For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

Hair Care Tips : চুল শুষ্ক, রুক্ষ হয়ে পড়েছে? এই সব উপায়ে দূরে রাখুন সমস্যা

|

শীত-গ্রীষ্ম যে কোনও কালেই, চুল শুষ্ক হয়ে যাওয়ার সমস্যা দেখা দিতে পারে। মূলত যত্নের অভাবেই এই সমস্যা হয়। তাছাড়া, দূষণ, রোদ, ধুলোবালি তো রয়েছেই। তাছাড়া, মাথার ত্বকে পর্যাপ্ত পরিমাণে সিবাম তৈরি না হলে, হিট স্টাইলিং সরঞ্জামের বেশি ব্যবহার, ঘন ঘন শ্যাম্পু করলে, এছাড়া আরও অনেক কারণেই চুলে আর্দ্রতার অভাব হতে পারে। এমন ক্ষেত্রে চুলের অতিরিক্ত যত্ন ছাড়া আর কোনও বিকল্প নেই।

দৈনন্দিন বেশ কিছু নিয়ম মেনে চললেই শুষ্ক চুলে আর্দ্রতা ফিরিয়ে আনা যেতে পারে। তাহলে জেনে নিন চুল আর্দ্র করার কিছু সহজ টোটকা -

ময়শ্চারাইজিং শ্যাম্পু এবং কন্ডিশনার ব্যবহার করুন

ময়শ্চারাইজিং শ্যাম্পু এবং কন্ডিশনার ব্যবহার করুন

চুলের ধরন অনুযায়ী হাইড্রেটিং শ্যাম্পু এবং কন্ডিশনার ব্যবহার করুন। আপনি লিভ-ইন কন্ডিশনারও বেছে নিতে পারেন, এটি আপনার চুলে অতিরিক্ত আর্দ্রতা যোগাবে। এই ধরণের প্রোডাক্ট শুষ্ক চুলের হারিয়ে যাওয়ার আর্দ্রতা ফিরিয়ে আনতে পারে এবং চুলকে পুষ্ট করতে সহায়তা করে।

ঠান্ডা জলে চুল ধোওয়া ভাল

ঠান্ডা জলে চুল ধোওয়া ভাল

গরম জল দিয়ে চুল ধুলে চুলের প্রাকৃতিক আর্দ্রতা এবং তেল নষ্ট হয়ে যায়। চুল শুষ্ক, ফ্রিজি এবং ভঙ্গুর হয়ে ওঠে। ঠান্ডা জল চুলের আর্দ্রতা বজায় রাখে এবং স্ক্যাল্পের ছিদ্রগুলি বন্ধ করে ধুলো-ময়লার প্রবেশ রোধ করে।

হেয়ার সিরাম ব্যবহার করুন

হেয়ার সিরাম ব্যবহার করুন

হেয়ার সিরাম চুলের আর্দ্রতা বজায় রাখে এবং কার্লিং রড, ফ্ল্যাট আয়রন, ব্লো ড্রায়ারের কারণে হওয়া ক্ষতি থেকেও চুলকে বাঁচায়। সিরাম চুলকে উজ্জ্বল ও মসৃণ করে তোলে। শ্যাম্পু এবং কন্ডিশনারের পরে ভেজা চুলেই সিরাম প্রয়োগ করুন।

ড্রাই শ্যাম্পু ব্যবহার করুন

ড্রাই শ্যাম্পু ব্যবহার করুন

প্রতিদিন শ্যাম্পু করলে চুল শুষ্ক হয়ে যায়। তাই নিয়মিত চুল ধোওয়ার পরিবর্তে আপনি ড্রাই শ্যাম্পু ব্যবহার করতে পারেন। এতে চুল তরতাজা থাকবে এবং মাথার ত্বকে তেল তৈরি হওয়াও রোধ হবে। চুলের ডগা তৈলাক্ত মনে হলে এবং আর্দ্রতার প্রয়োজন হলে ড্রাই শ্যাম্পু ব্যবহার করুন।

হিট স্টাইলিং সরঞ্জামের ব্যবহার কমান

হিট স্টাইলিং সরঞ্জামের ব্যবহার কমান

হিট স্টাইলিং সরঞ্জামগুলি চুলকে শুষ্ক করতে তুলতে পারে। তাই হিট-ফ্রি স্টাইলিং প্রোডাক্ট ব্যবহার করুন, যেমন - সেটিং স্প্রে, hair mousses এবং জেল, প্রভৃতি।

হেয়ার মাস্ক ব্যবহার করুন

হেয়ার মাস্ক ব্যবহার করুন

সপ্তাহে এক-দুই দিন হেয়ার মাস্ক ব্যবহার করলে চুল ও স্ক্যাল্প সুস্থ থাকে। হেয়ার মাস্ক চুল ময়শ্চারাইজ করে, পুষ্টি যোগায়, উজ্জ্বলতা ফিরিয়ে আনে, চুল মসৃণ ও নরম করে তোলে। ক্ষতিগ্রস্ত চুল মেরামত করে।

চুলে তেল লাগান

চুলে তেল লাগান

নারকেল তেল, আমন্ড অয়েল, আরগান এবং অলিভ অয়েল চুলকে ময়শ্চারাইজ করে। কয়েক ফোঁটা তেল নিয়ে চুলের শুষ্ক প্রান্তে লাগান এবং আলতো করে আঁচড়ান। চুলে তেল লাগিয়ে ভাল করে ম্যাসাজও করতে পারেন। পারলে সারা রাত সেই তেল মাথায় রেখে দিন। চুল কোমল হবেই।

English summary

How To Moisturize Your Hair In Bengali

This article takes you through the causes of dry hair, the best ways to moisturize it, and some home remedies to keep it healthy. Read on.
X
Desktop Bottom Promotion