For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

(ছবি) অনবদ্য উপায়ে কীভাবে পাকা চুলের সমস্যা থেকে মুক্তি পাবেন?

|

বয়সের সঙ্গে সঙ্গে চুলে পাক ধরে তা প্রাকৃতিক নিয়ম। কিন্তু চুলের অকালপক্কতার পিছনে কিন্তু রয়েছেন আমাদের দীবনযাত্রার ধরন, খাওয়াদাওয়া, অসুস্থ লিভার ইত্যাদি একাধিক কারণ। আজকাল ৩০ বছরের আগেই পুরুষ বা মহিলার মাথাতেও একগুচ্ছ পাকাচুল দেখলে অবাক হওয়ার কিছু নেই। আজকাল এধরণের সমস্যা অত্যন্ত সাধারণ হয়ে দাঁড়িয়েছে। [(ছবি) অকালে চুল সাদা হওয়া আটকাবে এই খাবার]

মূলত, পরিবেশের বদল, দূষণ, ধুমপান, দুশ্চিন্তা, অপুষ্টি থেকেও পাকা চুলের সমস্যা দেখা দিতে পারে। কিন্তু কিছু কিছু ঘরোয়া টোটকা রয়েছে যা আমাদের এই সমস্যার থেকে মুক্তি দিতে পারে। কিন্তু আমরা এই সমাধানগুলি জানিই না। তাই আসুন ঝটপট দেখে নেওয়া যাক কি কি উপায়ে আমরা আমাদের পাকা চুলের সমস্যা মেটাতে পারি। [(ছবি) এই কটি ঘরোয়া পদ্ধতিতে অতি সহজেই টাক মাথাতেও চুল গজাবে!]

ঘরোয়া টোটকা

ঘরোয়া টোটকা

ঘরোয়া পদ্ধতিতে খুব সহজেই আপনি অকালে পাকা চুলের সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। কীভাবে পাবেন তা জানতে পরের স্লাইডগুলোয় চোখ বুলিয়ে নিন।

মাখন

মাখন

মাখন চুলে লাগালে তা প্রাকৃতিক ভাবে চুলকে পুষ্টি জোগায়, ময়শ্চারাইজ করে। প্রথমে মাখন স্বাভাবিক তাপমাত্রায় আনুন। নরম মাখন হাতে আঙুলের সাহায্যে চুলের গোড়া থেকে ডগা পর্যন্ত ভালভাবে লাগিয়ে নিন। হাল্কা হাতে এই মাখন মাথার তালুতে লাগান। মাথায় ৩-৪ ঘন্টা রাখুন। তারপর ধুয়ে ফেলুন। মাসে ২ বার এই পদ্ধতি অবলম্বন করুন।

 স্প্রাউটস বা অঙ্কুরিত ছোলা ও গোটা মুগ ডাল

স্প্রাউটস বা অঙ্কুরিত ছোলা ও গোটা মুগ ডাল

সমীক্ষায় দেখা গিয়েছে, অধিকাংশ ক্ষেত্রে অপুষ্টির কারণে অল্পবয়সে মাথায় পাকা চুলের সমস্যা দেখা যায়। স্প্রাউট বা অঙ্কুরিত গোটা মুগ শরীরকে যথাযথ পুষ্টি জোগায়। চুলের স্বাস্থ্য বজায় রাখতে প্রত্যেকদিন ছোট বাটির অর্ধেক বাটি স্প্রাউট খান। শরীর ও চুল পুষ্টি পেলে পাকা চুলের সমস্যা এড়ানো যাবে।

মেথি

মেথি

মেথি চুলের পক্ষে খুব উপকারি। মেথি ভিজানো জল দিয়ে চুল ধুলে চুল কালো হয়। এছাড়া যদি ভেজানো মেথি বেটে তার সঙ্গে ডিম বা দই মিলিয়ে চুলের মাস্ক তৈরি করে তা লাগাতে পারেন চুলে তাতে অল্পবয়সে পাকা চুলের সমস্যা অবশ্যই মিটবে। এই মাস্কটি ৩০ মিনিট মাথায় রেখে ঢুয়ে নিন। শেষে মেথি ভিজানো জল কন্ডিশনার হিসাবে ব্যবহার করুন।

পেঁয়াজ

পেঁয়াজ

পেঁয়াজের রস পাকা চুল সারানোর ক্ষেত্রে যেন ম্যাজিক করতে পারে। পেঁয়াজের রস মাথার চামড়ায় ভাল করে মালিশ করুন। ৩০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। এটি করলে আপনার সাদা চুল ধীরে ধীরে কালো হতে বাধ্য।

কারি পাতা

কারি পাতা

কারি পাতা চুলের ক্ষেত্রে কতটা উপযোগী জানেন কি? নারকেল তেল ও কারি পাতা একসঙ্গে ফোটান। যতক্ষণ না তেলের রং কালচে হয়ে আসছে। এই তেল মাথায় ভাল করে হাল্কা হাতে মালিশ করুন। চাইলে ৫-৬ ঘন্টা রেখে শ্যাম্পুও করে নিতে পারেন। এতে পাকা চুলের সমস্যা তো কমবেই সঙ্গে চুল মোলায়েমও হবে।

কফি

কফি

১০০ মিলিলিটার জলে ৪ চা চামচ কফি পাউডার দিয়ে ভাল করে ফোটান। এই মিশ্রণটি ঠান্ডা হলে চান করার সময় মাথায় ঢেলে নিন। এর ফলে পাকা চুলের সমস্যাও মিটবে আর চুলে সুন্দর খয়েরি রং আসবে।

English summary

Unique Tricks To Get Rid Of Grey Hair

Unique Tricks To Get Rid Of Grey Hair
Story first published: Thursday, November 19, 2015, 11:20 [IST]
X