For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

স্নানের সময় এই ভুলগুলি একেবারেই করবেন না! ত্বক ও চুলের বিরাট ক্ষতি হতে পারে

|

রুপচর্চায় ত্বক ও চুল উভয়ই খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আর এগুলোর সঠিক যত্ন না নিলে বিভিন্ন সমস্যা দেখা দেয়। তাই আমাদের প্রত্যেকেরই উচিত চুল ও ত্বকের সঠিক যত্ন নেওয়া। স্নানের সময় আমরা এমন কিছু ভুল করি, যার ফলে আমাদের ত্বক ও চুল উভয়েরই ক্ষতি হয়। তাই স্নান করার সময় বেশ কিছু বিষয় আমাদের প্রত্যেকেরই মাথায় রাখা প্রয়োজন৷

১) আমাদের মধ্যে অনেকেরই অভ্যাস আছে অত্যধিক গরম জল দিয়ে স্নান করা। কিন্তু এতে আমাদের ত্বক ও চুলের ভীষণ ক্ষতি হয়। এটি আমাদের ত্বককে শুষ্ক করে তোলে এবং চুল থেকে সমস্ত আর্দ্রতা দূরে সরায়।

২) স্নানের সময় চুল বেশি ঘষবেন না, কারণ এর ফলে চুল খারাপ হয়ে যেতে পারে।

৩) চুলে কন্ডিশনার প্রয়োগ না করলে চুল শুষ্ক এবং নিষ্প্রাণ হয়ে যায়। তাই প্রতি বার শ্যাম্পুর পরে অবশ্যই কন্ডিশনার লাগানো উচিত। কন্ডিশনার প্রয়োগের ফলে চুল ভাল থাকে।

৪) বর্তমান সময়ে, ধুলো-বালি, অতিরিক্ত দূষণ, তাপ আমাদের চুলকে নষ্ট করে দেয়। তাই নিয়মিত চুলের যত্ন নেওয়া এবং চুল পরিষ্কার করা খুবই গুরুত্বপূর্ণ। চুল ঠিকভাবে পরিষ্কার না করলে ময়লা-আবর্জনা চুল ও মাথার ত্বকের ক্ষতি করতে পারে।

৫) গায়ে মাখা সাবান মুখে ব্যবহার করলে মুখের পিএইচ লেভেল পরিবর্তন হয়ে যায়! যার ফলে ত্বকের সমস্যা হতে পারে।

৬) দিনে দু'বার মুখ ধুতে পারেন, তবে মুখ খুব তৈলাক্ত বা ময়লা থাকলে দিনে তিন বারও ধুতে পারেন। কিন্তু এর চেয়ে বেশিবার মুখ ধুলে ত্বকের ক্ষতি হতে পারে।

৭) সাবান মাখার পর ভালভাবে ধুয়ে ফেলুন। শ্যাম্পু করার পরও চুল খুব ভালো করে ধোবেন। নাহলে ড্যানড্রাফ বা ব্রণর সমস্যা দেখা দিতে পারে।

আরও পড়ুন : ত্বকের জেল্লা ফেরাতে চান? ঘরোয়া পদ্ধতিতে তৈরি এই ফেস মাস্কগুলি ব্যবহার করুন

English summary

Shower Mistakes That Damage Your Hair And Skin

Here are some shower mistakes that damage your hair and skin. Read on.
X