For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

Hair Gel Side Effects : প্রতিদিন চুলে জেল লাগান? মারাত্মক ক্ষতি হতে পারে স্ক্যাল্প ও চুলের!

|

চুলে পছন্দমতো স্টাইলের জন্য হেয়ার জেল ব্যবহার করে ছেলেরা। এতে যেমন দেখতেও ভাল লাগে, তেমনই চুলের উজ্জ্বলতা ও স্টাইলও বজায় থাকে। কিন্তু আপনি কি জানেন, এই হেয়ার জেলগুলি চুল ও স্ক্যাল্পের জন্য অত্যন্ত ক্ষতিকর? রাসায়নিকযুক্ত হেয়ার জেল নিয়মিত ব্যবহারে চুল অকালে সাদা হয়ে যেতে পারে।

চলুন জেনে নেওয়া যাক, প্রতিদিন হেয়ার জেল ব্যবহার করলে চুল ও স্ক্যাল্পের কী কী ক্ষতি হতে পারে -

চুল শুষ্ক এবং ডিহাইড্রেট হয়ে যাওয়া

চুল শুষ্ক এবং ডিহাইড্রেট হয়ে যাওয়া

হেয়ার জেলগুলিতে অ্যালকোহল এবং ক্ষতিকারক কেমিক্যাল থাকে, যা চুল ও স্ক্যাল্পের আর্দ্রতা দূর করে, সিবাম উৎপাদন কমিয়ে শুষ্ক ও ডিহাইড্রেট করে তোলে। যে কারণে স্ক্যাল্পে চুলকানি এবং খুশকির সমস্যা দেখা দেয়, চুল রুক্ষ-শুষ্ক হয়ে যায়, চুল ফাটতে শুরু করে।

চুল পড়া

চুল পড়া

হেয়ার জেল চুল এবং মাথার ত্বককে ডিহাইড্রেট করে তোলে, ফলে চুল ফাটা ও চুল ঝরা বেড়ে যায়। কেমিক্যালযুক্ত হেয়ার জেল অতিরিক্ত ব্যবহারে মাথার ত্বকে মৃত কোষ তৈরি হয় এবং সিবাম উৎপাদন বাড়ে, ফলে চুলের ফলিকলস আটকে যায় এবং চুল পড়া বাড়ে।

আরও পড়ুন :খুশকি বেড়েই চলেছে? অতিরিক্ত চুল ঝরছে? চুলের যাবতীয় সমস্যা নিমেষেই দূর করবে কারিপাতা!

চুলের বিবর্ণতা

চুলের বিবর্ণতা

চুল ফাটা, পাতলা হয়ে যাওয়া এবং চুলের বিবর্ণতাও (Discoloration) হেয়ার জেল ব্যবহারের অন্যতম পার্শ্বপ্রতিক্রিয়া। এই জেলগুলি চুলের পুষ্টি এবং আর্দ্রতা দূর করে, চুলের পিএইচ ভারসাম্য ব্যাহত করে, চুলকে নিস্তেজ ও প্রাণহীন করে তোলে। হেয়ার জেল দীর্ঘদিন ব্যবহারের ফলে চুল অকালে পেকে যায়।

English summary

Side Effects Of Using Hair Gels Regularly

The following are some of the negative consequences of hair gel. Keep reading.
X
Desktop Bottom Promotion