For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ত্বকে হলুদ লাগানোর সময় এই ৫টি ভুল একেবারেই করবেন না, তাহলেই বিপদ!

|

আজকাল প্রায় প্রত্যেকেই ত্বক, চুল এবং সামগ্রিক স্বাস্থ্যের যত্ন নেওয়ার ক্ষেত্রে যথেষ্ট সতর্ক। মার্কেটের রাসায়নিক ভিত্তিক পণ্যের পরিবর্তে, বেশিরভাগ মানুষই এখন ত্বকের যত্নে রান্নাঘরের উপাদান ও ঘরে তৈরি জিনিস ব্যবহার করা শুরু করেছে। আর রান্নাঘরের অন্যতম উপাদান হল হলুদ, যা ত্বকের যত্নে ব্যবহৃত হয়।

হলুদ ত্বকের বিভিন্ন সমস্যা কমাতে এবং ত্বককে উজ্জ্বল করতেও সাহায্য করে। আমরা প্রায়ই এটি ফেস প্যাক আকারে ব্যবহার করি। তবে হলুদ ত্বকে ভুল পদ্ধতিতে ব্যবহার করলে বিভিন্ন পার্শ্বপ্রতিক্রিয়াও হতে পারে। আসুন জেনে নেওয়া যাক, ত্বকে হলুদ ব্যবহার করার সময় যে ভুলগুলি করা এড়ানো উচিত -

অপ্রয়োজনীয় উপাদান মেশানো

অপ্রয়োজনীয় উপাদান মেশানো

হলুদ নিজেই একটি দুর্দান্ত উপাদান। আর, এর সাথে অন্যান্য যে আইটেমগুলি মেশানো হয়, সেদিকে খেয়াল রাখা উচিত। অনেকেই অহেতুক নানা ধরনের উপকরণ মিশিয়ে ফেলেন। গোলাপজল, দুধ এবং জল হল সাধারণ আইটেম, যেগুলি হলুদের সাথে মেশানোর পরামর্শ দেওয়া হয়। কিংবা হলুদ ও দই বা হলুদ ও চন্দন মিশিয়ে ফেস প্যাক বানানোর চলই সবচেয়ে বেশি। কিন্তু এগুলি ছাড়া অপ্রয়োজনীয় আইটেম যোগ করা হলে, তা ত্বকের ক্ষতি করতে পারে, কারণ সেগুলি হলুদের সাথে মিশে প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে।

দীর্ঘসময় রেখে দেওয়া

দীর্ঘসময় রেখে দেওয়া

সমস্ত ফেস প্যাক ২০ মিনিটের মধ্যেই মুখ থেকে তুলে ফেলা উচিত। হলুদের ক্ষেত্রেও এই একই নিয়ম প্রযোজ্য। হলুদের ফেস প্যাক মুখে বেশিক্ষণ রেখে দিলে, আপনার মুখে হলুদে দাগ পড়তে পারে। তাই ২০ মিনিটের মধ্যে প্যাক ধুয়ে তুলে ফেলুন।

মুখ ভাল করে না ধোওয়া

মুখ ভাল করে না ধোওয়া

নানান ব্যস্ততার কারণে আমরা ত্বকের সঠিক যত্ন নেওয়ার সময় পাই না, এর মধ্যে একটি হল মুখ ভালভাবে না ধোওয়া। তাছাড়া, মুখে ফেস প্যাক লাগানোর পর অনেকেই ভাল করে ধুয়ে পরিষ্কার করেন না। এতে ত্বকের ক্ষতি হতে পারে। মুখ বা ত্বক থেকে হলুদ তোলার পর, ঠান্ডা বা সাধারণ তাপমাত্রার জলে অবশ্যই ভালভাবে মুখ ধুয়ে ফেলুন।

সাবানের ব্যবহার

সাবানের ব্যবহার

আরেকটি সাধারণ ভুল যা আমরা করি তা হল, ফেস প্যাক লাগানোর পর সাবান ব্যবহার করা। হলুদের প্যাক তুলে ফেলার পরে, ত্বকে বা মুখে একদমই সাবান ব্যবহার করা উচিত নয়।

সমানভাবে না লাগানো

সমানভাবে না লাগানো

অনেক সময় তাড়াহুড়োয় আমরা হলুদের ফেস প্যাক সমানভাবে প্রয়োগ করি না। আর সঠিকভাবে প্রয়োগ না করা হলে, হলুদ ফেস প্যাক ঠিকমতো কাজ করবে না। মুখে হলুদের ছোপ ছোপ দাগ হয়ে যাবে যদি ফেস প্যাক সমানভাবে না লাগানো হয়।

English summary

Mistakes to avoid while using turmeric on skin In Bengali

Let's take a look at mistakes that one should avoid while using turmeric on the skin. Read on.
X