For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

Coronavirus : সাবধান! টিকা নিয়ে এই ৫টি ভুল করলে পুনরায় আক্রান্ত হতে পারেন কোভিডে

|

কোভিড টিকা গ্রহণের পরেও অনেকেই এই মারণ ভাইরাসে আক্রান্ত হচ্ছেন, এমনকি যারা ভ্যাকসিনের দু'টি ডোজ নিয়েছেন তাদের অনেককেই সংক্রমিত হতে দেখা যাচ্ছে। বিশেষজ্ঞদের মতে, ভ্যাকসিনগুলি ভাইরাসের বিস্তার এবং এর গুরুতর প্রভাব কম করতে পারে, তবে এর অর্থ হল ভ্যাকসিন কোভিডের সংক্রমণ পুরোপুরিভাবে রোধ করতে পারে না। তাই টিকা গ্রহণের পরেও আপনি আবার সংক্রামিত হতে পারেন, তবে যারা টিকা নেননি তাদের তুলনায় আপনার লক্ষণ বা সমস্যা কম হবে।

তাই কোভিড টিকা নেওয়ার পরেও প্রয়োজনীয় সমস্ত সতর্কতা অনুসরণ করা অত্যন্ত প্রয়োজনীয়, নাহলে আপনি সংক্রমিত হতে পারেন। তাহলে আসুন জেনে নেওয়া যাক, টিকা গ্রহণের পরও কোন কোন ভুলগুলি করলে আপনি কোভিডে আক্রান্ত হতে পারেন -

মাস্ক না পরা

মাস্ক না পরা

অনেকেরই ধারণা, ভ্যাকসিন নেওয়ার পরে কোভিড সংক্রমণ হবে না। কিন্তু এটি সম্পূর্ণ ভুল ধারণা। টিকা গ্রহণের পরেও আপনি সম্পূর্ণ সুরক্ষিত নন। ভ্যাকসিন সংক্রমণের সম্ভাবনা অনেকাংশে হ্রাস করে ঠিকই, তবে ভাইরাস থেকে একেবারে সুরক্ষিত রাখতে পারে না। তাই ভ্যাকসিনেশন-এর পর মাস্ক ছাড়াই পাবলিক প্লেসে যাওয়া ঠিক নয়।

দুর্বল ইমিউনিটি যাদের, তাদের ঝুঁকি বেশি

দুর্বল ইমিউনিটি যাদের, তাদের ঝুঁকি বেশি

গবেষণা অনুযায়ী, যাদের রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী, তাদের জন্য ভ্যাকসিন খুবই কার্যকরি, যা তাদের সংক্রমণ থেকে রক্ষা করে। কিন্তু দুর্বল অনাক্রম্যতা বা যাদের স্বাস্থ্যের পরিস্থিতি ভাল নয় তাদের জন্য এই ভ্যাকসিনগুলি পুরোপুরি নিরাপদ নয়। বর্তমানে যারা ক্যান্সার এবং অটোইমিউন রোগে ভুগছেন, তাদের মধ্যে ভ্যাকসিনের কার্যকারিতা কম। সুতরাং, এই ব্যক্তিদের অতিরিক্ত সাবধানতা অবলম্বন করা খুব গুরুত্বপূর্ণ।

সামাজিক দূরত্ব অনুসরণ না করা

সামাজিক দূরত্ব অনুসরণ না করা

দ্বিতীয় ঢেউ-এর প্রভাব একটু কমার সাথে সাথে দেশজুড়ে লকডাউনও ধীরে ধীরে উঠতে শুরু করেছে। তবে আমাদের ভুলে চলবে না যে, ভাইরাস কিন্তু এখনও সক্রিয় রয়েছে এবং তৃতীয় ঢেউ আসার কথাও শোনা যাচ্ছে। তাই আমাদের সচেতন থাকা উচিত। আমরা যদি সমস্ত নিয়ম ঠিকভাবে মেনে চলি, তাহলেই এই মারণ ভাইরাসকে আটকানো যাবে। তাই টিকা নেওয়ার পরেও বিয়ে, পার্টি বা পাবলিক প্লেসে সোশ্যাল ডিসটান্সিং অনুসরণ করুন। সমস্ত সতর্কতা অবলম্বন করুন।

আরও পড়ুন :কোভিড সংক্রমণ থেকে, নাকি টিকা থেকে পাওয়া 'অ্যান্টিবডি', কোনটি বেশি কার্যকর? জেনে নিন

দীর্ঘ ভ্রমণ করা এড়ান

দীর্ঘ ভ্রমণ করা এড়ান

লকডাউন ধীরে ধীরে উঠতে শুরু করতেই, মানুষ এদিক-ওদিক ঘুরতে যাওয়ার জন্য মরিয়া হয়ে উঠেছে। তবে এই সময়ে আমাদের প্রথম অগ্রাধিকার হওয়া উচিত সুরক্ষা। তাই এখনই দীর্ঘ দূরত্বে ভ্রমণ করা উচিত নয়। কোভিডের ডেল্টা ভেরিয়্যান্ট বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়েছে এবং এর ঘটনা আরও বাড়তে পারে। তাই সম্পূর্ণ সতর্কতা অবলম্বন করা উচিত।

বয়স এবং লিঙ্গ

বয়স এবং লিঙ্গ

বেশ কয়েকটি গবেষণায় জানা গেছে যে, মহিলা এবং প্রবীণ নাগরিকরা এই রোগের আক্রান্ত হওয়া ও গুরুতর অবস্থার মুখোমুখি হওয়ার ঝুঁকি বেশি। তাই টিকা নেওয়ার পরও স্বাস্থ্য সুরক্ষার পাশাপাশি আপনার জীবনযাত্রাও স্বাস্থ্যকর রাখুন।

English summary

Coronavirus : Post-Vaccination Mistakes that put you at the risk of getting reinfected in Bengali

Coronavirus : Post-Vaccination Mistakes that put you at the risk of getting reinfected in Bengali. Read on.
X