For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

Weight Loss Tips : কফিতে চুমুক দিলেই ওজন ঝরবে দ্রুত! শুধু বানাতে হবে বিশেষ কায়দায়

|

শরীরের বাড়তি ওজন ঝরাতে শরীরচর্চা, খাওয়াদাওয়া নিয়ন্ত্রণ এবং আরও কত কিছুই না মেনে চলেন। তবুও অনেক সময় মনের মতো ফল মেলে না। তাই অনেকেই ধৈর্য হারিয়ে ফেলেন। তবে কফি খেলেও নাকি ওজন ঝরানো সম্ভব, এটা জানতেন কি?

বেশিরভাগ বাড়িতেই গরম কফির কাপে চুমুক দিয়ে দিন শুরু হয়। সকালে ক্যাফিনের ডোজ আলস্য কাটাতে এবং শরীর চাঙ্গা করতে বেশ সহায়তা করে। কেউ খান দুধ ও চিনি দিয়ে কফি, আবার কারও পছন্দ চিনি ছাড়া কফি। তবে ওজন ঝরানোর জন্য রোজকার ডায়েটে রাখতে হবে কিছু বিশেষ কফি। চলুন জেনে নেওয়া যাক, ওজন নিয়ন্ত্রণে রাখতে কোন কোন কফি খাবেন -

দারুচিনি দিয়ে কফি

দারুচিনি দিয়ে কফি

দারুচিনিতে অ্যান্টি-অক্সিডেন্ট থাকে। ক্যাফিনের সঙ্গে অ্যান্টি-অক্সিড্যান্ট মিশে বিপাকীয় হার উন্নত করে এবং ওজন কমার প্রক্রিয়া আরও দ্রুত করতে সাহায্য করে। এক কাপ ব্ল্যাক কফিতে ¼ চা চামচ দারুচিনি এবং মধু মিশিয়ে পান করলেই কাজ হবে।

লেবু দিয়ে কফি

লেবু দিয়ে কফি

এক কাপ কফিতে হাফ লেবুর রস মেশালেই তা ওজন নিয়ন্ত্রণে কার্যকর হতে পারে। এই মিশ্রণে থাকা ক্যাফিন, সাইট্রিক অ্যাসিড এবং ভিটামিন সি মেটাবলিজম বাড়াতে সাহায্য করে এবং ফ্যাট বার্নিং হরমোন সক্রিয় করে।

এক কাপ কফিতে হাফ লেবুর রস এবং সামান্য দারুচিনি গুঁড়ো মিশিয়ে পান করুন। এই পানীয়টি শরীর থেকে বিষাক্ত পদার্থ বের করে এবং দ্রুত ওজন কমায়। এছাড়া, ভিটামিন সি সমৃদ্ধ এই পানীয়টি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও সাহায্য করে।

আরও পড়ুন :সকালের এই ৬ অভ্যাসেই ওজন কমবে দ্রুত! জেনে নিন কী করবেন

ব্ল্যাক কফি

ব্ল্যাক কফি

ব্ল্যাক কফি মেটাবলিক রেট বাড়াতে দারুণ কার্যকর। কফিতে থাকা ক্যাফিন এনার্জির মাত্রা বাড়াতে সাহায্য করে। তাছাড়া, কফিতে থাকা ক্লোরোজেনিক অ্যাসিড ফ্যাট বার্ন করার প্রক্রিয়াকেও দ্রুত করে। ব্ল্যাক কফির কার্যকারিতা বাড়াতে তাতে এক চিমটি জায়ফল গুঁড়ো যোগ করতে পারেন। এটি ইমিউনিটি উন্নত করতেও সাহায্য করে।

ডার্ক চকোলেট কফি

ডার্ক চকোলেট কফি

ডার্ক চকোলেটে অ্যান্টি-অক্সিড্যান্ট এবং প্রচুর পরিমাণে মনোস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড থাকে। এই দুই পদার্থ কফির সঙ্গে মিশলে বিপাক হার বাড়ে এবং ওজন কমাতে সাহায্য করে। এই কফি খেলে অনেকক্ষণ পর্য়ন্ত পেট ভরা থাকে, আর খিদের অনু‌ভূতি কমায়।

Disclaimer : এই আর্টিকেলে দেওয়া সমস্ত তথ্য সাধারণ অনুমান এবং তথ্যের উপর ভিত্তি করে লেখা। কোনও কিছু করার আগে অবশ্যই চিকিৎসকের সঙ্গে পরামর্শ করে নেবেন।

English summary

Coffee Recipes That Help In Losing Weight Faster

Here are some delightful coffee blends and trends that help in losing weight faster. Read on.
Story first published: Wednesday, July 6, 2022, 12:00 [IST]
X
Desktop Bottom Promotion