For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ঋতুস্রাবের সময় করোনা ভ্যাকসিন নেওয়া কি নিরাপদ? দেখে নিন চিকিৎসকদের মতামত

|

করোনার দ্বিতীয় ঢেউয়ের ধাক্কায় দেশে রোগীর সংখ্যা দ্রুত হারে বেড়েই চলেছে। এরই মধ্যে এই মারণ ভাইরাসের বিরুদ্ধে লড়তে দেশজুড়ে চলছে টিকাকরণ। তবে কোভিড ভ্যাকসিন নেওয়ার পরে অনেকের মধ্যেই এর পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দিচ্ছে। বিশেষত মহিলাদের মধ্যে বেশি দেখা যাচ্ছে। আজ এই আর্টিকেলে কোভিড ভ্যাকসিন নেওয়ার পরে মহিলাদের মধ্যে যে পার্শ্ব প্রতিক্রিয়াগুলি দেখা যাচ্ছে সে সম্পর্কে আপনাদের জানাব।

Is it safe to take the COVID-19 vaccine during menstruation?

কোভিড টিকার কিছু সাধারণ পার্শ্ব প্রতিক্রিয়া হল - জ্বর, ঠান্ডা লাগা, মাথা ব্যথা, ক্লান্তি, পেশী ব্যথা, ইত্যাদি। ভ্যাকসিন নেওয়ার পরে এই পার্শ্ব প্রতিক্রিয়াগুলি প্রায় প্রত্যেকের মধ্যেই লক্ষ্য করা গিয়েছে। তবে ভ্যাকসিনের এই কয়েকটি পরিচিত প্রতিক্রিয়া ছাড়াও, এমন কিছু কম পরিচিত সাইড এফেক্টের কথা উঠে এসেছে, যেগুলি কেবলমাত্র মহিলাদের মধ্যেই প্রত্যক্ষ করা গিয়েছে।

সম্প্রতি ভ্যাকসিন নেওয়ার পর মহিলাদের মধ্যে বেশ কিছু পার্শ্ব প্রতিক্রিয়া দেখা গিয়েছে। একটি গবেষণা অনুযায়ী, ভ্যাকসিন নেওয়ার পরে মহিলাদের মধ্যে পিরিয়ডের সমস্যা দেখা গিয়েছে। অনেক মহিলাই জানিয়েছেন যে, তাদের পিরিয়ডের সমস্যা হচ্ছে। সমীক্ষা বলছে, মহিলারা পিরিয়ডের সময় কোভিড ভ্যাকসিনের পার্শ্ব প্রতিক্রিয়া অনুভব করতে পারে। টিকা নেওয়ার পরে তাদের অন্যান্য দিনের তুলনায় বেশি ফ্লো হতে পারে। তবে গবেষকদের মতে, এটি ভ্যাকসিনের কোনও পার্শ্ব প্রতিক্রিয়া নয়।

Is it safe to take the COVID-19 vaccine during menstruation?

বিশেষজ্ঞদের মতে, ভ্যাকসিনের ডোজ গ্রহণের ফলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে, যা দেহে উপস্থিত প্লেটলেট ক্লটকে ধ্বংস করে দেয়। এই কারণেই মহিলাদের পিরিয়ডসের সময় হেভি ফ্লো হয়। পেটে ব্যথাও তীব্র হতে পারে এই সময়। তবে সবার ক্ষেত্রে যে এমনটা হবে তা নয়। অনেক মহিলা জানিয়েছেন যে, ভ্যাকসিনের পর তাদের ঋতুস্রাবের সময়ও পরিবর্তন হয়েছে। বিজ্ঞানীদের গবেষণা অনুসারে, টিকার পার্শ্ব প্রতিক্রিয়া প্রায় সকলেরই হতে পারে, তবে পুরুষদের তুলনায় মহিলাদের মধ্যে একটু বেশি দেখা যায়।

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ঋতুস্রাব সম্পর্কিত কয়েকটি প্রশ্ন ঘোরাফেরা করছিল। ঋতুস্রাব চলাকালীন কি কোভিড ভ্যাকসিন নেওয়া যাবে? নিলে ঋতুস্রাবের উপর কোনও প্রভাব পড়বে না তো? গত কয়েক দিন ধরেই এই নিয়ে নানা পোস্ট সোশ্যাল মিডিয়ায় ঘুরছে। যেখানে বলা হচ্ছে যে, মহিলাদের পিরিয়ড হওয়ার পাঁচ দিন আগে এবং পাঁচ দিন পরে করোনা টিকা গ্রহণ করা উচিত নয়। ওই পোস্ট আরও দাবি করা হয়েছে যে, মহিলাদের সেই সময় রোগ প্রতিরোধ ক্ষমতা কম থাকে। তাই কোভিড ভ্যাকসিন নিলে পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দিতে পারে। নেট মাধ্যমে এই তথ্য ছড়াতেই রীতিমত শোরগোল পড়ে গিয়েছে।

বিষয়টি নজরে আসতেই ওই তথ্যকে 'ভুয়ো' বলে প্রেস ইনফরমেশন ব্যুরো-র তরফে লিখিত বিবৃতি জারি করা হয়। সেখানে বলা হয়েছে, 'ঋতুচক্রের পাঁচ দিন আগে ও পরে মহিলাদের টিকা নেওয়া উচিত নয় বলে সোশ্যাল মিডিয়ায় যে তথ্য ঘুরে বেড়াচ্ছে, তা একেবারেই ভুয়ো। গুজবে কান দেবেন না। ১৮ বছরের উপরে থাকা সমস্ত ব্যক্তির উচিত ১ মে-র পরে ভ্যাকসিন নেওয়া।' চিকিৎসক ও গবেষকরাও এই একই কথাই বলছেন। তাঁদের মতে, ভ্যাকসিনের সঙ্গে পিরিয়ডের কোনও সম্পর্ক নেই।

নিউ ইয়র্ক টাইমস পত্রিকার একটি প্রতিবেদনে, ইয়েল স্কুল অব মেডিসিন-এ কর্মরত অ্যালিস লু-কালিগান এবং র‌্যান্ডি এপস্টিন-ও একই কথা বলেছেন। তাঁরা জানিয়েছেন, এখনও পর্যন্ত এমন কোনও তথ্য হাতে আসেনি, যা প্রমাণ করে করোনা প্রতিষেধকের সঙ্গে ঋতুস্রাবের কোনও সংযোগ রয়েছে। আর কোনও সংযোগ থাকলেও, এক বার অনিয়মিত ঋতুস্রাবে দুঃশ্চিন্তা করার কিছু নেই।

এ ব্যাপারে স্ত্রীরোগ বিশেষজ্ঞ ডাঃ মুনজাল ভি কাপাডিয়া বলেছেন যে, "অনেকেই আমায় জিজ্ঞাসা করছেন যে পিরিয়ড চলাকালীন ভ্যাকসিন নেওয়া নিরাপদ / কার্যকর কিনা। কিছু মেসেজ এই ভুয়ো খবর ছড়িয়েছে। পিরিয়ডের সঙ্গে ভ্যাকসিনের কোনও সম্পর্ক নেই। যত তাড়াতাড়ি সম্ভব টিকা নিয়ে নিন এবং এই তথ্যটি সবার কাছে পোঁছে দিন।"

English summary

Coronavirus vaccine : Is it safe to take the COVID-19 vaccine during menstruation?

Coronavirus vaccine : Is it safe to take the COVID-19 vaccine during menstruation?
X