For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ব্রণ নিরাময়ে ব্যবহার করুন মুলতানি মাটির ফেস প্যাক, দেখে নিন কী করবেন

|

বেশিরভাগ মহিলাই ব্রণর সমস্যায় ভোগেন। বিশেষত, যাদের ত্বক তৈলাক্ত তাদের মুখে ব্রণ বেশি দেখা যায়। ব্রণ সেরে গেলেও এর দাগ মুখে থেকে যায়, সহজে দূর হতে চায় না। ফলে স্বাভাবিক সৌন্দর্যে ঘাটতি পড়ে। তাই ব্রণ থেকে মুক্তি পেতে আপনি মুলতানি মাটি ব্যবহার করতে পারেন।

মুলতানি মাটির সাথে বিভিন্ন উপাদান মিশিয়ে ফেস প্যাক তৈরি করে ব্যবহার করলে ব্রণ থেকে মুক্তি মিলতে পারে। তাহলে জেনে নিন কীভাবে মুলতানি মাটি ব্যবহার করবেন।

ব্রণর দাগ দূর করতে মুলতানি মাটি ও কমলার পেস্ট

ব্রণর দাগ দূর করতে মুলতানি মাটি ও কমলার পেস্ট

ব্রণ বা পিম্পল মুখের ন্যাচারাল সৌন্দর্য কমায়। ব্রণ সেরে গেলেও তার জেদি চিহ্ন রয়েই যায়, ফলে মুখের স্বাভাবিক সৌন্দর্যে ঘাটতি পড়ে। তাই এই সমস্যা থেকে মুক্তি পেতে আপনি মুলতানি মাটি এবং কমলালেবুর খোসা গুঁড়ো ব্যবহার করতে পারেন।

এই পেস্ট তৈরি করতে - এক চামচ মুলতানি মাটি, এক চামচ কমলালেবুর খোসা গুঁড়ো এবং গোলাপ জল নিন। এই তিনটি জিনিস ভাল করে মিশিয়ে পেস্ট তৈরি করুন। তারপর পুরো মুখে ভালভাবে লাগিয়ে ২০ মিনিট রাখুন। এবার ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে নিন। সপ্তাহে দু'বার এই ফেস মাস্ক ব্যবহার করুন, রেজাল্ট মিলবে হাতেনাতে!

ব্রণর সমস্যা দূর করতে মুলতানি মাটি এবং হলুদের পেস্ট

ব্রণর সমস্যা দূর করতে মুলতানি মাটি এবং হলুদের পেস্ট

দুই চামচ মুলতানি মাটি, এক চামচ হলুদ গুঁড়ো, দুই টেবিল চামচ মধু খুব ভালভাবে মেশান। একেবারে মসৃণ পেস্ট তৈরি করুন। মুখটা ফেস ওয়াশ দিয়ে ভালভাবে পরিষ্কার করে শুকিয়ে নিন। তারপর এই ফেস প্যাকটি মুখে লাগিয়ে ১৫-২০ মিনিট মুখে রেখে দিন। তারপর ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। সপ্তাহে দুই-তিন বার এই ফেস মাস্ক ব্যবহার করতে পারেন।

মুলতানি মাটি এবং নিম পাউডার পেস্ট

মুলতানি মাটি এবং নিম পাউডার পেস্ট

ব্রণ-পিম্পল থেকে মুক্তি পেতে আপনি মুলতানি মাটি এবং নিম পাউডার ব্যবহার করতে পারেন। এর জন্য - এক চামচ মুলতানি মাটি, গোলাপ জল এবং এক চামচ নিম পাউডার নিন। এগুলি ভাল করে মিশিয়ে মুখে লাগান। নিম এবং মুলতানি মাটির ফেস মাস্ক প্রয়োগ করলে, ব্রণ দূর হওয়ার পাশাপাশি মুখে উজ্জ্বলতাও দেখা যাবে।

মুলতানি মাটি এবং দইয়ের পেস্ট

মুলতানি মাটি এবং দইয়ের পেস্ট

দুই চামচ মুলতানি মাটি, দুই চামচ দই, এক চামচ লেবুর রস নিয়ে খুব ভাল করে মিশ্রিত করুন। প্রথমে মুখটা ফেস ওয়াশ দিয়ে ভালভাবে ধুয়ে মুছে নিন। তারপর এই ফেস প্যাকটি মুখে লাগিয়ে ১৫-২০ মিনিট মুখে রেখে দিন। এবার ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। সপ্তাহে দুই বার এই ফেস মাস্ক ব্যবহার করতে পারেন।

চন্দন পাউডার এবং মুলতানি মাটি ফেস মাস্ক

চন্দন পাউডার এবং মুলতানি মাটি ফেস মাস্ক

পিম্পল ও ব্রণ দূর করতে মুলতানি মাটি এবং চন্দনের পাউডার ব্যবহার করতে পারেন। এক চামচ মুলতানি মাটি, এক চামচ চন্দন পাউডার এবং গোলাপ জল নিন। মুলতানি মাটি, চন্দন পাউডার এবং গোলাপ জল মিশিয়ে পেস্ট তৈরি করুন। এটি মুখে লাগিয়ে ২০ মিনিট পর পরিষ্কার জল দিয়ে মুখ পরিষ্কার করে নিন।

মুলতানি মাটির ফেস প্যাক তোলার সঠিক পদ্ধতি

মুলতানি মাটির ফেস প্যাক তোলার সঠিক পদ্ধতি

মুলতানি মাটির ফেস মাস্ক শুকানোর পর খুব টাইট হয়ে যায়। তাই এটি মুখ থেকে তোলা খুব সহজ নয়। তাই, এর ফেস মাস্ক অপসারণ করতে প্রথমে আপনার মুখ ভিজিয়ে নিন। তারপর আলতো করে ধীরে ধীরে মুখ থেকে ফেস প্যাক তুলে ফেলুন।

English summary

How To Use Multani Mitti For Acne In Bengali

Skin Care Tips : Multani Mitti Pimple Scars Removal Face Mask Recipe In Bengali. Read On.
Story first published: Wednesday, September 8, 2021, 12:55 [IST]
X