For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

খুশকির সমস্যায় জেরবার? মুশকিল আসান করবে নারকেল তেল!

|

চুলের পরিচর্যায় যেটাই ব্যবহার করুন না কেন, একবার খুশকি হলে সহজে পিছু ছাড়তেই চায় না। শুধুমাত্র শীতকালের শুষ্ক আবহাওয়াতেই নয়, মাত্রাতিরিক্ত দূষণ এবং অস্বাস্থ্যকর জীবনযাত্রার কারণে এখন মোটামুটি সারা বছরই অনেকে খুশকির সমস্যায় ভোগেন। খুশকির কারণে অতিরিক্ত চুল ঝরা, চুল রুক্ষ হয়ে যাওয়া, মাথার ত্বকে নানা রকমের সংক্রমণ-সহ আরও অনেক সমস্যা দেখা দেয়। তাই সঠিক সময়ে উপযুক্ত ব্যবস্থা না নিলে অকালেই চুল ঝরে গিয়ে মাথা 'গড়ের মাঠ' হয়ে যেতে পারে কিন্তু!

আপনার চির পরিচিত নারকেল তেল দিয়েই দূর করতে পারেন খুশকির সমস্যা। নারকেল তেল চুলের গভীরে ঢুকে পুষ্টি জোগায়, চুল ঝরা ও খুশকি কমায়, চুলকে প্রাণবন্ত ও ঝলমলে করে তোলে। তাহলে জেনে নিন, খুশকি তাড়াতে কী ভাবে ব্যবহার করবেন নারকেল তেল -

গরম নারকেল তেল ম্যাসাজ করুন

গরম নারকেল তেল ম্যাসাজ করুন

পরিমাণমতো নারকেল তেল হালকা গরম করে আঙুল দিয়ে স্ক্যাল্পে ম্যাসাজ করুন। পুরো স্ক্যাল্পে ১০-১৫ মিনিট ম্যাসাজ করুন। অবশিষ্ট তেল চুলে লাগিয়ে নিন। ৩০ মিনিট রেখে দিন। তারপর শ্যাম্পু করে নিন। তেল অতিরিক্ত গরম করবেন না।

নারকেল তেল এবং লেবু

নারকেল তেল এবং লেবু

দুই টেবিল চামচ নারকেল তেলের সঙ্গে এক চা চামচ লেবুর রস মিশিয়ে স্ক্যাল্প ও চুলে লাগান। কিছু ক্ষণ ম্যাসাজ করার পর ৩০ মিনিট রেখে দিন। তারপর শ্যাম্পু করে নিন।

আরও পড়ুন :সারা বছর খুশকির সমস্যায় ভোগেন? লবণের সঠিক ব্যবহারেই চিরতরে দূর হবে খুশকি!

নারকেল তেল এবং জোজোবা অয়েল

নারকেল তেল এবং জোজোবা অয়েল

এই দুই রকমের তেল একসঙ্গে মিশিয়ে স্ক্যাল্প ও চুলে লাগান। কয়েক মিনিট ম্যাসাজ করুন। তারপর শাওয়ার ক্যাপ অথবা গরম তোয়ালে দিয়ে মাথা ঢেকে রাখুন। ৩০ মিনিট পর শ্যাম্পু করে নিন। আপনার স্ক্যাল্প তৈলাক্ত হলে কন্ডিশনার ব্যবহার করবেন না।

নারকেল তেল এবং রোজমেরি অয়েল

নারকেল তেল এবং রোজমেরি অয়েল

তিন টেবিল চামচ নারকেল তেলের সঙ্গে কয়েক ফোঁটা রোজমেরি এসেনশিয়াল অয়েল মিশিয়ে পুরো স্ক্যাল্প ও চুলে ভাল করে লাগান। কিছু ক্ষণ ম্যাসাজ করার পর শাওয়ার ক্যাপ অথবা গরম তোয়ালে দিয়ে মাথা ঢেকে রাখুন। ৩০ মিনিট রাখার পর শ্যাম্পু করে নিন।

English summary

How To Use Coconut Oil For Dandruff

Follow the instructions below to treat dandruff naturally using coconut oil. Read on.
Story first published: Saturday, July 23, 2022, 18:41 [IST]
X
Desktop Bottom Promotion