For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

Monsoon Hair Care Tips : বর্ষায় চুলের সমস্যায় নাজেহাল? দেখে নিন কী ভাবে যত্ন নেবেন চুলের

|

বর্ষাকাল কাঠফাটা রোদ আর প্রবল গরম থেকে মুক্তি দেয় ঠিকই, কিন্তু এই সময় যত রোগভোগ, চুল এবং ত্বকের সমস্যা লেগেই থাকে। আর্দ্র আবহাওয়ার কারণে চুল ঠিকমতো শুকোতে চায় না। খুশকি দেখা দেয়। চুল ঝরে বেশি। তাছাড়া, বৃষ্টির জলে প্রচুর পরিমাণে অ্যাসিড থাকে, যা চুলের জন্য খুবই খারাপ।

বৃষ্টির দিনে কয়েকটি নিয়ম ঠিকমতো মেনে চললে চুলের ক্ষতি কম হয়। দেখে নিন বর্ষাকালে চুলের সমস্যা দূরে রাখতে কী করবেন -

চুলে তেল দিন

চুলে তেল দিন

হেয়ার অয়েলে এমন উপাদান থাকে, যা কেবল চুলকে মজবুত করে না এবং পুষ্টি যোগায় না, পাশাপাশি বর্ষায় বিভিন্ন স্ক্যাল্প ইনফেকশন দূরে রাখতেও সাহায্য করে। চুলের ফলিকলে রক্ত ​​সঞ্চালন বাড়াতে সপ্তাহে অন্তত দুই-তিনবার চুলে গরম তেল ম্যাসাজ করুন। আপনি চাইলে নারকেল তেল হালকা গরম করে ম্যাসাজ করতে পারেন। বর্ষাকালে চুল নির্জীব ও ফ্রিজি বা জট পাকানো হয়ে যায়। নারকেল তেল মাখলে এই সমস্যা থাকবে না। মাঝে মধ্যে চুলে স্পাও করাতে পারেন।

চুল থেকে বৃষ্টির জল ধুয়ে ফেলুন

চুল থেকে বৃষ্টির জল ধুয়ে ফেলুন

বৃষ্টিতে ভিজলে বাড়িতে এসে অবশ্যই শ্যাম্পু করে কন্ডিশনার লাগিয়ে নিন। কারণ বৃষ্টির জলের অ্যাসিড বা অম্লতা স্ক্যাল্পের pH-এর ভারসাম্যহীনতার কারণ হতে পারে এবং চুলের সমস্যা আরও বাড়াতে পারে। শ্যাম্পু এবং কন্ডিশনার ব্যবহারে চুলের সমস্যা দূর হতে পারে।

চুল শুকনো রাখুন

চুল শুকনো রাখুন

বর্ষাকালে মাথার ত্বক এবং চুল শুষ্ক রাখা খুবই জরুরি। চুল ভেজা অবস্থায় সবচেয়ে বেশি দুর্বল থাকে। শ্যাম্পু করার পরে স্ক্যাল্প ও চুল ভালভাবে শুকিয়ে নিন, তাহলে চুল পড়া কমবে। ফ্যানের হাওয়ায় কিংবা প্রাকৃতিকভাবে চুল শুকোতে দিন। ভেজা অবস্থায় চুল বাঁধবেন না এবং আঁচড়াবেন না। এছাড়াও, বর্ষাকালে বাইরে বেরোনোর ​​সময় চুলকে রক্ষা করার জন্য ছাতা, ক্যাপ বা স্কার্ফ ব্যবহার করুন।

সাবধানে চিরুনি ব্যবহার করুন

সাবধানে চিরুনি ব্যবহার করুন

সর্বদা চওড়া দাঁতের চিরুনি ব্যবহার করবেন। কখনই ঘন দাঁতের চিরুনি ব্যবহার করবেন না। এতে চুল ছিঁড়ে যাওয়ার পাশাপাশি, মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হতে পারে। তাই সর্বদা বড় দাঁতের চিরুনি ব্যবহার করুন। আর স্ক্যাল্পে যাতে ফাঙ্গাল ইনফেকশন না হয়, তার জন্য আপনার চিরুনি অন্যের সঙ্গে শেয়ার করা বা অন্যের চিরুনি ব্যবহার করা এড়িয়ে চলুন।

পুষ্টিকর খাদ্য

পুষ্টিকর খাদ্য

আমরা যে সব খাবার খাই তা আমাদের চুলের ওপর প্রভাব ফেলে। স্বাস্থ্যকর খাবার খেলে সারা বছর চুল এবং স্ক্যাল্প ভাল থাকে। মশলাদার, তৈলাক্ত এবং জাঙ্ক ফুড খেলে চুলের বারোটা বাজতে পারে। তাই অস্বাস্থ্যকর খাবার থেকে দূরে থাকাই ভাল। আপনার রোজকার ডায়েটে প্রোটিন এবং ভিটামিন-সমৃদ্ধ খাবার রাখুন, এতে আপনার চুল ভাল থাকবে।

English summary

How To Take Care Of Your Hair During The Rainy Season?

Here are 5 monsoon hair care tips that’ll help you dance off your hair issues in the rain. Read on.
X
Desktop Bottom Promotion