For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ব্রণ থেকে কালো দাগ-ছোপ, ত্বকের সব সমস্যার সমাধান লুকিয়ে আনারসেই!

|

উজ্জ্বল, মসৃণ ত্বক পেতে আমরা কত কিছুই না ব্যবহার করে থাকি। নামি-দামি প্রোডাক্ট থেকে শুরু করে বিভিন্ন ঘরোয়া উপায়, ত্বকের যত্নে কোনও কিছুই বাদ পড়ে না। অনেকেই স্কিন কেয়ার রুটিনে নানা ফল এবং শাকসবজিও অন্তর্ভুক্ত করে থাকেন। তবে ত্বকে কখনও আনারস প্রয়োগ করেছেন কি? যদি না করে থাকেন তাহলে একবার ট্রাই করতেই পারেন। ক্লান্ত ত্বককে চনমনে করা থেকে শুরু করে ত্বক টানটান ও মসৃণ রাখার ক্ষেত্রেও আনারস খুব কার্যকর।

শুধু খাবার পাত নয়, এবার থেকে আনারস কাজে লাগান রূপচর্চাতেও। জেনে নিন, ত্বকের যত্নে কী ভাবে আনারস ব্যবহার করবেন -

১) অ্যান্টি-এজিং ফেস প্যাক

১) অ্যান্টি-এজিং ফেস প্যাক

আনারসে এমন বৈশিষ্ট্য রয়েছে যা আপনার ত্বককে ফ্রি র‌্যাডিক্যালের ক্ষতি হওয়া থেকে রক্ষা করতে পারে। আনারসের এই প্যাকটি ত্বককে ময়েশ্চারাইজ করে এবং বার্ধক্য জনিত লক্ষণগুলি প্রতিরোধেও সহায়তা করে।

কয়েক টুকরো আনারসের সঙ্গে ২ টেবিল চামচ দুধ মিশিয়ে মসৃণ পেস্ট তৈরি করে নিন। পেস্টটি গলায় এবং মুখে সমানভাবে লাগিয়ে আধ ঘণ্টা রাখুন। এরপর জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এই প্যাকটি সপ্তাহে দু'বার ব্যবহার করতে পারেন।

২) ত্বক উজ্জ্বল করার ফেস প্যাক

২) ত্বক উজ্জ্বল করার ফেস প্যাক

এই প্যাকটি মুখের মৃত কোষগুলিকে দূর করে, ত্বককে পরিষ্কার এবং উজ্জ্বল করে তুলতে সহায়তা করে। তাছাড়া এটি ত্বকের কালো দাগ-ছোপ কমাতেও দুর্দান্ত কার্যকর।

দুই চা চামচ আনারস পাল্পের সঙ্গে ২ চা চামচ বেসন মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। এই পেস্টটি মুখে এবং গলায় সমানভাবে লাগিয়ে শুকিয়ে নিন। এরপর ঠান্ডা জল দিয়ে ভাল করে মুখ ধুয়ে নিন। এই প্যাকটি সপ্তাহে দু'বার ব্যবহার করতে পারেন।

৩) ব্রণ কমাতে ফেস প্যাক

৩) ব্রণ কমাতে ফেস প্যাক

এই ফেস প্যাকটি ত্বককে এক্সফোলিয়েট করে এবং ব্রণ কমাতে সহায়তা করে। এছাড়া, এই প্যাক ত্বককে ময়েশ্চারাইজ এবং উজ্জ্বল করতেও সহায়তা করে।

আনারসের পাল্পের সঙ্গে ১ চা চামচ গ্রিন টি এবং মধু মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। এরপর ঠান্ডা জল দিয়ে মুখ ও গলা ধুয়ে, ফেস প্যাকটি মুখে, গলায় ভালভাবে লাগান। পাঁচ মিনিট বৃত্তাকার গতিতে আলতোভাবে ম্যাসাজ করুন। তারপর জল দিয়ে ধুয়ে ফেলুন।

৪) গ্লোয়িং ত্বক পেতে ফেস প্যাক

৪) গ্লোয়িং ত্বক পেতে ফেস প্যাক

এই প্যাক ত্বককে ময়শ্চারাইজ করে এবং মৃত কোষ দূর করে। এছাড়াও এই প্যাক ত্বককে উজ্জ্বল করে এবং পিগমেন্টেশন পরিষ্কার করতেও সহায়তা করে।

চার চা চামচ পেঁপে এবং আনারসের পাল্পের সঙ্গে ১ চা চামচ মধু দিয়ে মসৃণ পেস্ট তৈরি করে নিন। এই পেস্টটি মুখে এবং গলায় লাগিয়ে ২০ মিনিট রাখুন। তারপর ঠান্ডা জল দিয়ে ভাল করে ধুয়ে ফেলুন। সপ্তাহে এক থেকে দুইবার এই পদ্ধতিটি প্রয়োগ করতে পারেন।

English summary

How To Use Pineapple For Skin Care In Bengali

Here’s a list of four DIY pineapple face packs that can do wonders for your skin. Read on to know more about them.
X
Desktop Bottom Promotion