For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ব্রণর সমস্যা থেকে নিস্তার চান? রুটিন মেনে ত্বকের যত্ন নিন প্রতিদিন, দেখুন কী করবেন

|

শীত, গ্রীষ্ম, বর্ষা যেকোনও মরসুমেই ত্বকে ব্রণর সমস্যা দেখা দিতে পারে। অয়েলি স্কিন হলে তো কথাই নেই! তৈলাক্ত ত্বক হল ব্রণ-পিম্পলের আঁতুড়ঘর। এছাড়া, খুব বেশি জাঙ্ক ফুড, ভাজাভুজি বা ফ্রায়েড ফুড খাওয়া হলেও ত্বকে ব্রণর সমস্যা বাড়তে পারে।

ব্রণ-পিম্পল হওয়ার একটি অন্যতম কারণ হল অপরিষ্কার ত্বক। ব্রণ যাদের হয়, তারাই এর কষ্ট বোঝেন। ঘরোয়া টোটকা, বাজারচলতি বিভিন্ন পণ্য ব্যবহার করেও কিছুতেই কমতে চায় না। তবে দৈনন্দিন কিছু নিয়ম মেনে চললে ব্রণর সমস্যা থেকে নিস্তার পেতে পারেন, দেখে নিন কী করবেন।

সঠিকভাবে ত্বক পরিষ্কার করুন

সঠিকভাবে ত্বক পরিষ্কার করুন

যাদের খুব ব্রণ হয় বা ব্রণ-প্রবণ ত্বক দিনে অন্তত দুইবার পরিষ্কার করা খুবই গুরুত্বপূর্ণ। এতে ছিদ্রগুলো ভালভাবে পরিষ্কার হয়, মুখ থেকে অতিরিক্ত সিবাম এবং ধুলো-ময়লা দূর হয়। এর জন্য, মৃদু এবং প্রাকৃতিক উপাদান-সহ একটি মাইল্ড ক্লিনজিং লোশন বেছে নিন।

সঠিক ময়েশ্চারাইজার বেছে নিন

সঠিক ময়েশ্চারাইজার বেছে নিন

এই ধরনের ত্বকের জন্য সঠিক ময়েশ্চারাইজার বেছে নেওয়া খুবই জরুরি। তৈলাক্ত ব্রণ-প্রবণ ত্বকের ব্যক্তিদের লাইটওয়েট ময়েশ্চারাইজার ব্যবহার করা উচিত। এতে অতিরিক্ত সিবাম উৎপাদন হয় না। এই ধরনের ময়েশ্চারাইজারগুলি আপনার ত্বককে আঠালো বা চটচটে না করেই হাইড্রেটেড রাখতে পারে।

জেল-ভিত্তিক সানস্ক্রিন ব্যবহার করুন

জেল-ভিত্তিক সানস্ক্রিন ব্যবহার করুন

একটি ব্রড-স্পেকট্রাম সানস্ক্রিন ত্বককে সূর্য এবং দূষণের হাত থেকে রক্ষা করে। কিন্তু যাদের ত্বকে খুব ব্রণ হয় তারা ম্যাটিফাইং সানস্ক্রিন বা জেল-ভিত্তিক সানস্ক্রিন ব্যবহার করতে পারেন। জেল-ভিত্তিক সানস্ক্রিন খুবই লাইটওয়েট হয়, যা আপনি আপনার মেকআপের ভিত্তি হিসেবেও ব্যবহার করতে পারেন।

দৈনন্দিন ব্যবহারের জন্য লাইটওয়েট ফাউন্ডেশন চয়ন করুন

দৈনন্দিন ব্যবহারের জন্য লাইটওয়েট ফাউন্ডেশন চয়ন করুন

ফাউন্ডেশন হল মেকআপের বেস। এটি ছাড়া মেকআপ ঠিকমতো বসে না। কিন্তু হেভি ফাউন্ডেশন আপনার ত্বকের ছিদ্রগুলিকে ঢেকে দিতে পারে, ফলে ব্রণ হওয়ার আশঙ্কা আরও বাড়ে। তাই দৈনন্দিন ব্যবহারের জন্য হালকা ফাউন্ডেশন বাছুন।

মেকআপ স্পঞ্জ এবং ব্রাশ পরিষ্কার করুন

মেকআপ স্পঞ্জ এবং ব্রাশ পরিষ্কার করুন

যদি আপনার মেকআপ ব্রাশ, মেকআপ স্পঞ্জ ঠিকমতো পরিষ্কার না থাকে এবং আপনি অনেক দিন ধরে সেগুলি ব্যবহার করছেন, তাহলে ব্রণ হওয়ার প্রবণতা আরও বেশি থাকে। তাই নোংরা ব্রাশ, স্পঞ্জ ভাল করে পরিষ্কার করে রাখুন। নাহলে ময়লা ব্রাশ, স্পঞ্জে থাকা ব্যাকটেরিয়া আপনার ত্বকে আরও বেশি ব্রণ সৃষ্টি করতে পারে।

ঘুমানোর আগে মেকআপ তুলুন

ঘুমানোর আগে মেকআপ তুলুন

ঘুমানোর আগে অবশ্যই মেকআপ অপসারণ এবং ত্বক পরিষ্কার করুন। রাতে মেকআপ করে রাখলে ত্বকের ছিদ্রগুলি আটকে যেতে পারে এবং ব্রণ-পিম্পল হতে পারে। রাতে মেকআপ অপসারণ বা মুখ পরিষ্কার করা কেবলমাত্র ব্রণের হাত থেকে আপনার ত্বককে রক্ষা করে না, পাশাপাশি আপনার ত্বককে সুস্থ, পরিপুষ্ট এবং ফ্রেশ রাখে।

English summary

Perfect skincare for acne-prone skin In Bengali

Here are 6 skin care habits that dermatologists recommend to help you get the best results from your acne treatment. Read on.
X