For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ভেজা চুলে কখনই এই ৫টি ভুল করবেন না, চুলের মারাত্মক ক্ষতি হতে পারে

|

অনেক সময় চুলের যথাযথ যত্ন নেওয়ার পরেও চুল ঝরা, চুল ফাটা, জট পেকে যাওয়া, চুল ড্যামেজ হওয়ার মতো নানান সমস্যা কমার বদলে বেড়ে যায়। এমনটা কেন হচ্ছে তা আমরা বুঝে উঠতে পারিনা। আসলে আমরা অজান্তেই এমন কিছু ভুল পদক্ষেপ নিয়ে ফেলি, যা চুলের ক্ষেত্রে অত্যন্ত ক্ষতিকর।

আমরা প্রায়ই ভেজা চুলের উপর এমন কিছু ভুল পদক্ষেপ নিয়ে থাকি, যার ফলে চুলের মারাত্মক ক্ষতি হয়। এই আর্টিকেল থেকে জেনে নিন, ভেজা চুলের যত্ন নেওয়ার সময় কোন কোন পদক্ষেপগুলি এড়িয়ে চলা উচিত।

১) ভেজা চুল আচঁড়ানো

১) ভেজা চুল আচঁড়ানো

ভেজা অবস্থায় চুল ও চুলের গোড়া অত্যন্ত দুর্বল থাকে। আর ভেজা চুল চিরুনি দিয়ে আচঁড়ানো হলে হেয়ার ফলিকলগুলি আঘাতপ্রাপ্ত হয়। যার ফলে চুলে স্প্লিট এন্ডস, চুল ঝরা এবং ফ্রিজি হয়ে যাওয়ার মতো বিভিন্ন ধরনের সমস্যা দেখা দিতে পারে। তাই ভেজা চুল না আঁচড়ে, চুল সম্পূর্ণভাবে শুকিয়ে যাওয়ার পর চিরুনি দিয়ে চুল আঁচড়ানো ভাল।

২) ভেজা চুলে হিট না দেওয়া

২) ভেজা চুলে হিট না দেওয়া

চুলের স্টাইলের এর জন্য ব্যবহৃত তাপ সরঞ্জাম যেমন - হেয়ার ড্রায়ার, হেয়ার কার্লার, হেয়ার স্ট্রেটনার, এগুলি চুলের জন্য অত্যন্ত ক্ষতিকর। আর ভেজা চুলে যদি হিট স্টাইলিং সরঞ্জামগুলি ব্যবহার করা হয়, তাহলে চুলের আরও ক্ষতি হতে পারে। কারণ ভেজা চুলে সবচেয়ে বেশি তাপ টানে, ফলে চুল পুড়ে যেতে পারে। তাই, চুল সম্পূর্ণরূপে শুকিয়ে যাওয়ার পরেই হিট স্টাইলিং সরঞ্জামগুলি ব্যবহার করুন।

৩) ভেজা চুলে ঘুমানো

৩) ভেজা চুলে ঘুমানো

ভেজা চুলে কখনই ঘুমানো উচিত নয়। এতে চুল ভেঙে যাওয়ার পাশাপাশি, চুল ড্যামেজ হতে পারে। তবে, আধা শুকনো চুলে ঘুমালেও ক্ষতির মাত্রা তাও কিছুটা কম হয়। তাই হাওয়ায় চুল শুকিয়ে তারপরেই শোওয়া ভাল। কিন্তু ভেজা চুল শুকাতে ব্লো ড্রায়ারের ব্যবহার না করাই ভাল।

আরও পড়ুন :হিট দেওয়ার ফলে চুল রুক্ষ-শুষ্ক হয়ে গেছে? যত্ন নেবেন কীভাবে? দেখে নিন

৪) ভেজা চুল তোয়ালে দিয়ে বেশি ঘষবেন না

৪) ভেজা চুল তোয়ালে দিয়ে বেশি ঘষবেন না

ভেজা চুল শুকাতে কাপড়ের তোয়ালে দিয়ে ঘষে ঘষে মোছা সম্পূর্ণভাবে এড়িয়ে চলুন। এতে চুল ভেঙে যাওয়ার পাশাপাশি, চুলের অপরিবর্তনীয় ক্ষতিও হতে পারে। ভেজা অবস্থায় চুলের ফলিকল অত্যন্ত দুর্বল থাকে, আর এই সময় তোয়ালে দিয়ে জোরে জোরে ঘষা হয় তাহলে হেয়ার ফলিকল মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হতে পারে। তাই ভেজা চুল শুকাতে, মাইক্রোফাইবার তোয়ালে ব্যবহার করুন। এই তোয়ালে দিয়ে ভেজা চুল আলতোভাবে চেপে অতিরিক্ত জল ঝরিয়ে নিন এবং হাওয়াতে শুকিয়ে নিন।

৫) ভেজা চুল বাঁধা

৫) ভেজা চুল বাঁধা

ভেজা চুলের গোড়া এমনিতেই দুর্বল হয়। এই অবস্থায় চুল বেঁধে রাখলে, তা শুকিয়ে যাওয়ার সাথে সাথে হেয়ার ফলিকলের উপর টান বাড়াতে পারে। এটি চুলের স্বাস্থ্যের ক্ষেত্রে মোটেও ভাল নয়।

ভেজা চুলে হেয়ার স্প্রে লাগাবেন না

ভেজা চুলে হেয়ার স্প্রে লাগাবেন না

ভেজা চুলের আকৃতি একরকম হয়, আর শুকনো চুলের আকৃতি আরেক রকমের হয়। অনেক সময় চুলের স্টাইল করতে হেয়ার স্প্রে ব্যবহার করা হয়ে থাকে। এটি শুকনো চুলে লাগালে চুল সুরক্ষিত থাকে এবং স্টাইলিংও ভাল হয়। কিন্তু ভেজা চুলে হেয়ার স্প্রে লাগানোর কিছুক্ষণ পর চুলের আকৃতি পরিবর্তন হতে থাকে।

English summary

Wet Hair Mistakes Might Be Damaging Your Hair Silently In Bengali

If you pick up your hair brush or hair dryer as soon as you step out after the head wash, you need to revisit your wet hair routine. Read on.
X