For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কাঁচা দুধের ফেস প্যাক ব্যবহারেই ত্বক হবে উজ্জ্বল ও মসৃণ! নিয়মিত ব্যবহার করলেই পাবেন উপকার

|

দুধ স্বাস্থ্যের ক্ষেত্রে কতটা উপকারি, তা আর বলার অপেক্ষা রাখে না। তবে কেবলমাত্র স্বাস্থ্যের ক্ষেত্রেই নয়, স্বাস্থ্যোজ্জ্বল ত্বক পেতেও কাঁচা দুধের ব্যবহার অত্যন্ত জনপ্রিয়। কাঁচা দুধ ল্যাকটিক অ্যাসিড, ক্যালসিয়াম, প্রোটিন, ভিটামিন বি১২, বি৬, ভিটামিন এ এবং ডি২ সমৃদ্ধ। এই পুষ্টিগুলি ত্বকের জন্য অত্যন্ত উপকারী। এগুলি ত্বকের কোষগুলিকে পুনর্জীবিত করে, ছিদ্রগুলিকে সঙ্কুচিত করে, ত্বককে হাইড্রেট এবং ময়শ্চারাইজ করে, টিস্যু মেরামত এবং ত্বকের স্থিতিস্থাপকতা ও কোলাজেন উত্‍পাদন বাড়াতে সহায়তা করে।

এছাড়াও, দুধ দুর্দান্ত স্কিন ক্লিনজার, এক্সফোলিয়েটিং, অ্যান্টি-এজিং, অ্যান্টি-পিগমেন্টেশন এজেন্ট হিসেবে কাজ করে। এককথায়, ত্বকের যত্নের ক্ষেত্রে দুধ একটি চমৎকার উপাদান। তাই কোমল, মসৃণ ও উজ্জ্বল ত্বক পেতে কাঁচা দুধের ফেস প্যাক ব্যবহার করুন। আসুন দেখে নেওয়া যাক, কাঁচা দুধের ফেস প্যাক তৈরি করার পদ্ধতি -

১) কাঁচা দুধ এবং বেসনের ফেস প্যাক

১) কাঁচা দুধ এবং বেসনের ফেস প্যাক

এই ফেস প্যাকটি তৈরি করতে, একটি পাত্রে কাঁচা দুধের সাথে পরিমাণমতো বেসন ভাল করে মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। তারপর এই পেস্টটি মুখে লাগিয়ে ২০ মিনিট রেখে জল দিয়ে ধুয়ে ফেলুন। উজ্জ্বল ত্বক পেতে এই ফেস প্যাকটি সপ্তাহে তিনবার ব্যবহার করুন।

২) কাঁচা দুধ এবং মুলতানি মাটির ফেস প্যাক

২) কাঁচা দুধ এবং মুলতানি মাটির ফেস প্যাক

কাঁচা দুধ এবং বেসনের ফেস প্যাকের মতোই তৈরি করতে হবে এটি। কাঁচা দুধের সাথে পরিমাণ মতো মুলতানি মাটি মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। তারপর ওই পেস্টটি পুরো মুখে মেখে ২০ মিনিট রেখে দিন। এবার জল দিয়ে ভাল করে ধুয়ে ফেলুন। উজ্জ্বল ত্বক পেতে সপ্তাহে তিনবার এই ফেস প্যাকটি ব্যবহার করুন।

৩) কাঁচা দুধ, মধু এবং লেবুর রসের ফেস প্যাক

৩) কাঁচা দুধ, মধু এবং লেবুর রসের ফেস প্যাক

কাঁচা দুধে মধু এবং লেবুর রস মেশালে তা প্রাকৃতিক ব্লিচ হিসেবে কাজ করে। এই ফেস প্যাকটি তৈরি করতে, একটি বাটিতে ২ টেবিল চামচ কাঁচা দুধের সাথে ১ টেবিল চামচ মধু এবং লেবুর রস নিয়ে ভাল করে মিশিয়ে নিন। এই পেস্টটি মুখ এবং গলায় ভালভাবে লাগিয়ে ১৫ মিনিট রেখে দিন। তারপরে জল দিয়ে ধুয়ে ফেলুন।

আরও পড়ুন :স্বাস্থ্যোজ্জ্বল ত্বক পেতে ব্যবহার করুন স্ট্রবেরি ফেস প্যাক, জেনে নিন কীভাবে তৈরি করবেন

৪) কাঁচা দুধ এবং আমন্ড ফেস প্যাক

৪) কাঁচা দুধ এবং আমন্ড ফেস প্যাক

কাঁচা দুধে কয়েকটা আমন্ড সারারাত ভিজিয়ে রাখুন। পরের দিন সকালে আমন্ড এবং দুধ মিক্সিতে দিয়ে ভাল করে পিষে পেস্ট তৈরি করুন। এবার এই পেস্টটি মুখে এবং গলায় লাগিয়ে ২০ মিনিট রেখে দিন। তারপর জল দিয়ে ধুয়ে ফেলুন।

৫) কাঁচা দুধ এবং অ্যাভোকাডো ফেস প্যাক

৫) কাঁচা দুধ এবং অ্যাভোকাডো ফেস প্যাক

এই ফেস প্যাকটি তৈরি করতে, ১ টেবিল চামচ কাঁচা দুধের সাথে ১/৪ পাকা অ্যাভোকাডো দিয়ে মসৃণ পেস্ট তৈরি করে নিন। তারপর এই পেস্টটি মুখ ও গলায় ভাল করে লাগিয়ে ২০ মিনিট রেখে জল দিয়ে ধুয়ে ফেলুন।

৬) কাঁচা দুধ ও হলুদের ফেস প্যাক

৬) কাঁচা দুধ ও হলুদের ফেস প্যাক

একটি পাত্রে পরিমাণ মতো কাঁচা দুধ নিয়ে, তাতে ১ চা চামচ খাঁটি হলুদ মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। তারপর এই পেস্টটি মুখ এবং গলায় লাগিয়ে ২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন।

English summary

Raw milk face packs for glowing skin

Try these awesome raw milk face packs for youthful, blemish-free and bright skin. Read on to know.
X