For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ডার্ক সার্কেল থেকে বলিরেখা, ঘি প্রয়োগে নিমেষেই দূর হবে ত্বকের নানা সমস্যা! কী ভাবে ব্যবহার করবেন?

|

প্রাচীনকাল থেকেই স্বাস্থ্যের যত্নে ব্যবহৃত হয়ে আসছে ঘি। রান্নার স্বাদ বাড়াতেও ঘি-এর জুড়ি মেলা ভার। এছাড়া, পূজার্চনা কিংবা হোমযজ্ঞ তো আছেই, সবেতেই ঘি-এর জায়গা একেবারে পাকাপোক্ত। আর যাঁরা নিরামিষভোজী, তাঁদের কাছে তো ঘি একেবারে নয়নের মণি। তবে জানেন কি, রান্নাঘরে থাকা শতাব্দী প্রাচীন এই উপকরণটি আপনার রূপচর্চার ক্ষেত্রেও আলাদা মাত্রা আনতে পারে?

ডার্ক সার্কেল, বলিরেখা, কালচে দাপ-ছোপ তুলতে দারুণ কার্যকর ঘি। এছাড়া, এর মধ্যে ত্বক ময়েশ্চারাইজ করার ক্ষমতাও আছে। তবে আপনার ত্বকে যদি কোনও সমস্যা থাকে কিংবা দুধে অ্যালার্জি থাকে, তাহলে ঘি ব্যবহার না করাই ভাল। জেনে নিন কোন কোন উপায়ে ঘি ব্যবহার করলে সুফল পাবেন বেশি -

১) বেসন এবং ঘি

১) বেসন এবং ঘি

দুই টেবিল চামচ ঘি, দুই টেবিল চামচ বেসন, এক টেবিল চামচ দুধ একসঙ্গে মিশিয়ে ঘন পেস্ট তৈরি করুন। পেস্টটি পুরো মুখে এবং গলায় লাগিয়ে শুকোতে দিন। তারপর ঠান্ডা জলে ধুয়ে ফেলুন। সপ্তাহে দু'বার এই ফেস মাস্কটি ব্যবহার করতে পারেন।

বেসন ত্বককে এক্সফোলিয়েট করে, ত্বকের তৈলাক্ততা ও ব্রণ কমায়। দুধে উপস্থিত ল্যাকটিক অ্যাসিড মাইল্ড এক্সফোলিয়েটর হিসেবে কাজ করে এবং নতুন কোষের বৃদ্ধিকে উদ্দীপিত করে।

২) মধু এবং ঘি

২) মধু এবং ঘি

হাফ টেবিল চামচ ঘি, হাফ টেবিল চামচ মধু ভাল করে মিশিয়ে মুখে এবং গলায় লাগান। ১৫-২০ মিনিট রাখার পর ঠান্ডা জলে ধুয়ে ফেলুন। দিনে একবার এটি প্যাকটি লাগাতে পারেন।

মধু অ্যান্টিঅক্সিডেন্ট ও অ্যান্টিমাইক্রোবিয়াল বৈশিষ্ট্য সম্পন্ন। মধু ক্ষত নিরাময়ও করতে পারে। এতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ত্বকের বলিরেখা কমাতে দারুণ কাজ করে। মধু এবং ঘিয়ের ফেস মাস্ক ত্বককে ময়েশ্চারাইজ করে।

৩) হলুদ এবং ঘি

৩) হলুদ এবং ঘি

এক টেবিল চামচ ঘি, হাফ টেবিল চামচ হলুদ গুঁড়ো মিশিয়ে মুখ এবং গলায় লাগান। শুকিয়ে গেলে ঠান্ডা জলে মুখ ধুয়ে ফেলুন। সপ্তাহে দু'বার এটি ব্যবহার করতে পারেন।

গরমে রোদে বেরোলেই ত্বকে ট্যান পড়ে। ত্বকের কালচে দাগ দূর করতে এই ফেস প্যাকটি দারুণ কার্যকর।

৪) ডার্ক সার্কেলের জন্য ঘি

৪) ডার্ক সার্কেলের জন্য ঘি

২-৩ ফোঁটা ঘি নিয়ে আলতো করে চোখের নীচে মালিশ করুন। এই ভাবে সারারাত রেখে দিন। সকালে ঠাণ্ডা জলে চোখ ধুয়ে ফেলুন।

ঘি প্রয়োগে চোখের নীচের অংশ নরম ও হাইড্রেট হয় এবং ডার্ক সার্কেল কমায়।

৫) চন্দন তেল এবং ঘি

৫) চন্দন তেল এবং ঘি

২-৩ ফোঁটা চন্দন তেল, এক টেবিল চামচ ঘি, হাফ টেবিল চামচ হলুদ গুঁড়ো মিশিয়ে পেস্ট তৈরি করুন। মুখ এবং গলায় লাগিয়ে ২০ মিনিট রেখে দিন। তারপর ধুয়ে ফেলুন। সপ্তাহে ২-৩ বার এই প্যাকটি ব্যবহার করুন।

এই ফেস মাস্কটিতে অ্যান্টিমাইক্রোবিয়াল এবং অ্যান্টি-ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্য রয়েছে। এটি ব্রণ, একজিমা, আঁচিল দূর করতে পারে এবং ত্বককে সুস্থ রাখে।

English summary

How To Use Ghee For Skin In Bengali

Here are all the ways of you can use ghee for skin. Read on.
Story first published: Tuesday, April 26, 2022, 17:50 [IST]
X
Desktop Bottom Promotion