For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

টিকাকরণ নিয়ে নতুন নির্দেশিকা জারি করল কেন্দ্র, দেখুন কী কী থাকছে গাইডলাইনে

|

করোনা টীকাকরণ নিয়ে নতুন নির্দেশিকা জারি করল কেন্দ্রীয় সরকার। আগামী ২১ জুন থেকে টিকাকরণ সংক্রান্ত এই নতুন নীতি কার্যকর হবে। সংশোধিত গাইডলাইনে বেশ কিছু পরিবর্তন করা হয়েছে। কোভিড টিকার যাতে কোনওভাবে অপচয় না হয়, সে ব্যাপারে রাজ্যগুলিকে সচেতন করা হয়েছে। এই নির্দেশিকায় জানিয়ে দেওয়া হয়্ছে যে, কোন কোন ভিত্তিতে ভ্যাকসিন রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে সরবরাহ করা হবে।

১) ভারতে উৎপাদিত ৭৫ শতাংশ ভ্যাকসিন কেন্দ্রীয় সরকার সংগ্রহ করবে এবং রাজ্যগুলিকে তা সরবরাহ করা হবে। সব রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে বিনামূল্যে ভ্যাকসিন সরবরাহ করা হবে। রাজ্যের জনসংখ্যা, করোনা সংক্রমণ ও টিকাকরণ প্রক্রিয়ার হার, এগুলি বিবেচনা করে তবেই রাজ্যগুলিতে ভ্যাকসিন পাঠানো হবে। সরকারি টিকাকরণ কেন্দ্রগুলি থেকে ভ্যাকসিন দেওয়া হবে।

২) এইভাবে টিকাদানকে অগ্রাধিকার দেওয়া হবে - স্বাস্থ্যসেবা কর্মী, ফ্রন্টলাইন কর্মী, ৪৫ বছরের বেশি বয়সী নাগরিক, যাদের দ্বিতীয় ডোজ বাকি রয়েছে, ১৮ বছর বা তার বেশি বয়সী নাগরিক।

৩) ১৮ বছর বা তার বেশি বয়সী নাগরিকদের কীভাবে টিকা দেওয়া হবে এবং কোন কোন বিষয় অগ্রাধিকার পাবে, সেই সিদ্ধান্ত রাজ্য ও কেন্দ্র শাসিত অঞ্চলগুলিকে নিতে হবে।

৪) ভ্যাকসিনের নতুন নির্দেশিকায়, ভ্যাকসিন নষ্ট হওয়াকেও বেশ গুরুত্ব দেওয়া হয়েছে। বলা হয়েছে, ভ্যাকসিন নষ্ট করলে সরাসরি তার প্রভাব পড়বে পরবর্তী বরাদ্দে।

আরও পড়ুন : কোভিড চিকিৎসায় স্টেরয়েড ব্যবহারের ক্ষেত্রে কী করা উচিত এবং কী নয়? জেনে নিন

৫) ২৫ শতাংশ করোনা টিকা, নির্মাতাদের কাছ থেকে সরাসরি কিনতে পারবে বেসরকারি সংস্থা ও হাসপাতালগুলি। সেক্ষেত্রে ন্যাশনাল হেলথ অথরিটির প্লাটফর্মের মাধ্যমে পেমেন্ট করতে হবে। সমস্ত জায়গার বেসরকারি হাসপাতালগুলিতে যাতে ভ্যাকসিন পৌঁছায়, সেই বিষয়ে গুরুত্ব দেওয়া হবে।

৬) বেসরকারি হাসপাতালগুলি সর্বোচ্চ ১৫০ টাকা সার্ভিস চার্জ গ্রহণ করতে পারবে। তবে এই বিষয়টি পর্যবেক্ষণ করবে রাজ্য সরকার।

৭) দেশের সমস্ত নাগরিক বিনামূল্যে ভ্যাকসিন নিতে পারবেন। তবে যাদের অর্থের বিনিময়ে টিকা নেওয়ার ক্ষমতা আছে, তাদের বেসরকারি হাসপাতাল থেকে টিকা নেওয়ার কথা বলা হচ্ছে।

৮) সমস্ত সরকারি টিকাকরণ কেন্দ্রে অনলাইন রেজিস্ট্রেশনের সুবিধা থাকবে। এছাড়া, রাজ্যগুলিতে কমন সার্ভিস সেন্টার ও কল সেন্টার থাকবে, যেখান থেকে ভ্যাকসিন পাওয়ার জন্য অগ্রিম বুকিং করা যাবে।

English summary

Centre Releases Revised Guidelines For National COVID Vaccination Programme, All You Need to Know in Bengali

National COVID Vaccination Programme From June 21: Here’s all you need to know about the revised guidelines issued by the Centre for the National COVID Vaccination Drive. Read on.
X