For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

(ছবি) চুলের অতিরিক্ত তেল দুর করতে এই টোটকাগুলি ঝালিয়ে দেখেছেন কখনও?

By Oneindia Bengali Digital Desk
|

প্রত্যেক মেয়েই চায় তাদের চুল একেবারে রেশমের মতো সিল্কি হোক। কিন্তু চাইলেই কী সবসময় সবকিছু পাওয়া যায়। রেশমের মতো মোলায়েম ও সিল্কি চুল পেতে গেলে অনেক কাঠ খড় পোড়াতে হয়। [(ছবি) আপনার চুল আপনার ব্যক্তিত্বের কোন গোপন রহস্য ফাঁস করে?]

একথা যদি আপনার মনে থেকে থাকে, তাহলে তা মন থেকে ঝেড়ে ফেলে দিন। কারণ খুব সহজেই আপনি মনের মতো চুল পেতে পারেন। তার জন্য শুধু মেনে চলতে হবে কয়েকটি সহজ টোটকা। [ (ছবি) চুল ঝরা বন্ধ করবে পেঁয়াজের রস]

আর সবার প্রথমে এড়িয়ে চলুন বিজ্ঞাপনের ফাঁদে পা দেওয়া। নিত্য নতুন হেয়ার প্রোডাক্ট, শ্যাম্পু, কন্ডিশনার, সিরামের লোভনীয় সব বিজ্ঞাপন, অনেক বিজ্ঞাপনে আবার দাবি করা হয়, ১ মাসের মধ্যে ফল না পেলে আপনার টাকা ফেরত। এই সব লোভনীয় ক্যাচ লাইনের জেরে আপনি ঘন ঘন আপনার শ্যাম্পুর ব্র্যান্ড পাল্টাতে থাকেন। এর ফলে চুল আরও রুক্ষ ও প্রাণহীন হয়ে পরে। [(ছবি) সুন্দর চুল পেতে এই খাবারগুলি থাকুক ডায়েট চার্টে]

তাহলে আসুন দেখে নেওয়া যাক কোন কোন টোটকা আপনার মেনে চলা উচিত। [(ছবি) আপনার চুল লম্বা না হওয়ার জন্য দায়ী এই ১০টি কারণ!]

চুল রোজ ধোবেন না

চুল রোজ ধোবেন না

আপনি যতবার চুল ধোবেন ততবার আপনার প্রাকৃতিক তেল উৎপাদনের গ্রন্থি নতুন করে তেল উৎপাদন করতে শুরু করে। অনেকের ধারণা, শ্যাম্পু দিয়ে চুল ধুলে মাথার অতিরিক্ত তেল চলে যায়। কিন্তু তা সঠিক নয়। তাই চেষ্টা করুন রোজ চুল ধোওয়া এড়িয়ে যেতে।

ড্রাই শ্যাম্পু ব্যবহার করুন

ড্রাই শ্যাম্পু ব্যবহার করুন

তেলতেলে চটচটে চুল এড়াতে ড্রাই শ্যাম্পুর ব্যবহার করুন। ড্রাই শ্যাম্পু চুলের অতিরিক্ত তেল শুষে নেয়। যদি ড্রাই শ্যাম্পু বাজারে না পান তাহলে বেকিং সোডা ব্যবহার করতে পারেন। জলে বেকিং সোডা মিশিয়ে নিন। ওই জল দিয়েই মাথা পরিস্কার করুন।

হেয়ার কন্ডিশনার এড়িয়ে চলুন

হেয়ার কন্ডিশনার এড়িয়ে চলুন

আপনার চুল কী চটচট করে? চেষ্টা করুন হেয়ার কন্ডিশনার এড়িয়ে চলতে। অনেকের চুল প্রাকৃতিকভাবেই অতিরিক্ত তেল উৎপন্ন করে। হেয়ার কন্ডিশনারে ময়শ্চারাইজারের ভাগ বেশি থাকে। তাই অয়েলি হেয়ারে কন্ডিশনার এড়িয়ে চলা উচিত। আপনার চুলের ধরণ যদি রূক্ষ হয়, তবেই একমাত্র কন্ডিশনার ব্যবহার করুন।

শ্যাম্পু

শ্যাম্পু

যখন শ্যাম্পু কিনবেন তখন কয়েকটা জিনিস মাথায় রাখবেন। যে শ্যাম্পুটি কিনছেন তা কোন ধরনের চুলের জন্য। আপনার চুলের অতিরিক্ত তেল থেকে মুক্তি পাওয়ার জন্য তৈলাক্ত চুলে ব্যবহার্য শ্যাম্পু কিনুন।

ভাল করে চুল ধুন

ভাল করে চুল ধুন

হাতে সময় থাকলে তবেই চুল ধোবেন, বা শ্যাম্পু করবেন। কারণ তাড়াহুড়োতে শ্যাম্পু করে ধুলে অনেক সময়ই চুল ভাল করে ধোওয়া হয় না। শ্যাম্পুর ফেনা চুলে লেগে থাকে। সেই অবস্থাতেই চুল শুকোয়। যার ফলে চুল চটচটে হয়ে যায়। এবং এর ফলে চুল পরাও শুরু হতে পারে। তাই কম করে ৩০ থেকে ৪৫ সেকেন্ড ধরে চুল ধোওয়া প্রয়োজন।

খুশকির চিকিৎসা

খুশকির চিকিৎসা

খুশকির কারণ চুল ও মাথার তালু চটচটে ও তেলতেলে হয়ে যায়। এমনকী চুল থেকে দুর্গন্ধও ছাড়তে পারে। তাই সবার আগে খুশকি দুর করার ব্যবস্থা করুন।

গরম জলে চুল ধোবেন না

গরম জলে চুল ধোবেন না

সমীক্ষায় দেখা গিয়েছে, চুল গরম জলে ধুলে মাথার গ্রন্থি থেকে অতিরিক্ত তেল উৎপাদন হতে থাকে। চেষ্টা করুন চুল ধোয়ার ক্ষেত্রে গরম জল এড়িয়ে চলতে। শীতকালে ঠাণ্ডাটা কাটিয়ে জল ব্যবহার করতে পারেন।

ঘরোয়া শ্যাম্পু

ঘরোয়া শ্যাম্পু

সবথেকে ভাল হয়, প্রাকৃতিক উপাদান দিয়ে যদি বাড়িতেই শ্যাম্পু কৈরি করা যায়। এর ফলে কোনও রকমের কেমিক্যাল আপনার চুলের সংস্পর্ষে আসবে না। ফলে চুলের ক্ষতি কম থাকবে। ক্ষতি কম হলেই চুল স্বাস্থ্যোজ্জ্বল লাগবে। রিঠা, আমলা, শিকাকাই (পাউডার নয়) জলে সারারাত ভিজিয়ে রেখে দিন। এবার এই মিশ্রণ মাথায় শ্যাম্পু হিসাবে ব্যবহার করুন। বাড়িতে বানাতে পারেন হেয়ারপ্যাকও।

ডিমের কুসুম

ডিমের কুসুম

ডিমের কুসুম মাথার অতিরিক্ত তেল শুষে নিতে সাহায্য করে। চুলকে তেলমুক্ত করে স্বাস্থ্যোজ্জ্বল করে। ডিমের কুসুম ও একটা লেবুর রস মিশিয়ে একটা মিশ্রণ তৈরি করুন। ১৫ রেখে শ্যাম্পু করে নিন। আপনার চুল আগের চেয়ে অনেক মোলায়েম হবে।

English summary

Tips To Remove Excess Oil In Hair After Bath

Tips To Remove Excess Oil In Hair After Bath
Story first published: Tuesday, February 23, 2016, 12:41 [IST]
X