For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ঘুমানোর আগে মেনে চলুন কয়েকটি সহজ টিপস, চুল পড়া ও চুলের ডগা ফাটার সমস্যা কমবে

|

সুন্দর ঘন-কালো চুল প্রত্যেক নারীর অহংকার। আর চুলের সৌন্দর্য বজায় রাখতে, কত কিছুই না করা হয়। তবুও খুশকি, স্প্লিট এন্ডস, চুল পড়ার মতো সমস্যা দেখা দেয়। চুলে চিরুনি দিলেই মুঠো মুঠো চুল ঝরে পড়ে। তবে ঘুমানোর আগে আপনার নেওয়া কয়েকটি সহজ পদক্ষেপই এই সমস্যার স্থায়ী সমাধান করতে পারে। তাই চুলের যত্নে ঘুমোনোর আগে মেনে চলুন এই কয়েকটি সহজ টিপস।

১) ভালো করে চুল আঁচড়ে নিন

ঘুমানোর আগে প্রতিদিন চিরুনি দিয়ে ভাল করে চুল আঁচড়ে নিন। এক্ষেত্রে বড় দাঁতের চিরুনি ব্যবহার করে, আলতো হাতে চুলের সমস্ত গিঁটগুলি ছাড়িয়ে নিন। চুল আঁচড়ানোর সময় বড় দাঁতের চিরুনি ব্যবহার করলে চুলের ক্ষতি হয় না। এতে চুল মসৃণ হয় এবং চুলের জটগুলিও সহজেই ছেড়ে যায়।

২) বিনুনি করুন

আপনার যদি বড় চুল হয়, তাহলে রাতে শোওয়ার আগে অবশ্যই বিনুনি করে তারপর ঘুমাতে যান। রাতে বিনুনি করে ঘুমোলে বিছানায় চুলের ঘর্ষণ কম হয়। ফলে চুল কম ক্ষতিগ্রস্ত হয়। তাছাড়া ঘুমের সময় চোখ মুখ থেকে চুল দূরে থাকে।

৩) চুল খুব শক্তভাবে বাঁধবেন না

ঘুমানোর সময় কখনই চুল শক্তভাবে বাঁধবেন না। চুল খুব শক্ত করে আঁটসাঁটভাবে বাঁধলে ভেঙে যেতে পারে। এর ফলে চুল পাতলা হয়ে যায় এবং চুলের শিকড়ও দুর্বল হয়ে যায়।

৪) সিল্কের বালিশের কভার ব্যবহার করুন

ঘুমের সময় চুলের একটু বেশি যত্ন নিতে চাইলে, ব্যবহার করুন সিল্কের বালিশের কভার। এটি চুলের ঘর্ষণের প্রবণতা কমাতে সহায়তা করে, ফলে চুল কম ক্ষতিগ্রস্ত হয় এবং চুল ফাটে না। তাছাড়া এটি চুলের প্রাকৃতিক তেল শোষণ করে নেয় না, ফলে চুলের আর্দ্রতা বজায় থাকে। সাটিন বা সিল্কের বালিশের কভার না পেলে, চুলকে সুরক্ষিত রাখতে সিল্কের স্কার্ফ ব্যবহার করা যেতে পারে।

৫) ইলাস্টিক ব্যান্ড এড়িয়ে চলুন

রাতে ঘুমানোর আগে চুল বাঁধার জন্য, ইলাস্টিক ব্যান্ডের বদলে কাপড় ভিত্তিক কোনও ব্যান্ড বা ফিতে ব্যবহার করুন। রাতে ঘুমানোর সময় ইলাস্টিক ব্যান্ডে চুল জড়িয়ে যাওয়ার সম্ভাবনা বেশি থাকে, যার ফলে চুলে টান পড়া অথবা চুল একটুতেই ছিঁড়ে যেতে পারে। এছাড়া, ইলাস্টিক ব্যান্ডের ব্যবহারের ফলে চুলে স্প্লিট এন্ডস হওয়ার পাশাপাশি, চুলের কিউটিকলও ক্ষতিগ্রস্ত হতে পারে।

৬) ভেজা চুলে কখনই ঘুমাবেন না

ভেজা চুলে কখনই ঘুমাবেন না। ঘুমানোর আগে অবশ্যই ভাল করে চুল শুকিয়ে নেবেন। ভেজা চুল খুবই সংবেদনশীল এবং কোমল হয়, ফলে সহজেই চুল ভেঙে যেতে পারে। তাছাড়া ভেজা চুলে ঘুমালে ফ্লু, মাইগ্রেন এবং সাইনাস সংক্রান্ত বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে।

৭) তেল ব্যবহার করুন

চুলের ভাল যত্ন নিতে চাইলে, রাতে ঘুমানোর আগে ভাল করে মাথা এবং চুলে তেল মালিশ করুন। তেল চুলে পুষ্টির যোগান দেয় এবং চুলকে স্বাস্থ্যকর করে তোলে। তাছাড়া এটি চুলের শুষ্কতা হ্রাস করার পাশাপাশি, চুলের ঘর্ষণ কমাতেও সহায়তা করে। এমনকি অবাঞ্ছিত চুল পড়া রোধ করতেও এটি অত্যন্ত কার্যকরী।

৮) খোলা চুলে ঘুমানো, এড়িয়ে চলুন-

আপনার যদি মাঝারি থেকে লম্বা চুল হয়, তাহলে কখনই খোলা চুলে ঘুমাবেন না। খোলা চুলে ঘুমোলে চুল বিছানায় ঘষা লাগে। যার ফলে স্প্লিট এন্ডস, চুলের গোড়ায় টান পড়া, চুল মাঝখান থেকে ছিড়ে যাওয়া, চুলের জট পড়ে যাওয়ার মতো বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে। তাই ঘুমানোর আগে অবশ্যই আলতো করে চুল বেঁধে ঘুমানো অভ্যেস করুন।

English summary

Ways to Protect Your Hair While Sleeping In Bengali

Here we bring you some of the best nighttime hair care tips to prevent your hair from damage while sleeping.
X