For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

(ছবি) এই অভ্যাসগুলি রাতারাতি আপনাকে মোটা করে

By Oneindia Bengali Digital Desk
|

সম্প্রতি কি হঠাৎ করেই আপনার ওজন বেড়ে গিয়েছে? জামা কাপড় কী টাইট হচ্ছে? আপনি কারণটা বুঝতে পারছেন না? আপনি বুঝতে না পারলেও আমরা জানি আপনার এই হঠাৎ মোটা হয়ে যাওয়ার কারণ। [(ছবি) নারকেল তেলেই লুকিয়ে রোগা হওয়ার রহস্য!]

হতে পারে, দিনের পর দিন কয়েকটি অস্বাস্থ্যকর অভ্যাসের জেরে বেড়ে যেতে পারে আপনার ওজন। কিন্তু কী সেই অস্বাস্থ্যকর অভ্যাস তা অনেকেই জানেন না। আর সেখানেই সমস্যা। [(ছবি) ওজন কমানোর এই মজাদার উপায়গুলি কি আপনার জানা?]

তাই ওজন কমাতে হলে প্রথমে জানতে হবে, কোন কোন অভ্যাস আপনার এখনই ত্যাগ করা উচিত। [(ছবি) আপনার 'বেলি ফ্যাট'-এর জন্য দায়ী এই অভ্যাসগুলি]

আসুন দেখে নেওয়া যাক কোন কোন অস্বাস্থ্যকর অভ্যাসের জন্য আপনার ওজন রাতারাতি বেড়ে যেতে পারে। [ (ছবি) জেনে নিন কীভাবে শুধু দাঁড়িয়ে থেকেই ওজন ঝরানো সম্ভব]

কার্বোনেট পানীয়

কার্বোনেট পানীয়

যতই ফ্যাট ফ্রি বা জিরো ক্য়ালোরি বা ডায়েট কার্বোনেট পানীয় খান না কেন তাতে চিনি একেবারে ভর্তি ভর্তি থাকে। এবং কার্বোনেটের ফলে এক্সারসাস করা সত্ত্বেও আপনার ওজন বাড়বেই। রোগা হতে চাইলে কার্বোনেট পানীয় খাওয়া ছাড়তে হবেই।

অতিরিক্ত ঘুম

অতিরিক্ত ঘুম

আপনি কী ঘুম প্রিয়। অতিরিক্ত ঘুম শরীরে অতিরিক্ত মেদ জমতে সাহায্য করে। আবার যদি প্রয়োজনীয় ঘুমটুকু না হয়, তাহলেও আপনি মোটা হয়ে যেতে পারেন। তাই চেষ্টা করুন প্রত্যেকদিন ৭-৮ ঘন্টা ঘুমনোর জন্য।

খাবার না খাওয়া

খাবার না খাওয়া

অনেকসময় তাড়াহুড়োতে ব্রেকফাস্ট না খাওয়া, বা লাঞ্চ ভারি খাওয়ার ফলে ডিনার স্কিপ করে দিই আমাদের মধ্যে কমবেশি এরকম অনেকেই আছে। কিন্তু এটা অত্যন্ত খারাপ একটি অভ্যাস। এই অভ্যাসের ফলে ওজন রাতারাতি বাড়তে পারে।

অতিরিক্ত টিভি দেখা

অতিরিক্ত টিভি দেখা

মোটা হওয়ার ক্ষেত্রে সবথেকে খারাপ অভ্যাস হল, খেতে খেতে টিভি দেখা। টিভি চললে সম্পূর্ণ মনোযোগ টিভির দিকেই থাকে। ফলে খাওয়া বেশি হয়। এর ফলে ওজন তাড়াহুড়ো করে বেড়ে যায়।

জল কম খাওয়া

জল কম খাওয়া

জল কম খেলে শরীরে একাধিক জটিলতা তৈরি হতে পারে। আর এর ফলে খুব শীঘ্রই শরীরে মেদ ঝরতে শুরু করে।

দুশ্চিন্তা

দুশ্চিন্তা

আজকালকার প্রতিযোগিতামূলক দুনিয়ায় দুশ্চিন্তা প্রায় সবার জীবনই কম বেশ আকড়ে ধরেছে। দুশ্চিন্তা যত বাড়বে শরীরের নানা সমস্যা দেখা দেবে। হজম ক্ষমতা কমবে। এর ফলে ওজন বাড়তে শুরু করে।

রাত পর্যন্ত জেগে রাখা

রাত পর্যন্ত জেগে রাখা

পার্টি করা, বা কাজের জন্য অনেক রাত পর্যন্ত জেগে থাকার ফলেও ওজন বাড়ে রাতারাতি।

সারাদিন বসে থাকা

সারাদিন বসে থাকা

সারাদিন সোফায় বসে থাকা বা বিছানায় শুয়ে থাকার ফলে শরীরের অঙ্গপ্রত্যঙ্গ ক্রমশ অলস হয়ে পড়ে। এর ফলে শরীরের অতিরিক্ত ক্যালোরি নষ্ট হওয়ার সুযোগ পায় না ফলে ওজন বাড়তে থাকে।

অবসাদ

অবসাদ

খাবার যদি আপনার মন খারপকে ঠিক করতে পারে তাহলে তার থেকে খারাপ অভ্যাস আর কিছু নেই। মন খারাপ হলেই খেতে ইচ্ছে করে। খাবার ইচ্ছে করলেই মন খারাপের অজুহাত চলে আসে। ফলে অতিরিক্ত খাবার শরীরে যায় যা মেদ জমতে সাহায্য় করে।

ফ্য়াট জাতীয় খাবার

ফ্য়াট জাতীয় খাবার

আর অবশ্যই ফ্যাট জাতীয় খাবার এড়িয়ে চলা উচিত। মাঝে মাঝে লোভনীয় খাবার খাওয়া যেতে পারে। তবে অভ্যাস যেন না হয়।

English summary

10 Habits That Make You Fat Overnight

10 Habits That Make You Fat Overnight
X