For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

(ছবি) ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন তা বোঝার সবচেয়ে সহজ উপায়

|

এই সময়টা সারা দেশেই ডেঙ্গু জ্বরের প্রকোপ দেখা যায়। মারণ এই রোগে ফি বছর প্রচুর মানুষ যান। কলকাতা সহ পশ্চিমবঙ্গের নানা জেলাতেও এই সময়টায় ডেঙ্গু রোগে আক্রান্তের সংখ্যা বাড়তে থাকে হুহু করে। [ডেঙ্গু জ্বর সম্পর্কে যে তথ্যগুলি আপনার জানা প্রয়োজন]

ফলে সরকারি তরফে শহর থেকে গ্রাম নানা জায়গায় ডেঙ্গু সতর্কতা প্রচার করা হয়। নানা জায়গায় আক্রান্তদের আরও আধুনিক চিকিৎসা পরিষেবা দিতে স্বাস্থ্য শিবির খোলা হয়। [ভাইরাল জ্বরের লক্ষণ ও কমানোর ঘরোয়া টোটকা]

তবে এই সময়টায় নিজেদেরও একটু সতর্ক থাকতে হবে। বাড়িতে কোথাও জমা জল যাতে না থাকে সেটা নজরে রাখতে হবে। বাড়ির ভিতরে ও বাইরে চারপাশ পরিষ্কার রাখতে হবে। একইসঙ্গে শরীর ঢাকা পোশাক পরতে হবে। [জেনে নিন জরায়ুর ক্যানসারের পূর্ব লক্ষণগুলি সম্পর্কে]

এসব সত্ত্বেও ডেঙ্গু হতে পারে। তাই আগে থেকে জানতে হবে, ডেঙ্গু হয়েছে তা জানার নানা উপায়। নিচের স্লাইডে ক্লিক করে জেনে নিন, ডেঙ্গু হয়েছে তা বোঝার উপায়। [জানুন কীভাবে প্রতিমুহূর্তে ব্যাকটেরিয়ার সঙ্গে ঘর করছেন]

তীব্র মাথা যন্ত্রণা

তীব্র মাথা যন্ত্রণা

ডেঙ্গুর অন্যতম প্রধান লক্ষণ তীব্র মাথা যন্ত্রণা। অনেক সময়ে তা ব্রেন হ্য়ামারেজে পরিণত হয়ে মৃত্যুর দিকে ঠেলে দেয়।

হঠাৎ জ্বর

হঠাৎ জ্বর

ডেঙ্গুতে আক্রান্ত ব্যক্তিদের হঠাৎ হঠাৎ তীব্র জ্বর হয়। সাধারণত সেই জ্বরে তাপমাত্রা ১০২ ফারেনহাইটের উপরে উঠে যায় ও তা নামার লক্ষণ দেখা যায় না।

গাঁটে ব্যথা

গাঁটে ব্যথা

ডেঙ্গুতে আক্রান্ত ব্যক্তির গাঁটে ও মাংসপেশি প্রচণ্ড ব্যথা হয়। এক্ষেত্রে চিকিৎসকেরা ব্যথা নিরোধক ওষুধ দিয়ে থাকেন। প্যারাসিটামল ট্যাবলেটই সাধারণভাবে দেওয়া হয়ে থাকে।

ডিহাইড্রেশন

ডিহাইড্রেশন

ডিহাইড্রেশনে শরীরে জলের মাত্রা কমে যায়। ডেঙ্গু জ্বরে বেশি তাপমাত্রায় শরীর শুকিয়ে গেলে অনেক সময়ই শরীরে ফ্লুইডের খামতি হয়। এক্ষেত্রে রোগীদের স্যালাইন জল দেওয়া হয়ে থাকে।

রক্তক্ষরণ

রক্তক্ষরণ

ডেঙ্গুতে শরীরের নানা জায়গায় রক্তক্ষরণ হয়। শরীরের ভিতরে যেমন মস্তিষ্কে রক্তক্ষরণ হলে অনেক সময়ে তা ধরা পড়ে না ফলে মৃত্যুর দিরে এগিয়ে যায় রোগী।

প্লেটলেট কমে যাওয়া

প্লেটলেট কমে যাওয়া

ডেঙ্গুতে আক্রান্তদের রক্তের প্লেটলেট নামতে থাকে হু হু করে। রক্তপরীক্ষার মাধ্যমেই একমাত্র তা নির্ণয় করা সম্ভব।

রক্তচাপ কমে যাওয়া

রক্তচাপ কমে যাওয়া

রক্তে প্লেটলেট কমে যাওয়া ও অন্যান্য সমস্যায় রক্তচাপও অনেকটা কমে যায়। ফলে রোগীর বসতে, শুতে, চলাফেরা করতে সমস্যা হয়।

স্নায়ুর সমস্যা

স্নায়ুর সমস্যা

ডেঙ্গু আক্রান্তরা স্নায়ুর সমস্যায় ভোগেন। অনেক সময়ে ব্রেন হ্য়ামারেজ বা মস্তিষ্কে রক্তক্ষরণের ঘটনাও ঘটে।

চামড়ার নানা সমস্যা

চামড়ার নানা সমস্যা

ডেঙ্গুতে আক্রান্ত হলে লাল লাল ছোপ পড়ে চামড়ায়। ডেঙ্গু হওয়ার দ্বিতীয় থেকে পঞ্চম দিনের মধ্য়ে চামড়ার এমন সমস্যা দেখা দেয়।

বমি ভাব

বমি ভাব

ডেঙ্গুতে আক্রান্ত হলে অল্প থেকে বেশি বমি বমি ভাব লেগেই থাকে। ফলে এই সবকটি লক্ষণ দেখতে পেলে অবশ্যই দেরি না করে চিকিৎসকের পরামর্শ নিন।

English summary

Complications Involved With Dengue

Complications Involved With Dengue
Story first published: Tuesday, September 22, 2015, 15:03 [IST]
X