For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

স্বাস্থ্য ভাল রাখতে খালি পেটে পান করুন কিসমিসের জল, জেনে নিন কীভাবে তৈরি করবেন

|

কিসমিস খেতে কে না ভালবাসে! বিভিন্ন রান্নায়ও ব্যবহৃত হয় কিসমিস, বিশেষ করে পিঠে-পায়েসে মাস্ট। কিসমিস এনার্জি বুস্টার হিসেবে পরিচিত এবং পটাশিয়াম, আয়রন ও ক্যালসিয়ামের মতো পুষ্টিতে সমৃদ্ধ। তাই এটি আমাদের স্বাস্থ্যের জন্যও অত্যন্ত উপকারি। কিন্তু আপনি কি কখনও কিসমিসের জলের কথা শুনেছেন? কিসমিসের মতোই কিসমিসের জলও খুব উপকারি। এর জল আমাদের দেহে মেটাবলিজমের স্তর নিয়ন্ত্রণ করে। এই সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক -

Benefits of Raisins Soaked in Water

কীভাবে তৈরি করবেন

২ কাপ জল এবং ১৫০ গ্রাম কিসমিস নিন। একটি পাত্রে জল ঢেলে ফুটিয়ে নিন। এতে কিসমিস দিয়ে সারারাত ভিজিয়ে রাখুন। সকালে এই জল ছেঁকে অল্প আঁচে গরম করুন। সকালে খালি পেটে এই জল পান করুন। এই জলটি পান করার পরে ৩০ মিনিট কিছু খাবেন না।

Benefits of Raisins Soaked in Water

এটি পান করার উপকারিতা

১) কিসমিসের জল পান করার ফলে শরীর থেকে সমস্ত ক্ষতিকারক বিষাক্ত পদার্থ বেরিয়ে যাবে এবং রক্ত ​​পরিষ্কার করতেও সহায়তা করবে।

২) এটি হার্টের স্বাস্থ্যও ভাল রাখতে সহায়তা করে। এটি আমাদের শরীরের খারাপ কোলেস্টেরল নিয়ন্ত্রণ করে।

৩) সকালে কিসমিসের জল পান করলে, এটি ওজন কমাতেও সহায়তা করে। কিসমিস ফ্রুক্টোজ এবং গ্লুকোজ সমৃদ্ধ, যা এনার্জি বাড়ায়।

৪) কিসমিসে ফাইবার থাকে, যা পাচন তন্ত্রের জন্য খুব ভাল। কিসমিসের জল পান করলে হজমে উন্নতি হয়। এটি কোষ্ঠকাঠিন্য এবং বদহজমের মতো সমস্যা থেকেও মুক্তি দিতে পারে।

৫) কিসমিসে প্রচুর পরিমাণে বোরন থাকে, যা হাড়ের জন্য খুব ভাল। যাদের আয়রনের ঘাটতি রয়েছে, তাদের জন্য এই জলটি খুব উপকারি। কিসমিসে প্রচুর পরিমাণে আয়রন থাকে এবং দেহে রক্ত ​​সরবরাহ বাড়াতে সহায়তা করে।

আরও পড়ুন : কিসমিস না আঙুর, স্বাস্থ্যের জন্য কোনটা বেশি উপকারি?

English summary

Benefits of Raisins Soaked in Water in bengali

In this post, we will explore the benefits of raisins soaked in water along with other kismis benefits associated with the dry fruit.
X