For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

(ছবি) রাতারাতি ফরসা হওয়ার ঘরোয়া উপায় হতে পারে এইগুলি

By OneIndia Bengali Digital Desk
|

উজ্জ্বল ফরসা ত্বক নারী-পুরুষ নির্বিশেষে সকলেরই চাহিদা হয়। ভারতের মতো দেশে গায়ের রঙ নানাভাবে নানাকিছুতে প্রভাব ফেলে এবিষয়ে কোনও সন্দেহ নেই। ফলে এদেশে ফরসা হওয়াটা বেশ প্রাধান্য পায়। [এই ঘরোয়া টোটকায় ফরসা হোন মাত্র ১০ দিনে]

এদেশে গায়ের রঙ দেখে লোক বিচার করার ঘটনা ঘটেছে এমন নজিরও রয়েছে। ফলে যাদের ত্বক ফরসা নয়, তাদের ক্ষেত্রে হীনম্মন্যতা আসে যা মানসিকভাবে তাদের পিছিয়ে দেয়।

তার থেকে বাঁচতে, ফরসা হতে চেয়ে বা ত্বকের ঔজ্জ্বল্য বাড়াতে চেয়ে তাই অনেকেই নানা ধরনের বাজারচলতি ক্রিম বা অন্য স্কিন ট্রিটমেন্টের সাহায্য নেন। তবে তাতে আখেরে লাভ যতোটা না হয়, তার চেয়ে বেশি ত্বকের ক্ষতি হয়। একইসঙ্গে গাঁটের কড়িও খসে। [ফরসা ত্বক পেতে সাহায্য করবে এই 'সুপারফুড'!]

এর হাত থেকে বাঁচায় উপায় অবশ্যই রয়েছে। এমন কিছু প্রাকৃতিক সামগ্রী রয়েছে যা ত্বকে লাগালে খুব তাড়াতাড়ি, বলতে গেলে একেবারে রাতারাতি ত্বকের রঙে পরিবর্তন আসতে শুরু করবে। নিয়মিত ব্যবহারে আপনার ত্বক উজ্জ্বল হবে। নিচের স্লাইডে সেগুলি নিয়েই আলোচনা করা হল। [একলাফে দশ বছর বয়স কমবে এই ঘরোয়া টোটকায়]

হলুদ

হলুদ

১ চামচ হলুদ, ১ চামচ ওটমিল গুঁড়ো, ১ চামচ লেবুর রস ও ১ চামচ মধু মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। এই মিশ্রণটি মুখে লাগিয়ে কিছুক্ষণ রেখে দিন। শুকিয়ে গেলে ধুয়ে নিন।

লেবু

লেবু

লেবুকে অর্ধেক করে কেটে নিন। এবার এই কাটা লেবু চিনিতে ডুবিয়ে নিন। লেবুর গায়ে চিনি লেগে যাহে। এবার এটা দিয়ে মুখে স্ক্রাব করুন। চটজলদি উপকার পাবেন।

পাকা পেপে

পাকা পেপে

পাকা পেপে ও মধু একসঙ্গে মিশিয়ে মাখলে তা প্রাকৃতিক উপায়ে ত্বককে ব্লিচ করে। মুখের দাগছোপ দুর হবে, ত্বকের রং হাল্কাও হবে।

চন্দন কাঠের গুড়ো

চন্দন কাঠের গুড়ো

চন্দন কাঠের গুড়ো ত্বককে একেবারে রাতারাতি ফরসা করে দিতে পারে। এই গুড়ো জলে মিশিয়ে পেস্ট তৈরি করে মুখে লাগান। শুকিয়ে গেলে ঠান্ডা জলে মুখ ধুয়ে ফেলুন।

ডাবের জল

ডাবের জল

ডাব বা নারকেলের জল ত্বকের জন্য বিশেষ উপকারী। ত্বকের জেল্লা ফেরাতে, কালো ছোপ দূর করতে এর জুড়ি নেই।

টক দই

টক দই

ত্বকের জেল্লা ফেরাতে টক দই ও লেবুর রসের মিশ্রণ তৈরি করে ব্যবহার করুন। এতে দারুণ কাজ দেবে।

অ্যামন্ড

অ্যামন্ড

অ্যামন্ডের পেস্ট দুধে মিশিয়ে নয়া মিশ্রণ তৈরি করে ত্বকে লাগান। দশ মিনিট রেখে ঠান্ডা জলে ধুয়ে ফেলুন।

English summary

Ingredients That Make You Fair Overnight

Ingredients That Make You Fair Overnight
X