখনোই একটানা কাজ করবেন না।

English summary

Correct Posture Tips to Follow While Using a Laptop

Here in this article we are discussing about the correct posture tips to follow while using laptops. Read on.
X