For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ইমিউনিটি বৃদ্ধি করতে চান? আজই আপনার খাদ্যতালিকা থেকে বাদ দিন এই ৫টি খাবার!

|

করোনা অতিমারিতে, নিজেদেরকে এই মারণ ভাইরাস থেকে সুরক্ষিত রাখতে আমরা সকলেই ইমিউনিটি বৃদ্ধির দিকে বিশেষ নজর দিচ্ছি। শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে এক্সারসাইজ, কাড়া পান, পাশাপাশি পুষ্টিকর খাবারের উপরও জোর দেওয়া হচ্ছে। তবে নিজেদের সুস্থ রাখতে কী কী খাওয়া উচিত, সেদিকে মনোযোগ দিতে গিয়ে আমরা স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর খাবারগুলি খাদ্যতালিকা থেকে বাদ দিতে ভুলে যাই। ফলে অস্বাস্থ্যকর খাবার আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতার উপর মারাত্মক প্রভাব ফেলে।

আসুন দেখে নেওয়া যাক, সুস্থ থাকতে এবং অনাক্রম্যতা বাড়াতে, কোন কোন খাবারগুলি খাদ্যতালিকা থেকে আজই বাদ দেবেন।

১) অতিরিক্ত চিনিযুক্ত খাবার

১) অতিরিক্ত চিনিযুক্ত খাবার

দৈনন্দিন খাদ্যতালিকায় চিনির পরিমাণ সীমিত রাখুন, এটি আপনার সামগ্রিক স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারি। অতিরিক্ত চিনিযুক্ত খাবার, রক্তে শর্করার পরিমাণ বাড়িয়ে দেয় এবং শরীরে প্রদাহজনিত প্রোটিন, যেমন - টিউমার নেক্রোসিস আলফা, সি-রিয়্যাকটিভ প্রোটিন এবং ইন্টারলেউকিন-৬ এর উৎপাদন বাড়িয়ে দেয়। যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতার উপর মারাত্মকভাবে নেতিবাচক প্রভাব ফেলে।

এছাড়াও, হাই ব্লাড সুগার, অন্ত্রের ব্যাকটিরিয়ার কাজকে ভীষণভাবে ক্ষতিগ্রস্ত করতে পারে। এটি পরে রোগ প্রতিরোধ ক্ষমতাকে প্রভাবিত করতে পারে এবং সংক্রমণের সম্ভাবনা আরও বাড়িয়ে তোলে।

২) নুন

২) নুন

লবণ খাদ্য তালিকার একটি গুরুত্বপূর্ণ উপাদান। তবে, অতিরিক্ত লবণ স্বাস্থ্যের পক্ষে অত্যন্ত ক্ষতিকর। প্রক্রিয়াজাত খাদ্য তথা চিপস, বেকারি আইটেম কিংবা ফ্রজেন ফুডগুলি নুন দ্বারা পরিপূর্ণ থাকে। অতিরিক্ত নুন শরীরে প্রদাহের সৃষ্টি করতে পারে এবং অটোইমিউন রোগের ঝুঁকি বাড়িয়ে তোলে। অতিরিক্ত লবণ রোগ প্রতিরোধ ব্যবস্থার স্বাভাবিক কার্যকলাপে, বাধা সৃষ্টি করতে পারে। এমনকি অ্যান্টি-ইনফ্ল্যামেটরি প্রতিক্রিয়া দমন করে। তাই প্রতিদিনের খাদ্যতালিকায় লবণের পরিমাণ সীমিত করা অত্যন্ত জরুরি।

৩) ভাজাজাতীয় খাবার

৩) ভাজাজাতীয় খাবার

ফ্রায়েড ফুডে অ্যাডভান্স গ্লাইকেশন অ্যান্ড প্রোডাক্টস (AGEs) বেশি থাকে। অতিরিক্ত মাত্রায় AGEs, প্রদাহ বাড়িয়ে তোলে এবং সেলুলার ড্যামেজ করে। ফলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা অত্যন্ত দুর্বল হয়ে ওঠে। তাই ফ্রেঞ্চ ফ্রাই, আলুর চিপস, ফ্রায়েড চিকেন, বিভিন্ন ধরনের পকোড়া, চপ, ভুজিয়া এবং অন্যান্য তৈলাক্ত ভাজা খাবার ও জাঙ্ক ফুড খাওয়া এড়িয়ে চলুন।

আরও পড়ুন :কোভিড-১৯ : জিঙ্ক সমৃদ্ধ খাবার খান, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ান

৪) উচ্চমাত্রায় ক্যাফিন গ্রহণ

৪) উচ্চমাত্রায় ক্যাফিন গ্রহণ

কফি এবং চা পান শরীরের পক্ষে খুব একটা খারাপ নয়। কিন্তু অত্যাধিক পরিমাণে ক্যাফিন গ্রহণ করলে, তা শরীরের জন্য অত্যন্ত ক্ষতিকর এবং ঘুমের উপরও খারাপ প্রভাব ফেলতে পারে। ফলে শরীরে প্রদাহের প্রতিক্রিয়া বেড়ে যায় এবং রোগ প্রতিরোধ ক্ষমতাও দুর্বল হয়ে পড়ে।

রাতের ভালো ঘুমের জন্য, ঘুমানোর ছয় ঘণ্টা আগে পর্যন্ত, কোনও কফি বা চা পান না করাই ভাল।

৫) অ্যালকোহল

৫) অ্যালকোহল

অ্যালকোহল জাতীয় পানীয় স্বাস্থ্যের জন্য অত্যন্ত ক্ষতিকারক, এটা সকলেরই জানা। অ্যালকোহল পান করলে, শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতার উপর প্রভাব পড়ে। এর ফলে নিউমোনিয়া এবং শ্বাসকষ্টের মতো আরও অনেক শারীরিক সমস্যা দেখা দেয়।

English summary

Common foods that can weaken your immunity

Here we tell you five common foods that must be avoided in order to keep our immunity up and tight.
X