For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

(ছবি) পর্যাপ্ত পরিমাণে জল না খাওয়ার বিপদ

|

একজন মানুষ খাবার না খেয়ে কয়েকদিন বেঁচে থাকতে পারবে। তবে জল না খেয়ে গোটা একদিনও বেঁচে থাকা সম্ভব নয়। আর সেজন্যই জলের আর এক নাম জীবন। [জানুন কীভাবে প্রতিমুহূর্তে বিপন্ন হচ্ছে পৃথিবী]

চিকিৎসকদের মতে, পর্যাপ্ত পরিমাণে জল খাওয়া অত্যন্ত প্রয়োজন। তা নাহলে শরীরে নানাবিধ জটিলতা তৈরি হতে বাধ্য। এমনকী বহু গুরুতর অসুখের প্রধান কারণও এই জল কম খাওয়া। [আপনার ডিহাইড্রেশন-এর অজানা কারণ]

আমাদের শরীরের দুই-তৃতীয়াংশ জল। একটুখানি দৌড়ে এলে বা হাঁফিয়ে গেলেই আমাদের জল তেষ্টা পায়। অথচ এসব সত্ত্বেও আমরা অনেকেই জল খাওয়ার প্রয়োজনীয়তা অনুভব করি না। [জলসঙ্কট মেটাতে হলে তিনটি বউ থাকা জরুরি]

জল ও অক্সিজেন এই দুটি আমাদের বেঁচে থাকতে সাহায্য করে। জলের অভাবে কি হতে পারে তা জেনে নিন নিচের স্লাইডে ক্লিক করে। [আপনি কি জানেন, আমরা রোজ ডায়নোসরের মূত্র পান করছি!]

অসময়ে যৌবন হারিয়ে যায়

অসময়ে যৌবন হারিয়ে যায়

জল না খেলে তার ছাপ পড়ে আপনার মুখেও। সারা মুখের চামড়া সময়ের অনেক আগেই কুঁচকে যায়। ফলে তুলনায় অনেক বেশি বয়স্ক মনে হয়।

ক্ষুধাবোধে অসাম্য

ক্ষুধাবোধে অসাম্য

যখন আপনার খিদে পায়নি, সেসময়ও মস্তিষ্ক সঙ্কেত পাঠাতে শুরু করে। এটা হয় ডিহাইড্রেশনের জন্য। যে খাবারে বেশি জল নেই এমন খাবার মেটাবলিজম প্রক্রিয়াকে ধীরে করে দেয়। এবং শরীরে মেদ জমতে থাকে।

মাংসপেশি কমে যায়

মাংসপেশি কমে যায়

যেহেতু মাংসপেশিতে অনেক জল ধরে রাখা যায়, তাই জল না খেলে শরীর অনেকটা শুকিয়ে যায়। তাই শরীরচর্চার পরে প্রচুর জল খাবার প্রয়োজন হয়।যেহেতু মাংসপেশিতে অনেক জল ধরে রাখা যায়, তাই জল না খেলে শরীর অনেকটা শুকিয়ে যায়। তাই শরীরচর্চার পরে প্রচুর জল খাবার প্রয়োজন হয়।

শুকনো চামড়া

শুকনো চামড়া

জল না খেলে ত্বক তার স্বাভাবিক ঔজ্জ্বল্য হারায়। শরীরকে সবদিক দিয়ে ঢেকে রেখেছে ত্বক। ফলে জল কম খেলে তা ঠিকমতো কাজ করে না। ঘাম হয় না, শরীর থেকে দূষিত টক্সিন বেরিয়ে যায় না। ফলে গোটা শরীরেই তার প্রভাব পড়ে।

গাঁটে ব্যথা

গাঁটে ব্যথা

আমাদের শরীরের ভার্টিব্রা ও কার্টিলেজের ৮০ শতাংশই জল। ফলে যদি হাড়ের ব্যথা কমাতে হয় তাহলে অনেক বেশি পরিমাণে জল খেতে হবে।

ফ্যাকাশে চোখ

ফ্যাকাশে চোখ

শরীরে জলের খামতি হলে চোখেও তার প্রভাব পড়ে। লাল হয়ে যায় চোখ। যারা লেন্সের ব্যবহার করেন, তাদের ক্ষেত্রে আরও বেশি করে জল খাওয়া প্রয়োজন।

শুকনো মুখ

শুকনো মুখ

ডিহাইড্রেশনের সবচেয়ে কমন ফ্যাক্টর হল মুখের ভিতর শুকিয়ে যাওয়া। এমন হলে মুখে জীবাণুর বাসা বাঁধতে বিশেষ সুবিধা হয়।

ক্লান্তি

ক্লান্তি

জল না খেলে ক্লান্তি খুব তাড়াতাড়ি আসে। সেটা এড়িয়ে সুস্থ থাকতে পর্যাপ্ত পরিমাণে জল খাওয়ার সুপারিশ করেছেন চিকিৎসকেরা।

English summary

Bad Effects Of Drinking Less Water

Bad Effects Of Drinking Less Water
Story first published: Saturday, October 31, 2015, 11:55 [IST]
X