For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

অয়েলি চুল ও স্ক্যাল্প নিয়ে চিন্তিত? ঘরোয়া পদ্ধতিতেই হবে সমস্যার সমাধান!

|

দূষণ, স্ট্রেস, অগোছালো জীবনযাত্রা বা নানারকম কেমিক্যাল ট্রিটমেন্ট যে শুধু শরীরের উপর ক্ষতিকর প্রভাব ফেলে তা নয়, চুলের ক্ষতির জন্যও এগুলি দায়ী। বিশেষ করে গরমকালে চুলের ভীষণ ক্ষতি হয়। যার ফলস্বরূপ, চুল পাতলা হয়ে যাওয়া, অয়েলি স্ক্যাল্প, খুশকি, মাথায় ইনফেকশন আর অকালে চুল ঝরে পড়ার মতো নানা সমস্যা দেখা দেয়। তবে ঘরোয়া উপায়ে আপনি অয়েলি স্ক্যাল্প-চুল থেকে মুক্তি পেতে পারেন। তবে তার আগে জেনে নিন কী কী কীরণে স্ক্যাল্প ও চুল অয়েলি হয় -

১) বংশগত

১) বংশগত

যদি কারুর বংশেই চুল ও স্ক্যাল্প অয়েলি হওয়ার প্রবণতা থাকে, তাহলে তারও স্ক্যাল্প বংশগতভাবে অয়েলি ধাঁচের হতে পারে।

২) স্ট্রেস

২) স্ট্রেস

স্ট্রেসের সাথে অয়েলি স্ক্যাল্পের খুব গভীর সম্পর্ক। কারণ স্ট্রেসের কারণে সিবেসিয়াস গ্রন্থি থেকে অতিরিক্ত পরিমাণে তেল উৎপন্ন হয়, যা চুল এবং স্ক্যাল্পকে অয়েলি করে।

৩) চুল অপরিষ্কার রাখলে

৩) চুল অপরিষ্কার রাখলে

দীর্ঘদিন ধরে চুল না ধুলে, নোংরা চিরুনি ব্যবহার করলে এবং নোংরা বেডশিট ও বালিশের কভার মাথায় দিয়ে ঘুমালে, প্রভৃতি কারণে চুল ও স্ক্যাল্প অয়েলি হয়ে যায়।

৪) হরমোনাল ইমব্যালেন্স

৪) হরমোনাল ইমব্যালেন্স

যদি আপনার অনিয়মিত পিরিয়ড এবং অন্যান্য হরমোন জনিত সমস্যা থাকে, তাহলে অয়েলি স্ক্যাল্পের সমস্যা দেখা যায়।

৫) মাথার ত্বকে ইনফেকশন

৫) মাথার ত্বকে ইনফেকশন

মাথার ত্বকে ইনফেকশন, যেমন - উকুন, খুশকি, ফাঙ্গাস ও ব্যাকটেরিয়ার সংক্রমণ দেখা দিলে, স্ক্যাল্প অয়েলি হওয়ার সম্ভাবনা থাকে।

৬) অস্বাস্থ্যকর ডায়েট

৬) অস্বাস্থ্যকর ডায়েট

অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস যে আমাদের শরীর শুধু খারাপ করে তা নয়, চুলের উপরেও বিশেষ প্রভাব ফেলে। অস্বাস্থ্যকর খাবার হল অপুষ্টির কারণ, এবং অপুষ্টির ফলে অনেক ক্ষেত্রে স্ক্যাল্প ও চুলের সমস্যা দেখা দেয়।

৭) আর্দ্রতা

৭) আর্দ্রতা

আবহাওয়া আর্দ্র থাকলে চুল তেলতেলে হওয়ার সম্ভবনা থাকে। আর গ্রীষ্মকালেই মূলত এরকম বেশি হয়। এছাড়াও, নির্দিষ্ট কয়েকটি হেয়ার সিরাম রয়েছে যেগুলি ব্যবহার করলে, অতিরিক্ত কন্ডিশনার প্রয়োগে ও ভিটামিন বি এর অভাবেও চুল তৈলাক্ত হয়ে যায়।

আরও পড়ুন :অয়েলি স্কিনের উপকারিতা জানলে অবাক হবেন!

গরমকালে চুলকে অয়েল ফ্রী রাখতে কী করবেন দেখুন

১) লেবুর রস

১) লেবুর রস

চুলের চিটচিটে ভাব থেকে মুক্তি পেতে হলে, লেবু ব্যবহার করতে পারেন। লেবু হল অ্যাসিড প্রকৃতির, এটি চুলের অতিরিক্ত তেল পরিষ্কার করে এবং স্ক্যাল্প খুশকি মুক্ত করে।

দুটি লেবুর রস বার করে এক কাপ জলের সাথে মিশিয়ে চুল ও মাথার ত্বকে লাগান। তারপর ১০ মিনিট পরে মাইল্ড শ্যাম্পু দিয়ে মাথা ভালো করে ধুয়ে ফেলুন।

২) অ্যাপেল সিডার ভিনেগার

২) অ্যাপেল সিডার ভিনেগার

চুলের চ্যাটচ্যাটে ভাব থেকে মুক্তি পেতে হলে, আপনি অ্যাপেল সিডার ভিনেগার ব্যবহার করতে পারেন। এটি খুব ভালো কাজ করে। এক কাপ অ্যাপেল সিডার ভিনেগার নিয়ে এক লিটার জলে মেশান। তারপরে এটি দিয়ে আপনার চুল ধুয়ে ফেলুন। চুল শুকোনোর জন্য হেয়ার ড্রায়ার ভুলেও ব্যবহার করবেন না।

৩) চা দিয়ে চুল ধোওয়া

৩) চা দিয়ে চুল ধোওয়া

গ্রিন টি কিংবা ব্ল্যাক টি দিয়ে চুল ধুলে অয়েলি ভাব কমে। এটি চুলের জন্য খুবই উপকারি। এটি চুল উজ্জ্বল এবং শক্তিশালী করে তোলে। গরম জলে গ্রিন বা ব্ল্যাক টি ব্যাগ ডুবিয়ে রাখুন। এরপর এটি এক কাপ ঠান্ডা জলে মিশিয়ে একটু ঠান্ডা হতে দিন। এবার এটি দিয়ে আপনার চুল ও স্ক্যাল্প ধুয়ে ফেলুন। তারপর ১৫ মিনিট রেখে, সাধারণ জল দিয়ে চুল ধুয়ে নিন।

৪) বেকিং সোডা

৪) বেকিং সোডা

বেকিং সোডা চুলের অতিরিক্ত তেল অপসারণ এবং ধুলো-ময়লা দূর করতে বিশেষ উপযোগী। দুই থেকে তিন চামচ বেকিং সোডা ও পরিমাণমতো জল নিয়ে পেস্ট তৈরি করুন। এই পেস্টটি ভালো করে পুরো চুলে এবং মাথার ত্বকে লাগিয়ে ঘষুন। তারপর ১৫ মিনিট রেখে মাথা ধুয়ে ফেলুন।

৫) অ্যালোভেরা

৫) অ্যালোভেরা

আলোভেরা শুধু যে ত্বকের জন্য উপকারি তা নয়, চুলের জন্যও সেরা। গরমকালে আপনার স্ক্যাল্পকে রিপেয়ার করে এবং চুলকে স্মুথ ও উজ্জ্বল করে তোলে। খুশকি দূর করতেও খুব উপযোগী। দু'চামচ অ্যালোভেরা জেল ও কয়েক ফোঁটা টি ট্রি অয়েল মিশিয়ে মাথার ত্বকে লাগান। ম্যাসাজ করুন। ১৫ মিনিট পর মাথা ধুয়ে ফেলুন।

English summary

Natural ways to manage oily hair this summer

Here is a list of home remedies that you can use on your scalp to get rid of greasy and oily hair.
X