For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

হোলি ২০২০ : রঙ খেলার আগে এবং পরে ত্বকের যত্ন নেবেন কীভাবে? দেখে নিন এর উপায়গুলি

|

বসন্তের রঙে মেতে উঠেছে প্রকৃতি। চুটিয়ে রং খেলার পরিকল্পনাও তৈরি বাড়িতে বাড়িতে। পছন্দের রং থেকে রংবেরঙের আবির ইতিমধ্যেই মজুদ হয়ে গেছে সকলের কাছে। সকাল হতে না হতেই পাড়া থেকে বন্ধুবান্ধব, সকলে মিলেই হাজির হবে রং খেলতে। কেউ তিন রঙের আবির নিয়ে গালে দিয়ে ছবি তোলায় ব্যস্ত থাকবে, আবার কেউ বা রং মেখে ভূত হয়ে বসে থাকবে। কচি-কাঁচা থেকে বৃদ্ধ সকলেই নিজেদের মতো করে আনন্দে মেতে থাকবেন এই দিনটিতে। কারণ, এ যে বসন্তের রঙের উৎসব।

আনন্দে তো মাতবেন, পাশাপাশি খেয়াল রাখতে হবে নিজেদের দিকেও। খেয়াল রাখবেন আপনার আনন্দে অপরের যেন ক্ষতি না হয়। বিশেষভাবে যত্ন নেবেন নিজের চোখ, চুল, ত্বক ইত্যাদির। এই হোলিতে চোখ ও চুলের পাশাপাশি নিজের ত্বককে কিভাবে রং এর ক্ষতিকর প্রভাব থেকে রক্ষা করবেন তার কিছু সহজ উপায় আজ আমরা এই আর্টিকেলে উল্লেখ করেছি। রং খেলার আগে ও পরে কীভাবে ত্বককে ঠিক রাখবেন তার জন্য দেখে নিন সহজ কিছু টিপস্।

রং খেলার আগে করণীয়

১) তেলের ব্যবহার

১) তেলের ব্যবহার

রং খেলতে যাওয়ার আগে অবশ্যই হাতে-মুখে এমনকি সারা শরীরে ভালো করে তেল মালিশ করে নিন। সরিষা কিংবা নারিকেল তেল ব্যবহার করতে পারেন। এটি ব্যবহার করলে ত্বকে সহজে রঙের প্রবেশ হয় না। তেল থাকলে রং অতি সহজেই তুলে ফেলা যায়।

২) পেট্রোলিয়াম জেলি

২) পেট্রোলিয়াম জেলি

তেল মাখতে না চাইলে পেট্রোলিয়াম জেলি অথবা এসপিএফ ২০ বা তার বেশি মাত্রার সানস্ক্রিন সারা শরীরে লাগিয়ে তবে রং খেলতে বেরোন। বিশেষ করে কানের পেছনে, ঠোঁটে, আঙ্গুলের ফাঁকে ইত্যাদি সূক্ষ্ম জায়গায় পেট্রোলিয়াম জেলি ব্যবহার করতে পারেন। এই জেলিতে থাকা ঘন টেক্সচার রঙের ক্ষতিকর রাসায়নিক প্রভাব থেকে ত্বককে রক্ষা করে।

৩) পূর্ণ দৈর্ঘ্যের পোশাক পরুন

৩) পূর্ণ দৈর্ঘ্যের পোশাক পরুন

হোলি খেলতে বেরোনোর আগে পূর্ণ দৈর্ঘ্যের পোশাক পরুন অর্থাৎ ত্বক ঢেকে রাখবে এমন পোশাক ব্যবহার করুন। এতে কেউ রঙ দিলেও সরাসরি রংটি আপনার ত্বকে প্রবেশ করবে না।

৪) প্রাকৃতিক রঙের ব্যবহার

৪) প্রাকৃতিক রঙের ব্যবহার

বাজারে রাসায়নিক যুক্ত সিন্থেটিক রং বেশি পাওয়া যায়। কিন্তু, নিজের ত্বককে বাঁচাতে এই রংগুলি বর্জন করুন। ব্যবহার করুন প্রাকৃতিক বা হারবাল রং। কারণ প্রাকৃতিক রং ধুয়ে ফেলা যতটা সহজ, ততটাই কঠিন সিন্থেটিক রং ধোয়া।

রং খেলার পর করণীয়

১) যত্ন দিয়ে রং তুলুন

১) যত্ন দিয়ে রং তুলুন

ঘষে ঘষে ত্বকের রং তুলবেন না। বরং যত্ন নিয়ে রং তুলুন। কারণ, ঘষলে ত্বক ক্ষতিগ্রস্ত হবে। আলতোভাবে যতটা সম্ভব রং তোলার চেষ্টা করুন।

হোলি ২০২০ : ত্বক থেকে কিছুতেই হোলির রঙ উঠছে না? ব্যবহার করুন এই প্রাকৃতিক উপাদানগুলি

২) রাসায়নিক মুক্ত সাবান ও ফেসওয়াশ

২) রাসায়নিক মুক্ত সাবান ও ফেসওয়াশ

রং খেলার পর ত্বকের রং তুলতে ব্যবহার করুন রাসায়নিক মুক্ত ভালো সাবান ও ফেসওয়াশ। এটি ব্যবহারে ত্বকের স্বাভাবিক তৈলাক্তভাব নষ্ট হয় না এবং ত্বক ভালো থাকে।

৩) প্যাক ব্যবহার করুন

৩) প্যাক ব্যবহার করুন

অনেক সময় সাবান ব্যবহারে ত্বক রুক্ষ হয়ে যায়, তাই সাবানের পরিবর্তে বেসন, চন্দন, গোলাপ জল ও হলুদের মিশ্রণ ব্যবহার করতে পারেন। এছাড়াও, শুধু হলুদ ও দই- এর মিশ্রণ নিয়ে রং লেগে থাকা অংশে ম্যাসাজ করুন। পরে জল দিয়ে ধুয়ে ফেলুন, এতে ত্বক ভালো থাকে।

৩) অলিভ অয়েলের ব্যবহার

৩) অলিভ অয়েলের ব্যবহার

ঘষে ঘষে কষ্ট করে রং না তুলে, হাতে কিংবা তুলোতে অলিভ অয়েল নিয়ে আলতো করে রং তুলুন।

৪) ত্বকে ময়েশ্চারাইজার দিন

৪) ত্বকে ময়েশ্চারাইজার দিন

ময়েশ্চারাইজার ছাড়া ত্বকের রঙ তোলা সহজ নয়। তাই ক্লিনজিং তেল,ক্লিনজিং মলম বা ক্লিনজিং মিল্ক ব্যবহার করে ত্বককে ময়শ্চারাইজ করুন এবং রংগুলি তুলুন। ময়েশ্চারাইজার ব্যবহার করলে হোলির রং এর রাসায়নিক ক্ষতিকর প্রভাব থেকে ত্বককে রক্ষা করে।

English summary

Pre And Post Holi Tips For Skin

Here are some tips to prepare your skin for Holi.
X