For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

দুধে ঘি মিশিয়ে খেয়েছেন কখনও? এর উপকারিতা জানলে অবাক হবেন!

|

আজকালকার অস্বাস্থ্যকর জীবনযাত্রা এবং দুষণযুক্ত পরিবেশে স্বাস্থ্য সমস্যার কোনও কমতি নেই। একটার পর একটা শারীরিক সমস্যা লেগেই থাকে। সুস্থ থাকতে আমরা নানান উপায় অবলম্বন করে থাকি। শরীরচর্চা, পুষ্টিকর খাদ্য গ্রহণ, এছাড়া আরও কত কিছুই না করি। স্বাস্থ্যকর খাদ্যতালিকা থেকে দুধ এবং ঘি-ও বাদ পড়ে না।

ঘি এবং দুধ পৃথক ভাবে খাওয়ার উপকারিতা সম্পর্কে আমরা সকলেই ওয়াকিবহল। কিন্তু জানেন কি দুধের সঙ্গে ঘি মিশিয়ে খাওয়াও স্বাস্থ্যের জন্য খুব উপকারি? অবাক হচ্ছেন? ভাত, রুটির সঙ্গে ঘি খেতে আমরা অভ্যস্ত। রান্নার স্বাদ বাড়াতেও ঘি এর তুলনা হয় না। তবে এক গ্লাস উষ্ণ দুধে ঘি মিশিয়ে খাওয়া হলে বেশি উপকার পাওয়া যায়। রাতে ঘুমানোর আগে পান করুন এই পানীয়টি, স্বাস্থ্যের নানান সমস্যা দূর হবে! জেনে নিন, রোজ রাতে ঘি দুধ পানের উপকারিতা -

১) পাচনতন্ত্রকে শক্তিশালী করে

১) পাচনতন্ত্রকে শক্তিশালী করে

এক গ্লাস দুধে এক চামচ ঘি পাচনতন্ত্রকে শক্তিশালী করতে সহায়তা করে। বিশেষজ্ঞদের মতানুসারে, দুধের সঙ্গে ঘি digestive enzymes নিঃসরণকে উদ্দীপিত করে, ফলে হজমে উন্নতি হয়। তাছাড়া এটি হজম সংক্রান্ত সমস্যা যেমন কোষ্ঠকাঠিন্য, পেটে ফোলাভাব সারাতেও অত্যন্ত সহায়ক।

২) মেটাবলিক রেট উন্নত করে

২) মেটাবলিক রেট উন্নত করে

মেটাবলিক রেট উন্নত হওয়া মানে শরীরের এনার্জি আরও বেড়ে যাওয়া। দুধের সঙ্গে ঘি খেলে মেটাবলিজম উন্নত হয়। তাছাড়া এটি শরীর থেকে সমস্ত ক্ষতিকারক টক্সিন বের করে দিতেও অত্যন্ত সহায়ক।

৩) জয়েন্টের ব্যথা কমায়

৩) জয়েন্টের ব্যথা কমায়

আজকের দিনে বেশিরভাগ মহিলাই জয়েন্টের ব্যথায় ভোগেন। এই সমস্যা থেকে মুক্তি পেতে রাতে ঘুমোনোর আগে দুধের সঙ্গে ঘি মিশিয়ে খেতে পারেন। ঘি এক ধরনের লুব্রিকেটর হিসেবে কাজ করে এবং এটি জয়েন্টের প্রদাহ কমাতে সহায়তা করে। আর দুধ হল ক্যালসিয়াম সমৃদ্ধ, যা হাড়কে মজবুত করতে সহায়তা করে।

৪) অনিদ্রার সমস্যা দূর করে

৪) অনিদ্রার সমস্যা দূর করে

আপনার কী অনিদ্রার সমস্যায় ভুগছেন? তাহলে ঘুমানোর আগে এক গ্লাস ঈষদুষ্ণ দুধের সাথে এক চামচ ঘি মিশিয়ে পান করুন, দারুণ ঘুম হবে! ঘি এবং দুধের মিশ্রণ অনিদ্রার সমস্যা নিরাময় করতে সহায়ক। এটি পান করলে দ্রুত ঘুম আসে।

৫) ওজন বৃদ্ধি করে

৫) ওজন বৃদ্ধি করে

আপনার কী ওজন কম? তাহলে প্রতিদিন রাতে দুধের সঙ্গে ঘি মিশিয়ে খাওয়া শুরু করুন। ঘিতে উপস্থিত ফ্যাট ওজন বৃদ্ধিতে সহায়তা করবে।

৬) গর্ভবতী মায়েদের জন্য উপকারি

৬) গর্ভবতী মায়েদের জন্য উপকারি

ঘি দুধ গর্ভবতী মায়েদের জন্যও উপকারি। এই পানীয় শিশুর বিকাশে সহায়তা করে এবং গর্ভাবস্থায় শরীরকে যথেষ্ট শক্তি প্রদান করে।

৭) ত্বক উজ্জ্বল করে

৭) ত্বক উজ্জ্বল করে

ঘি এবং দুধ উভয়ই প্রাকৃতিক ময়েশ্চারাইজার, তাই ত্বককে ময়েশ্চারাইজ করে। ত্বকের শুষ্কভাব দূর করে এবং ত্বককে উজ্জ্বল ও প্রাণবন্ত করে তোলে। রোজ ঘি দুধ পান করলে ত্বকের উজ্জ্বলতা ফিরবেই ফিরবে!

৮) সেক্স লাইফ উন্নত করে

৮) সেক্স লাইফ উন্নত করে

নিয়মিত ঘি দুধ খেলে সেক্স লাইফেও উন্নতি হয়। এটি বীর্য উৎপাদন, সেক্স ড্রাইভ এবং যৌন শক্তি বৃদ্ধিতে সাহায্য করে। এই মিশ্রণটি ডাক্তাররাও অনেক সময় সুপারিশ করে থাকেন।

English summary

Benefits Of Drinking Ghee With Milk Before Sleeping In Bengali

Here are some benefits of drinking milk with ghee at night. Read on.
X
Desktop Bottom Promotion