For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা আক্রান্তদের কখন অক্সিজেন সিলিন্ডারের প্রয়োজন পড়ে? জেনে নিন

|

ভারতে করোনা আক্রান্তের সংখ্যা দিন দিন বাড়ছে। অক্সিজেনের চাহিদা এতটাই বেড়েছে যে, হাসপাতালে অনেক রোগী অক্সিজেনের অভাবে মারা যাচ্ছে। অক্সিজেন সিলিন্ডারের সমস্যাও দিন দিন বাড়ছে। আসুন জেনে নেওয়া যাক, অক্সিজেন সিলিন্ডারের প্রয়োজন কখন হয় এবং অক্সিজেন সিলিন্ডার সম্পর্কিত কিছু তথ্য।

কখন অক্সিজেন সিলিন্ডারের প্রয়োজন হয়?

কখন অক্সিজেন সিলিন্ডারের প্রয়োজন হয়?

যখন কোভিড পজিটিভ রোগী ক্রিটিক্যাল স্টেজে পৌঁছয়, তখন তার শ্বাস নিতে অসুবিধা হয়, সেই সময় অক্সিজেন সিলিন্ডার লাগানোর প্রয়োজন পড়ে। একটি পোর্টেবল অক্সিজেন সিলিন্ডারের দাম মিনিমাম ৫০০০ টাকা পড়ে। তবে সিলিন্ডারের দাম একই থাকে না, পরিবর্তন হয়। এটি পাম্প কাউন্ট এবং মোট ভলিউমের উপর নির্ভর করে। পোর্টেবল অক্সিজেন সিলিন্ডারগুলি ব্যবহার করাও সহজ।

করোনার দ্বিতীয় ঢেউ বাচ্চাদের জন্য সবচেয়ে বিপজ্জনক! জেনে নিন এর লক্ষণ

একটি সিলিন্ডার কতক্ষণ পর্যন্ত চলে?

একটি সিলিন্ডার কতক্ষণ পর্যন্ত চলে?

পোর্টেবল অক্সিজেন সিলিন্ডারগুলি ২.৭ কেজি, ৩.৪ কেজি, ৪.৯ কেজি এবং ১৩.৫ কেজি পর্যন্ত হয়। এগুলি প্রায় ২ ঘণ্টা ৪ মিনিট, ৩ ঘণ্টা ২৭ মিনিট, ৫ ঘণ্টা ৪১ মিনিট এবং ১৪ ঘণ্টা ২১ মিনিট পর্যন্ত চলতে পারে।

Coronavirus : করোনার এই পাঁচ ভয়ঙ্কর লক্ষণ থেকে সাবধান! দেখা দিলেই অবিলম্বে যান হাসপাতালে

কতদিনে অক্সিজেন সিলিন্ডার পেতে পারেন?

কতদিনে অক্সিজেন সিলিন্ডার পেতে পারেন?

পোর্টেবল অক্সিজেন সিলিন্ডারের ডেলিভারি ১০-১৫ দিনের মধ্যে হতে পারে। তবে বর্তমানে পোর্টেবল অক্সিজেন সিলিন্ডারের চাহিদা হঠাৎ করেই বেড়েছে। পোর্টেবল অক্সিজেন সিলিন্ডার কিট-এ একটি সিলিন্ডার, ভালভ, রেগুলেটর এবং মেডিকেল অক্সিজেন ভরা মাস্ক রয়েছে। পোর্টেবল অক্সিজেন সিলিন্ডারের প্রয়োজন সাধারণত সেই রোগীদেরই দরকার পড়ে, যারা হোম কোয়ারান্টিনে রয়েছে এবং যাদের অতিরিক্ত মেডিকেল সাপোর্ট-এর দরকার।

আরও পড়ুন : ডবল-এর পর এবার দেখা মিলল করোনার ট্রিপল মিউটেশন, জানুন এর সম্পর্কে বিস্তারিত

English summary

Coronavirus : When do you need oxygen support? Explained in Bengali

Here we explained when oxygen support needed for Covid patients. Read on.
X