For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

আপনার হৃদযন্ত্রে সমস্যা আছে বোঝাবে এই ১০ লক্ষণ!

|

শরীরের অত্যন্ত গুরুত্বপূর্ণ অংশ আমাদের হৃৎযন্ত্র। যতদিন হৃৎপিণ্ড সচল আছে ততদিন আমরাও সুস্থ আছি। কিন্তু হৃৎযন্ত্রের সমস্যা হলেই বিপদ। তাই সমসময় চেষ্টা করুন হৃৎপিন্ডকে সুস্থ ও স্বাভাবিক রাখতে। [(ছবি) হার্ট সুস্থ রাখতে জীবনযাত্রায় এই পরিবর্তন আবশ্যক]

আজকালকার দিনে হৃদরোগে আক্রান্ত হওয়া বা হৃৎযন্ত্রের সমস্যা আগের চেয়ে অনেক বেড়ে গিয়েছে। তার কারণ যেমন জীবনধারা, দুশ্চিন্তা, উত্তেজনা তেমনই হৃৎযন্ত্রের সমস্যার লক্ষণগুলি এড়িয়ে যাওয়া। [(ছবি) ঘনঘন হাই তোলার পিছনে লুকিয়ে গভীর বিপদ!]

বিভিন্ন সমীক্ষায় ধরা পড়েছে পুরুষদের তুলনায় মহিলাদের মধ্যে হার্ট অ্যাটাকের প্রবণতা এবং হৃদরোগের সম্ভাবনা সবচেয়ে বেশি। মহিলাদের তাই বেশি করে নিজেদের শরীরের যত্ন নেওয়া উচিত। [গরুর হৃৎপিন্ডে নতুন প্রাণ ফিরে পেলেন ৮১ বছরের বৃদ্ধা]

তাহলে আসুন ঝটপট দেখে নিই কোন কোন লক্ষণগুলি দেখলে আপনি বুঝবেন আপনার হৃৎযন্ত্র সমস্যায় রয়েছে। [ (ছবি) জেনে নিন কোন অভ্যাস আপনার হার্টকে অসুখের দিকে ঠেলে দিচ্ছে]

ক্লান্তি

ক্লান্তি

খুব একটা খাটুনি না গেলেও আপনি কী ক্লান্তি অনুভব করেন? যদি দিনের বেশিরভাগ সময়ে নিজেকে ক্লান্ত বলে মনে হয় তাহলে বুঝবেন আপনার হৃদযন্ত্রের সমস্যা হচ্ছে। তাই যদি অযথাই ক্লান্ত বোধ করেন সময় নষ্ট না করে চিকিৎসকের পরামর্শ নিন।

হাত-পা ফুলে যাওয়া

হাত-পা ফুলে যাওয়া

পা বা হাত মাঝে মধ্যেই ফুলে যাচ্ছে? এটাও কিন্তু হৃৎপিণ্ডের সমস্যার একটা লক্ষণ। হৃৎপিন্ডের সাহায্যে স্বাভাবিক রক্তচালনায় বাধা পায় তাহলে তা ধমণীর মধ্যে জমতে থাকে এবং শরীরকে ফুলিয়ে দেয়। আবার যদি রক্ত চলাচল স্বাভাবিক হয় তাহলে ফোলা ভাবটা কমে যায়।

বুকে ব্যাথা

বুকে ব্যাথা

হৃৎযন্ত্রের সমস্যার সবচেয়ে বড় সমস্যা হচ্ছে বুকের বাঁদিকে মাঝে মাঝেই ব্যথা হওয়া। অনেকে আছেন বুকে ব্যথা হলে গ্যাস অম্বলের থেকে এই ব্যথা হয়েছে বলে বিষয়টা অদেখা করে দেন। ফলে সমস্য়া আরও বাড়ে। বারবার এভাবে বুকে ব্যথা হলে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিন, এবং ইসিজি করিয়ে দেখে নিন হৃদযন্ত্রের কোনও সমস্যা নেই তো।

শ্বাসকষ্ট

শ্বাসকষ্ট

শ্বাসকষ্ট হচ্ছে হার্টের সমস্যার আর একটি গুরুত্বপূর্ণ লক্ষণ যা অনেকসময়ই মহিলারা এড়িয়ে যান। এর কারণ হতে পারে হৃদযন্ত্র সঠিকভাবে কাজ করছে না ফলে শরীরে অক্সিজেনের অভাব হচ্ছে শরীরে। তাই সময় নষ্ট না করে আজই চিকিৎসকের পরামর্শ নিন।

তন্দ্রাচ্ছন্ন ভাব

তন্দ্রাচ্ছন্ন ভাব

ভালমতো ঘুম হওয়া সত্ত্বেও কোনও কারণ ছাড়াই আপনার যদি সারাক্ষণ ঘুম ঘুম পায় তাহলে বুঝবেন হৃদযন্ত্রে সমস্যা হচ্ছে। ডাক্তারের ক্লিনিক যাওয়ার আপনার সময় এসে গিয়েছে।

হজমের সমস্যা

হজমের সমস্যা

হার্টের একাধিক সমস্যা থাকলে হজমের সমস্যা দেখা যায়। হাজারো টোটকা, বা ওযুধেও যদি সমস্যা না কমে তাহলে বুঝবেন হৃৎপিণ্ড স্বাভাবিক রক্তচলাচলে বাধা দিচ্ছে, আর তাই হজমের সমস্যা হচ্ছে।

বেশিক্ষণ হাঁটতে না পারা

বেশিক্ষণ হাঁটতে না পারা

৫ মিনিট হাঁটলেই কী আপনি ক্লান্ত হয়ে যান? ডিস্কে নাচতে উঠলেই ২মিনিটের মধ্যে দম শেষ হয়ে যাচ্ছে বলে মনে হয়? শারীরিক কোনও কসরত করতে গেলেই মনে হয় এনার্জি শেষ? পায়ের শিরায় টান ধরে? এই সব লক্ষণই কিন্তু হৃদযন্ত্রের সমস্যার দিকে ইশারা করছে।

অনিয়মিত হৃদস্পন্দন

অনিয়মিত হৃদস্পন্দন

অনিয়মিত হৃদস্পন্দন হতে পারে হৃদপিণ্ডের সমস্যা থেকে। সময় থাকতেই চিকিৎসকের পরামর্শ নিন ও চিকিৎসা শুরু করান।

অতিরিক্ত ঘাম

অতিরিক্ত ঘাম

যদি পাখার তলায় বসে থাকা সত্ত্বেও ঘামে ভিজে যান তাহলে বুঝবেন হৃৎযন্ত্রে নজর দেওয়ার সময় এসেছে। অতিরিক্ত ঘাম হলে শরীর থেকে নুন ও জল বেরিয়ে যেতে থাকে, ফলে ক্লান্তি ও শরীর ডিহাইড্রেট হয়ে যায়।

English summary

10 Signs Your Heart Is In Trouble

10 Signs Your Heart Is In Trouble
Story first published: Tuesday, September 29, 2015, 13:49 [IST]
X