For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

(ছবি) ফরসা হতে ভরসা করুন ওটসে!

|

ফরসা উজ্জ্বল ত্বক কার না ভাল লাগে। তার জন্য আমরা বিজ্ঞাপন দেখে একাধিক ক্রিম কেমিক্যাল যুক্ত ক্রিম, লোশন ব্যবহার করে থাকি। তাতে তাৎক্ষণিকভাবে কিছুটা ঔজ্জ্বল্য পাওয়া গেলেও তা এই সমস্ত ক্রিমে থাকা কেমিক্যাল ধীরে ধীরে আপনার ত্বককে ক্ষতিগ্রস্ত করতে শুরু করে। যা তখন আপনি বুঝতে না পারলেও, যখন বুঝবেন তখন দেখবেন অনেক দেরি হয়ে গিয়েছে।[(ছবি) নিজেকে সুন্দর রাখতে এই ১০ অদ্ভুৎ 'বিউটি ট্রিটমেন্ট' নাম শুনলে শিউরে উঠবেন!]

তাই সবসময় আমাদের মাথায় রাখা উচিত যে, বাজারের কেমিক্যালযুক্ত সৌন্দর্যসামগ্রীর থেকে ঘরোয়া উপায়ে যদি আমরা আমাদের সমস্যা সমাধানের চেষ্টা করি তা অনেকবেশি উপযোগী হবে এবং পার্শ্বপ্রতিক্রিয়ায় সম্ভাবনাও থাকবে না। [(ছবি) খেজুরে লুকিয়ে সৌন্দর্য সম্বন্ধীয় ৫ সমাধান!]

ফরসা হওয়ার ক্ষেত্রে ঘরোয়া টোটকায় ওটস হচ্ছে এমনই এক চমৎকারী উপাদান। শুধু ত্বকে ঔজ্জ্বল্য ফিরিয়ে আনা নয়, বলিরেখা দুর করার ক্ষেত্রেও ওটসের জুরি মেলা ভার। কিন্তু ওটস মুখে লাগানোরও কিছু পদ্ধতি রয়েছে। তাহলে আসুন দেখে নেওয়া যাক সেগুলি কী কী ...! [(ছবি) মেয়েদের এই বিষয়গুলি অপছন্দ করেন পুরুষরা!]

ওটস ও মধুর ফেসপ্যাক

ওটস ও মধুর ফেসপ্যাক

১ কাপ সিদ্ধ করা ওটসের সঙ্গে ২ টেবিলচামচ মধু মেশান। এবার ওটসটা ঠান্ডা হতে দিন। এই মিশ্রণটা গলায় ও মুখে ভাল করে লাগিয়ে আধঘন্টা রেখে দিন। মিশ্রণটা শুকিয়ে গেলে ঠাণ্ডা জল দিয়ে ভাল করে ধুয়ে নিন।

ওটস ও দইয়ের ফেসপ্যাক

ওটস ও দইয়ের ফেসপ্যাক

ওটসের পাশাপাশি দইয়ের মধ্যে প্রাকৃতিক ব্লিচিং উপাদান রয়েছে। সমপরিমাণে ওটস ও দই নিন। ভাল করে মিশিয়ে নিয়ে মুখে স্ক্রাব করে তারপর ভাল করে লেপ লাগিয়ে নিন। এতে ত্বকের ট্যান ভাব যাবে, সঙ্গে ত্বকের রংও হাল্কা হবে।

ওটস ও লেবুর মাস্ক

ওটস ও লেবুর মাস্ক

১ টেবিলচামচ লেবুর রসের সঙ্গে ২ টেবিলচামচ রান্না করা ওটস মেশান। এই মিশ্রণটি কিছুক্ষণ রেখে দিন। এবার মুখে লাগিয়ে রাখুন, কিছুক্ষণ বাদে শুকিয়ে এলে জল দিয়ে ভাল করে ধুয়ে নিন। কিন্তু মাথায় রাখবেন এই মাস্কটি লাগানোর পর অবশ্যই ময়শ্চারাইজার লাগাবেন। নয়তো লেবু আপনার ত্বক শুষ্ক করে দিতে পারে।

ওটস ও কলার ফেসপ্যাক

ওটস ও কলার ফেসপ্যাক

একটি কলার অর্ধেক অংশ ভাল করে চটকে নিন। এতে ১ টেবিল চামচ আমন্ড তেল মেশান। এতে ২ টেবিল চামচ ওটস মেশান। এই মিশ্রণটি মুখে ও গলায় ভাল করে লাগান। ২০ মিনিট বাদে হাল্কা গরম জল দিয়ে ভাল করে ধুয়ে নিন।

ওটস ও ডিমের ফেসপ্যাক

ওটস ও ডিমের ফেসপ্যাক

একটি ডিমের সাদা অং ভাল করে ফেটিয়ে নিন। এতে ১ কাপ সিদ্ধ করা ওটস মেশান। এই মিশ্রণটি মুখে লাগিয়ে আধ ঘন্টা রেখে দিন। এর পর মুখ ভাল করে ধুয়ে নিয়ে গোলাপ জল লাগিয়ে নিন। ডিমের গন্ধ একেবারে থাকবে না মুখে।

ওটস-অলিভ অয়েল স্ক্রাব

ওটস-অলিভ অয়েল স্ক্রাব

১ টেবিলচামচ ওটস মিক্সিতে ঘুরিয়ে গুঁড়ো করে নিন। এতে ১ টেবিলচামচ অলিভঅয়েল মেশান। এই মিশ্রণটি দিয়ে মুখ ও গলা ভাল করে মিনিট পাঁচেক স্ক্রাব করুন। এরপর ভাল করে ধুয়ে নিয়ে কাঁচা দুধ তুলোয় করে মুখে লাগিয়ে ১০ মিনিট রেখে দিন। তারপর আবার ধুয়ে ফেলুন।

English summary

Oatmeal Recipes To Apply On Skin For Better Complexion

Oatmeal Recipes To Apply On Skin For Better Complexion
Story first published: Friday, November 13, 2015, 10:35 [IST]
X