For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

(ছবি) ফাটা গোড়ালির সমস্যা থেকে বাঁচুন এই উপায়ে

By Oneindia Bengali Digital Desk
|

গোড়ালি ফাটার সমস্যা অনেকের ক্ষেত্রে সারা বছরই থাকে। ফলে শুধু শীতকালে নয়, সারা বছরই আমাদের গোড়ালির যত্ন নেওয়ার প্রয়োজন রয়েছে। কিন্তু আমরা শরীরের অন্যান্য অংশের যেভাবে যত্ন নিয়ে থাকি, ঠিক ততটাই উপেক্ষা করি গোড়ালির সমস্যাকে।

এদিকে ফাটা গোড়ালি নিয়ে কোনও জায়গায় গিয়ে চূড়ান্ত লজ্জায় পড়তে হতে পারে আপনাকে। শুধু তাই নয়, ফাটা গোড়ালির ফলে আপনার শারীরিক অসুবিধাও হতে পারে।

গোড়ালির চারপাশের চামড়া শুকিয়ে পুরু হয়ে গেলে, শরীরের ওজন বেশি হলে, বয়স বাড়ার কারণে ও নোংরা গোড়ালি থাকলে তা ফাটতে পারে। এছাড়া জুতোর কারণে, রোগের কারণে বা শরীরে কোনও কিছুর ঘাটতি হলে গোড়ালি ফাটার সমস্যা হতে পারে।

গোড়ালি ফেটে গেলে তার চিকিৎসা করা বা তার পরিচর্যা করা আবশ্যক। কীভাবে ফাটা গোড়ালির সমস্যায় পড়া থেকে সহজেই মুক্তি পেতে পারেন তা জেনে নিন নিচের স্লাইড থেকে।

বাড়িতেও জুতো পরুন

বাড়িতেও জুতো পরুন

খালি পায়ে বাড়ির বাইরে হাঁটা বা বাড়ির ভিতরে হাঁটাস দুটোই সমান ক্ষতিকর। এর ফলে খুব সহজেই গোড়ালি ফাটতে পারে। এবং তা থেকে সংক্রংমণ হতে পারে। তাই বাড়িতেও জুতো পরা বা পা ঢেকে থাকা অভ্যাস করুন।

সঠিক জুতো নির্বাচন

সঠিক জুতো নির্বাচন

অনেকসময়ই মানুষ এমন জুতো ব্যবহার করে যা ভুল মাপের হয়। অনেকে জুতোর মাপ বুঝতে না পেরে ছোট বা বড় মাপের জুতোও ব্যবহার করেন। ফলে তার প্রভাবে গোড়ালি ফাটতে পারে।

পায়ের ব্যায়াম

পায়ের ব্যায়াম

পায়ের কিছু ব্যায়াম রয়েছে যা গোড়ালি ফাটার সমস্যা দূর করতে পারে। ব্যায়াম করলে পায়ে রক্ত সঞ্চালনা বাড়বে এবং তার ফলে গোড়ালির সমস্যা কমবে।

পায়ের ম্যাসাজ

পায়ের ম্যাসাজ

বাড়িতেই ফাটা গোড়ালির সমস্যা দূর করতে চাইলে নিয়মিত ম্যাসাজ করতে পারেন। নিয়মিত পায়ের ম্যাসাজ করলেও পায়ে রক্ত সঞ্চালনা ভালো হয় এবং পা না ফেটে নরম ও মোলায়েম থাকে।

English summary

Simple Tips To Prevent Cracked Heels

Simple Tips To Prevent Cracked Heels
X