For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

রোজ পান করুন এই ৬ পানীয়, চোখের নিমেষে কমবে ওজন!

|

স্লিম অ্যান্ড ফিট বডি, কার না পছন্দ! কিন্তু আজকালকার অগোছালো জীবনধারা, অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস এবং মহামারীর কারণে ঘর বন্দী হওয়া, অনেকের ক্ষেত্রেই অবাঞ্ছিত ওজন বৃদ্ধির কারণ হয়ে দাঁড়িয়েছে। আর ওজন বৃদ্ধি হলেই, আমাদের শরীর হয়ে ওঠে বিভিন্ন রোগের আঁতুড়ঘর।

সঠিক ডায়েট আর শরীরচর্চার সাথে সাথে ডিটক্স ওয়াটার পান করা, দ্রুত ওজন কমাতে সাহায্য করে। ডিটক্স ওয়াটার মেটাবলিজম বাড়িয়ে তুলতে ও শরীর থেকে টক্সিন দূর করতে অত্যন্ত সহায়ক। তাহলে আসুন জেনে নেওয়া যাক, চটজলদি ওজন কমাতে সহায়ক ৬টি ডিটক্স ওয়াটার সম্পর্কে।

১) দারুচিনি ও মধুর পানীয়

১) দারুচিনি ও মধুর পানীয়

দারুচিনিতে অ্যান্টি-ভাইরাল, অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টিফাঙ্গাল বৈশিষ্ট্য বর্তমান, আর মধু হল অ্যান্টিঅক্সিডেন্টের পাওয়ার হাউস। দারুচিনি-মধু পানীয় হালকা গরম অবস্থায় গ্রহণ করা যেতে পারে। এই পানীয়টি হৃদরোগের ঝুঁকি কমায়, ত্বকের ইনফেকশনের চিকিৎসা করে, ওজন কমায় এবং প্রদাহ কমায়। এছাড়া, মধু মেটাবলিজমেও সাহায্য করে। এক গ্লাস গরম জলে এক চামচ মধু এবং আধা টেবিল চামচ দারুচিনির গুঁড়ো মিশিয়ে এটি তৈরি করা হয়।

২) শসা ও পুদিনা ডিটক্স ওয়াটার

২) শসা ও পুদিনা ডিটক্স ওয়াটার

জল-সমৃদ্ধ শসা এবং পুষ্টিগুণে ভরপুর পুদিনা একসঙ্গে আমাদের স্বাস্থ্যের অনেক উপকার করে। এই মিশ্রণটি কেবল শরীর থেকে টক্সিন বের করে না, পাশাপাশি শসা এবং পুদিনা জলে যোগ করলে হজম ক্ষমতা বৃদ্ধি পায়। এই পানীয়টি প্রস্তুত করার জন্য, একটি বড় জারে জল ভরে তাতে কয়েক টুকরো শসা এবং ফ্রেশ পুদিনা পাতা যোগ করতে পারেন। এটি কিছু সময়ের জন্য ঢেকে রাখুন এবং তারপর সারাদিন পান করতে থাকুন।

রিপোর্ট অনুযায়ী, শসা-পুদিনার পানীয় ওজন কমাতে সাহায্য করে এবং রক্তচাপ কমানো, ক্যান্সার প্রতিরোধের মতো অন্যান্য অগণিত উপকারও প্রদান করে। এগুলোও অ্যান্টিঅক্সিডেন্টের সমৃদ্ধ উৎস। শসাতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ফ্রি র‌্যাডিকালের বিরুদ্ধে লড়াই করে এবং এর হাইড্রেটিং প্রভাবের কারণে এটি শরীর থেকে টক্সিন অপসারণেও সাহায্য করে।

৩) লেবু ও আদার জল

৩) লেবু ও আদার জল

লেবু ও আদার উপকারিতা সম্পর্কে নতুন করে বলার কিছু নেই। লেবু-আদা ডিটক্স ড্রিংক্স তৈরি করতে, এক গ্লাস হালকা গরম জলে অর্ধেক লেবুর রস এবং ২ ইঞ্চি গ্রেট করা আদা যোগ করতে হবে। প্রতিদিন সকালে এটি পান করুন। বিশেষজ্ঞদের মতে, এই জল শরীর থেকে বিষাক্ত পদার্থ বের করে দেয়। গবেষণা অনুসারে, আদা খিদে কমায় এবং লেবু ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ। এই পানীয়টি রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়াতে পারে।

৪) মেথির জল

৪) মেথির জল

এই ডিটক্স ওয়াটারটি ওজন কমাতে, ব্লাড সুগার এবং থাইরয়েডের সমস্যা নিয়ন্ত্রণ করতে অত্যন্ত সহায়ক। তাছাড়া এই পানীয়টি লিভার এবং কিডনি ডিটক্স করতেও দুর্দান্ত কার্যকর। এক চামচ মেথি বীজকে এক এক গ্লাস জলে সারারাত ভিজিয়ে রাখুন। তারপর, পরের দিন সকালে জল ছেঁকে খালি পেটে পান করুন।

৫) জিরা ও লেবুর জল

৫) জিরা ও লেবুর জল

এই পানীয়টি ফ্যাট কমাতে দুর্দান্ত সহায়ক। তাছাড়া এটি পেটের ফোলাভাব কমায় এবং সহজে মলত্যাগ করতে সহায়তা করে।

এই পানীয়টি তৈরি করতে, ১ গ্লাস জলে ১ চামচ জিরা সারারাত ভিজিয়ে রাখুন। পরের দিন সকালে জিরা-সহ ওই জল ফুটিয়ে ছেঁকে নিন। তারপর ওই জল স্বাভাবিক তাপমাত্রায় এলে, তাতে অর্ধেক লেবুর রস মিশিয়ে খালি পেটে পান করুন। এই জল বেশি করে তৈরি করে সারাদিনও পান করা যেতে পারে।

৬) গ্রিন টি এবং লেবু

৬) গ্রিন টি এবং লেবু

গ্রিন টি catechins-এর ভালো উৎস। গবেষণা অনুযায়ী, লেবুর খোসার নির্যাস থেকে পাওয়া লেমন পলিফেনলস ওজন বাড়তে দেয় না। এক কাপ জল গরম করে তাতে গ্রিন টি ব্যাগ রাখুন। তারপর তাতে লেবুর রস মিশিয়ে গরম গরম পান করুন।

English summary

Best detox drinks to lose weight fast in Bengali

Here are six amazing detox drinks that can be effective in losing weight. Read on to know.
X