For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা ভ্যাকসিন নেওয়ার পর দেখা দিতে পারে এই পার্শ্ব-প্রতিক্রিয়াগুলি, দেখে নিন কী করবেন

|

দেশে করোনার দ্বিতীয় ঢেউ যেভাবে আছড়ে পড়েছে, এক্ষেত্রে সংক্রমণ রুখতে ভ্যাকসিনেশনই হল একমাত্র পথ। তাইলেই এই মারণ ভাইরাসের বিরুদ্ধে লড়াই করা আরও সহজ হয়ে উঠবে। ভ্যাকসিন আমাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। তবে ভ্যাকসিন নেওয়ার পর এর কিছু পার্শ্ব-প্রতিক্রিয়া হতে পারে, যা আপনার শরীরে অ্যান্টিবডি তৈরির স্বাভাবিক লক্ষণ।

অনেকের ক্ষেত্রেই কোনও পার্শ্ব-প্রতিক্রিয়া লক্ষ্য করা যায় না। কিন্তু যারা ভ্যাকসিনের পার্শ্ব-প্রতিক্রিয়ার সম্মুখীন হচ্ছেন, তারা ভয় পাবেন না। বেশিরভাগ ক্ষেত্রেই দেখা গেছে, এই পার্শ্ব-প্রতিক্রিয়াগুলি দুই থেকে তিনদিন পরে নিজে থেকেই ঠিক হয়ে যায়। তাহলে দেখে নেওয়া যাক, করোনার ভ্যাকসিন নেওয়ার পর কী কী পার্শ্ব-প্রতিক্রিয়া দেখা দিতে পারে এবং এক্ষেত্রে কী করা উচিত।

১) জ্বর

১) জ্বর

ভ্যাকসিন নেওয়ার পর অনেকেরই জ্বর আসতে পারে। এটি করোনা ভ্যাকসিনের একটি সাধারণ পার্শ্ব-প্রতিক্রিয়া। এই জ্বরে দু-একদিন কষ্ট পেতে পারেন এবং জ্বরের ফলে, শরীরের তাপমাত্রা 100 F-এরও বেশি হতে পারে।

২) ক্লান্তি ভাব

২) ক্লান্তি ভাব

ভ্যাকসিন নেওয়ার পরে আপনি যদি দুর্বল, ক্লান্তি ভাব অথবা চরম অলসতা অনুভব করেন, তাহলে বুঝবেন ভ্যাকসিনটি আপনার উপর কাজ করছে। খুব বেশি হলে দু'দিনের মতন এই ক্লান্তি ভাব থাকতে পারে। এই সময় বেশি করে জল পান করুন, পুষ্টিকর খাবার খান এবং পর্যাপ্ত পরিমাণে বিশ্রাম নিন।

৩) মাথা যন্ত্রণা

৩) মাথা যন্ত্রণা

কোভিড-১৯ ভ্যাকসিনে ভাইরাসের অ্যান্টিজেন থাকে, যা করোনা ভাইরাসের বিরুদ্ধে, শরীরে অ্যান্টিবডি তৈরি করতে সহায়তা করে। এই কারণে কিছু পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দিতে পারে। ভ্যাকসিনের বেশিরভাগ পার্শ্ব প্রতিক্রিয়াই সংক্রমণের লক্ষণের মতোই হয়। মাথা যন্ত্রণা অন্যতম সাধারণ লক্ষণ।

৪) বমি বমি ভাব

৪) বমি বমি ভাব

জ্বর, সর্দি-কাশি এবং ক্লান্তির মতন, অনেকের গা-গোলানো অনুভব হয়। যার ফলে আপনার বমি পেতে পারে, তবে কিছুক্ষণ পরে তা ঠিকও হয়ে যায়।

৫) জয়েন্টে বা গাঁটে গাঁটে ব্যথা হওয়া

৫) জয়েন্টে বা গাঁটে গাঁটে ব্যথা হওয়া

ভ্যাকসিনের পার্শ্ব প্রতিক্রিয়া হিসেবে, বেশিরভাগ ক্ষেত্রেই শরীরে এবং জয়েন্টে ব্যথা লক্ষ্য করা যায়। অনেক সময় শক্ত এবং ফোলা ভাবও লক্ষ্য করা যেতে পারে। এই সমস্যাটি প্রধানত পঞ্চাশোর্ধ ব্যক্তিদের মধ্যে বেশি লক্ষ্য করা যায়।

৬) বাহুতে ফোলা ভাব

৬) বাহুতে ফোলা ভাব

ভ্যাকসিন নেওয়ার পরে, অনেক সময় বাহুতে লালচে ভাব এবং ফোলা ভাব লক্ষ্য করা যায়। আস্তে আস্তে বাহু নাড়াচাড়া করলে, ব্যথা বা ফোলা থেকে মুক্তি পাওয়া সম্ভব। সময়ের সাথে সাথে তা এমনিতেই ঠিক হয়ে যায়।

৭) ডায়রিয়া

৭) ডায়রিয়া

খুব কম ক্ষেত্রেই ডায়রিয়ার মতো সমস্যা দেখা যায়। তবে এটি একদিনের মধ্যে ঠিকও হয়ে যায়। যদি না সারে তাহলে অবশ্যই চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন।

পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দিলে কী করবেন?

পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দিলে কী করবেন?

১) যদি ভ্যাকসিন নেওয়ার পরে অসহ্য যন্ত্রণা অনুভব করেন, তাহলে অবিলম্বে চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন। কিন্তু নিজে থেকে কোনও ওষুধ গ্রহণ করবেন না।

২) ভ্যাকসিনের ব্যথা কমানোর জন্য, হাতের ব্যথার জায়গায় পরিষ্কার ঠাণ্ডা ভেজা কাপড় জড়িয়ে রাখুন এবং কিছু আর্ম-এক্সারসাইজ করতে পারেন। তবে চিকিৎসকের পরামর্শ নিয়েই এগুলি করা ভাল।

৩) শরীরের তাপমাত্রা কমানোর জন্য বেশি করে জল খান ও শরীরকে হাইড্রেট রাখুন।

৪) টাইট পোশাক পরবেন না। হালকা ঢিলেঢালা পোশাক পরুন।

আরও পড়ুন :ব্ল্যাক, হোয়াইট নাকি ইয়েলো, কোন ফাঙ্গাস সবচেয়ে বেশি মারাত্মক? এদের মধ্যে পার্থক্য কী? জেনে নিন বিস্তারিত

ভ্যাকসিন নেওয়ার পর কিছু সাধারণ পার্শ্ব প্রতিক্রিয়া হওয়া, খুব স্বাভাবিক ঘটনা। এই প্বার্শপ্রতিক্রিয়া গুলি দু-তিনদিন থাকতে পারে এবং তারপর নিজে থেকেই সেরে যায়। তবে, ২৪ ঘণ্টা পরেও যদি আপনার হাতের লালচে ভাব না কমে এবং আরও খারাপ পর্যায়ে চলে যায় অথবা অন্যান্য পার্শ্ব প্রতিক্রিয়াগুলি কয়েকদিন পরেও যদি না কমে, তাহলে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিন।

English summary

Common side-effects of coronavirus vaccine you should not worry about

Here are some common symptoms of the COVID-19 vaccine that you may experience after getting the shot.
X