For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বর্ষাকালে ত্বকের যত্ন নিন এই পদ্ধতি মেনে, ত্বক থাকবে কোমল ও উজ্জ্বল!

|

অসহ্য গরমের পর বর্ষাকাল আসলে, সকলের মনই খুশিতে ভরে ওঠে। চারপাশের পরিবেশে যেন প্রাণ প্রতিষ্ঠা হয়। তবে একদিক থেকে বর্ষা আমাদের জীবনে স্বস্তি নিয়ে আসে ঠিকই, কিন্তু এই সময়ই যত রোগ ও ত্বকের সমস্যা দেখা দেয়। তাই ঋতু পরিবর্তনের সাথে সাথে, ত্বকের যত্নের ক্ষেত্রেও কিছু পরিবর্তন করা অত্যন্ত জরুরি।

আসুন দেখে নেওয়া যাক, বর্ষাকালে ত্বক ভাল রাখতে কী কী নিয়ম মেনে চলা জরুরি -

১) প্রতিদিন মুখ ধোওয়ার অভ্যাস করুন

১) প্রতিদিন মুখ ধোওয়ার অভ্যাস করুন

বর্ষাকালে ত্বকের পোরস দূষণ এবং ময়লার কারণে বন্ধ হয়ে যায়, ফলে পিম্পল ও ব়্যাশের মতো বিভিন্ন সমস্যা দেখা যায়। তাই ত্বক পরিষ্কার রাখতে, দিনে অন্ততপক্ষে দুই থেকে তিনবার মুখ ধোওয়ার প্রয়োজন। আপনার ত্বক ড্রাই হলে আপনি টোনারও ব্যবহার করতে পারেন।

২) ত্বক এক্সফোলিয়েট করুন

২) ত্বক এক্সফোলিয়েট করুন

প্রতি সপ্তাহে কমপক্ষে একবার, ত্বকের এক্সফোলিয়েশন করা উচিত। যার ফলে ত্বকের মৃত কোষ দূর হয় এবং ত্বককে কোমল, উজ্জ্বল করে তোলে।

৩) ময়েশ্চারাইজার ব্যবহার করুন

৩) ময়েশ্চারাইজার ব্যবহার করুন

শুধু শীতকালেই নয়, বর্ষাকালেও ময়েশ্চারাইজার ব্যবহার করা, ত্বকের যত্নে অত্যন্ত জরুরি। ময়েশ্চারাইজার ত্বকের আর্দ্রতা ধরে রাখে এবং ত্বককে কোমল ও মসৃণ রাখতে বিশেষভাবে সহায়তা করে। বিশেষ করে রাতের বেলা ময়েশ্চারাইজার প্রয়োগ করা অত্যন্ত প্রয়োজনীয়। রাত্রিবেলা ত্বক নিজে থেকেই নিজেকে মেরামত করার চেষ্টা করে। তাই এই সময় ত্বকে ময়েশ্চারাইজার ব্যবহার করলে, ত্বক উজ্জল হয় এবং রিঙ্কেলস-এর সমস্যাও দূর হয়।

৪) সানস্ক্রিন ব্যবহার করুন

৪) সানস্ক্রিন ব্যবহার করুন

বর্ষাকালে ময়েশ্চারাইজার ব্যবহারের মতোই, সানস্ক্রিন ব্যবহার করাও অত্যন্ত জরুরি। গ্রীষ্মের মতো বর্ষাকালে, সূর্যের তাপ সেভাবে অনুভব করা যায় না, তবে বর্ষাকালেও সূর্যের ক্ষতিকর রশ্মি আপনার ত্বকের ক্ষতি করে। তাই ত্বককে সুরক্ষিত রাখতে, সানস্ক্রিন ব্যবহার করা অত্যন্ত জরুরি।

৫) বেশি সবুজ শাকসবজি খান

৫) বেশি সবুজ শাকসবজি খান

কেবলমাত্র বাইরে থেকে নয়, ভেতর থেকেও ত্বকের যত্ন নেওয়া অত্যন্ত জরুরি। অস্বাস্থ্যকর, তৈলাক্ত খাবার ত্বকের উপর গভীর প্রভাব ফেলে। যার ফলে বিভিন্ন ধরনের ত্বকের সমস্যা লক্ষ্য করা যায়। তাই এই সব সমস্যা থেকে দূরে থাকতে, নিজের খাদ্যতালিকায় বেশি করে সবুজ শাকসবজি অন্তর্ভুক্ত করুন। সবুজ শাকসবজি ভিটামিন ও প্রচুর পরিমাণে খনিজ সমৃদ্ধ হয়, যা আপনার ত্বককে স্বাস্থ্যোজ্জ্বল করে তুলবে।

৬) ফল খান

৬) ফল খান

খাদ্যতালিকায় কেবলমাত্র সবুজ শাকসবজি নয়, বেশি করে ফলও রাখুন। অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ ফল, ত্বকের জন্য খুবই উপকারি। এটি ত্বককে উজ্জ্বল করে তুলতেও সহায়তা করে।

৭) বেশি করে জল পান করুন

৭) বেশি করে জল পান করুন

সুস্থ থাকতে ও মনের মতো ত্বক-চুল পেতে চাইলে পর্যাপ্ত পরিমাণ জল পান করুন। জল শরীর থেকে বিষাক্ত টক্সিন বের করতে সাহায্য করে। বর্ষাকালে বেশি করে জল পান করলে, ত্বক ভাল থাকে এবং উজ্জ্বল হয়।

English summary

How To Take Care Of Your Skin In Monsoon In Bengali

Here is a list of monsoon skin care tips that you follow without fail. Read on.
Story first published: Tuesday, June 15, 2021, 11:00 [IST]
X