For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Read more about: weight loss teas belly fat weight fat tea

ওজন কমাবে চা! দেখে নিন কোন চা খেলে কমবে পেটের মেদ ও ওজন

|

এক কাপ চায়ে আমি তোমাকে চাই... না কোনও মানুষকে চাওয়া নয়। যদি বলি এক কাপ চায়ে আমি রোগা হতে চাই, পেটের অতিরিক্ত মেদ ঝরাতে চাই। শুনলে যে কেউ বলবেন পাগল হয়ে গেছি। কিন্তু এটাই সত্যি। এক কাপ চা আপনাকে রাখতে পারে স্লিম অ্যান্ড ট্রিম। কমাবে ওজন, এমনকি পেটের মেদও!

ক্রমশ বেড়ে চলেছে মধ্যপ্রদেশ, সেইসঙ্গে ওজনে লাগাম টানা যাচ্ছে না। অগোছালো জীবনযাত্রার কারণে আমাদের বেশিরভাগের অবস্থা এমনটাই। দীর্ঘক্ষণ এক জায়গায় বসে থাকা, শরীরচর্চা না করা, অনিয়মিত খাওয়া, বাইরের খাবার বেশি খেয়ে ফেলার দরুন সবারই ওজন বাড়ছে দ্রুত। একটু সময় করে জিম বা এক্সারসাইজ করছেন অনেকে কিন্তু মনের মতো ফল মিলছে না৷ ব্যস্ত জীবনে শরীরচর্চা বা জিমের মতো কড়া নিয়ম ফলো করার সময় অনেকেরই থাকে না৷ তাই ওজন ঝরানোর স্বপ্ন থেকেই যায়। তবে ওজন ঝরাতে আর চিন্তার দরকার নেই, শুধু খান চা। প্রতিদিনের ব্যস্ততার মাঝে শরীরের এক্সট্রা কয়েক কিলো ঝরাতে চা পান করুন! কী কী চা খাবেন, দেখে নিন এই আর্টিকেলে।

১) গ্রিন টি

১) গ্রিন টি

ওজন কমাতে অতি পরিচিত চা এটি। শরীরের বাড়তি ওজন কমাতে অনেকেই এখন ঝুঁকছেন গ্রিন টি-র দিকে। এতে আছে অ্যান্টি-অক্সিড্যান্ট, যা মেটাবলিজম বাড়ায়। এর ফলে শরীরের ফ্যাট পুড়ে যায়। গবেষণায় দেখা গেছে, ১২ সপ্তাহ সঠিক ডায়েট আর গ্রিন টি খেয়ে প্রায় চার কিলো ওজন কমেছে!

২) ব্ল্যাক টি

২) ব্ল্যাক টি

গ্রিন টি বা অন্য সব চায়ের থেকে বেশি জারণ হয় এই চা পাতায়। চা পাতা বাতাসের সংস্পর্শে এলে জারণ হয়। যার ফলে কালো রঙের হয়ে যায় এই চা পাতাগুলি। এতে আছে অ্যান্টিঅক্সিড্যান্ট, যা ওজন কমাতে সাহায্য করে।

৩) ওলং টি

৩) ওলং টি

এটা এক ধরনের ট্র্যাডিশনাল চাইনিজ টি। এর স্বাদ একদম অন্যরকম হয়। বিভিন্ন গবেষণায় দেখা গেছে, ওলং টি মেটাবলিজম বাড়ায় এবং ফ্যাট পুড়িয়ে ওজন কমাতে সাহায্য করে।

৪) হোয়াইট টি

৪) হোয়াইট টি

অন্যান্য চায়ের থেকে কম প্রসেসড হয় হোয়াইট টি। এই চা একটু মিষ্টি হয়। হোয়াইট টী-তে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট এবং ফাইবার। সাদা চা হজমে যেমন সাহায্য করে তেমনই শরীরে ফ্যাট জমতে বাধা দেয়। ক্যান্সার কোষকে নষ্ট করে মুখের স্বাস্থ্যের উন্নতি করে সাদা চা।

৫) হার্বাল টি

৫) হার্বাল টি

গরম জলে বিভিন্ন ভেষজ, মশলা এবং ফল দিয়ে তৈরি হয় হার্বাল টি। এই চা পাতায় ক্যাফেইন থাকে না। হার্বাল চা-এর মধ্যে কয়েকটি পপুলার হল আদা চা, গোলাপের চা, রয়বস চা এবং জবার চা। ওজন হ্রাস এবং চর্বি হ্রাস করতে সাহায্য করে হার্বাল চা।

নিজেকে ফিট রাখতে অতিরিক্ত ব্যায়াম করছেন? সাবধান, নিজের বিপদ ডেকে আনছেন না তো!

৬) পুদিনা চা

৬) পুদিনা চা

পুদিনা চা খেলে খিদে কমে যায়। কম খেলে ওজন বাড়ার ভয় থাকে না। চিনি ছাড়া পুদিনা চা খেলে খুব কম ক্যালোরি যাবে শরীরে।

৭) লেবু চা

৭) লেবু চা

বেলি ফ্যাট কমাতে সাহায্য করে লেবু। রোগা হতে চাইলে সকালে লেবুর জল খেতে বলেন ডায়েটিশিয়ানরা। ওজন কমানোর জন্য আপনি দিনে বার-দুয়েক লেবু চা খেতেই পারেন।

৮) অশ্বগন্ধা চা

৮) অশ্বগন্ধা চা

অশ্বগন্ধা স্ট্রেস হরমোন কমাতে সাহায্য করে। স্ট্রেস বাড়লে শরীরে কর্টিসোল হরমোনের ক্ষরণ বাড়ে। যার ফলে শরীরে মেদ সঞ্চিত হয়। অশ্বগন্ধা স্ট্রেস কমিয়ে মেদ জমতে বাধা দেয়। গবেষণায় দেখা গেছে, চাপের পরিস্থিতিতে যাঁরা বেশি রিঅ্যাক্ট করেন তাদের শরীরে প্রদাহ বাড়ে এবং প্রদাহ যুক্ত হয় স্থূলতার সঙ্গে। স্ট্রেস কম করলে ওজনও বাড়বে না!

English summary

Best Teas to Lose Weight and Belly Fat

Below are eight of the best teas for increasing weight loss and decreasing body fat. Read on.
X