For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মেয়েরা কেন শারীরিক সক্ষমতায় ছেলেদের চেয়ে পিছিয়ে, জেনে নিন

|

নিউইয়র্ক, ২৫ জুলাই : পুরুষতান্ত্রিক সমাজব্যবস্থায় মেয়েদের বহু জিনিসেই পিছিয়ে রাখা হয়েছে। সম-আইন ও সম-মর্যাদা ও সমানাধিকারের প্রশ্নে নানা আইন থাকলেও মেয়েরা বিস্মৃত। তবে আরও একটি ক্ষেত্রে মেয়েরা ছেলেদের চেয়ে খানিক পিছিয়ে, তা হল শারীরিক সক্ষমতায়।

তবে এব্যাপারে সমাজব্যবস্থার কোনও ত্রুটি নেই। গোটাটাই শারীরিক কারণ। মার্কিন যুক্তরাষ্ট্রে সাম্প্রতিক গবেষণায় উঠে এসেছে, মেয়েরা কেন ছেলেদের চেয়ে শারীরিকভাবে খানিক পিছিয়ে রয়েছে।

জানা গিয়েছে, যে ছোট ছোট হাড় দিয়ে শিরদাঁড়া গঠিত, সেই 'ভার্টিব্রা'-ই জন্মের সময় থেকেই মেয়েদের কিছুটা কম শক্তিশালী হয়। ফলে জন্মের সময় থেকেই ছেলেদের সঙ্গে শারীরিক সক্ষমতার প্রশ্নে মেয়েদের তফাৎ গড়ে ওঠে।

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, পৃথিবীতে মানুষই একমাত্র জীব যাদের ক্ষেত্রে এই পার্থক্য দেখা যায়। ভার্টিব্রা শক্তপোক্ত হলে তা শরীরের শক্তিতে পার্থক্য তৈরি করে। নবজাতক মেয়েদের ক্ষেত্রে এই ভার্টিব্রা আকারে ১০.৬ শতাংশ ছোট হয়। ফলে ছেলে ও মেয়ের মধ্য়ে শারীরিক পার্থক্য গড়ে ওঠে।

মার্কিন গবেষকেরা জানাচ্ছেন, বিবর্তনের ফলেই এই পার্থক্য গড়ে উঠেছে। কিছুটা ছোট ও নরম হওয়ায় সন্তান প্রসবের সময়ে মেয়েদের শিরদাঁড়া তীব্র প্রসব যন্ত্রণা সহ্য করতে সক্ষম হয় বলেও রিপোর্টে জানানো হয়েছে।

English summary

Boys are born with stronger spines: Study

Boys are born with stronger spines: Study
Story first published: Saturday, July 25, 2015, 13:43 [IST]
X
Desktop Bottom Promotion