For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

হিট দেওয়ার ফলে চুল রুক্ষ-শুষ্ক হয়ে গেছে? যত্ন নেবেন কীভাবে? দেখে নিন

|

কথায় আছে চুলই নারীর আসল সৌন্দর্য। চুলের স্টাইল প্রত্যেক নারীর সৌন্দর্য বাড়িয়ে তোলে। বিয়ে বাড়ি হোক বা পার্টি, চুল বাঁধনের কেরামতিতেই বদলে যেতে পারে আপনার সম্পূর্ণ লুক। কিন্তু মনের মতো চুল পেতে চুলের সঠিক যত্নেরও প্রয়োজন।

সাধারণত আমরা হেয়ার স্টাইল করতে চুলে হিট স্টাইলিং সরঞ্জাম ব্যবহার করে থাকি। কিন্তু এতে চুলের অনেক ক্ষতি হয়। তাই খুব কম এই সব জিনিস ব্যবহার করা উচিত। আসুন জেনে নিই এমন কিছু টিপস সম্পর্কে, যা প্রয়োগ করে আপনি চুলের স্টাইলও করতে পারবেন এবং চুলের কোনও ক্ষতিও হবে না।

চুলের স্টাইলের জন্য হিট-এর পরিবর্তে অন্য পদ্ধতি ব্যবহার করুন

চুলের স্টাইলের জন্য হিট-এর পরিবর্তে অন্য পদ্ধতি ব্যবহার করুন

আজকাল আমরা চুলের বিভিন্ন স্টাইল (স্ট্রেট, কার্লি, ওয়েভি) করার জন্য সাধারণত হিট স্টাইলিং সরঞ্জাম ব্যবহার করে থাকি, যেমন - কার্লিং আয়রন, হেয়ার স্ট্রেটনার, ফ্ল্যাট আয়রন, ব্লো ড্রায়ার, আরও অনেক কিছু। কিন্তু এই সব সরঞ্জামের ব্যবহার চুলের মারাত্মক ক্ষতি করে। চুল পড়া, অকালে পেকে যাওয়া, গোড়া আলগা হওয়া, জট পড়া, ডগা ফেটে যাওয়া, চুল রুক্ষ-শুষ্ক হয়ে যাওয়ার মতো একাধিক সমস্যা দেখা দিতে পারে। তাই সময় থাকতেই চুলের যত্ন নিন।

আপনি যদি চুলের ক্ষতি করতে না চান, তবে চুলে হিট দেওয়ার পরিবর্তে অন্য পদ্ধতি ব্যবহার করতে পারেন। চুল ওয়েভি করার জন্য লম্বা মোজা ব্যবহার করতে পারেন। হালকা ভেজা চুল চার ভাগে ভাগ করুন। এর পরে, প্রতিটি ভাগে একটা করে মোজা লম্বালম্বি রেখে তার ওপর ক্রিস-ক্রসের মতো করে চুলের বিনুনি করে নিন। ৪-৫ ঘণ্টা পর চুল খুলুন। দেখবেন আপনার চুল ওয়েভি এবং কার্লি হয়ে যাবে।

হেয়ার সিরাম ব্যবহার করুন

হেয়ার সিরাম ব্যবহার করুন

চুলে হিট দেওয়ার আগে অবশ্যই হেয়ার সিরাম লাগান। হেয়ার সিরাম লাগালে তাপের কারণে চুলের ক্ষতি কম হয়। এছাড়াও, হেয়ার সিরাম লাগালে চুল সফ্ট ও সিল্কি হয়। তাই হেয়ার স্টাইলিং-এর আগে অবশ্যই হেয়ার সিরাম ব্যবহার করুন।

হিট প্রোটেকট্যান্ট ব্যবহার করুন

হিট প্রোটেকট্যান্ট ব্যবহার করুন

আমরা অনেকেই স্টাইলিশ ও সুন্দর লুকের জন্য চুলে হিট ব্যবহার করে থাকি। আপনিও যদি চুলে তাপ ব্যবহার করেন, তাহলে অবশ্যই চুলে হিট প্রোটেকট্যান্ট ব্যবহার করুন। হিট প্রোটেকট্যান্ট চুলকে অনেকটাই রক্ষা করে এবং চুল সিল্কিও হয়।

হেয়ার মাস্ক ব্যবহার করুন

হেয়ার মাস্ক ব্যবহার করুন

হিট স্টাইলিং টুলস ব্যবহারে চুলের ক্ষতি হতে পারে। আপনি যদি আপনার চুলে হিট ব্যবহার করেন, তবে সপ্তাহে দুই থেকে তিন বার চুলে হেয়ার মাস্ক ব্যবহার করুন। হেয়ার মাস্ক ব্যবহারে ড্যামেজ চুল ধীরে ধীরে ঠিক হয়। ঘরে তৈরি প্রাকৃতিক হেয়ার মাস্ক ব্যবহার করলে আরও ভাল ফল মিলবে।

চুলে তেল দিন

চুলে তেল দিন

ড্যামেজ চুল ঠিক করার অন্যতম সমাধান হল তেলের ব্যবহার। হিট দিলে চুল রুক্ষ-শুষ্ক হয়ে যায় আর ন্যাচারাল ময়েশ্চার হারিয়ে ফেলে। চুলের আর্দ্রতা ফিরিয়ে আনতে এবং চুলে পুষ্টি যোগাতে সাহায্য করবে তেল। অলিভ অয়েল ও নারকেল তেল মিশিয়ে চুলে ব্যবহার করতে পারেন। তাই এই দুটি তেলের মিশ্রণ নিয়ম করে ব্যবহার করুন, তাহলে চুল খুব ভালো থাকবে।

English summary

How To Take Care Of Hair Damaged By Heat Styling In Bengali

Hair Care Tips: How To Take Care Of Hair Damaged By Heat Styling In Bengali. Read On.
X