For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ঘরে তৈরি তেল দিয়েই চুলের যত্ন নিন, জানুন চুলে অয়েল ম্যাসাজ করার সঠিক নিয়ম ও তেল তৈরির পদ্ধতি

|

সৌন্দর্য বজায় রাখতে শুধুমাত্র ত্বকের যত্ন নিলেই হবে না, পাশাপাশি চুলেরও যত্ন নেওয়া দরকার। কালো-ঘন চুল ও কোমল-উজ্জ্বল ত্বক যেকোনও মহিলার সৌন্দর্য আরও বাড়িয়ে তোলে। চুলের যত্ন নেওয়ার কথা আসলেই, সর্বপ্রথমে আমাদের মাথায় আসে তেল দিয়ে চুল ম্যাসাজ করার কথা। তবে অনেকেই ম্যাসাজ করার সঠিক পদ্ধতি জানে না, ফলে ভুল পদ্ধতিতে চুল ম্যাসাজ করে এবং এতে চুলেরই ক্ষতি হয়।

ঘন ও ঝলমলে চুলের জন্য, মাথার ত্বকের যত্ন নেওয়া অত্যন্ত জরুরি। চুলের যত্নের জন্য আপনি মার্কেট থেকে কেনা তেলের পরিবর্তে ঘরে তৈরি তেল ব্যবহার করতে পারেন। এতে আপনার চুল আরও পুষ্টি পাবে। ঘরে তৈরি তেল দিয়ে চুল ম্যাসাজ করলে চুল মজবুত হয়। তাহলে আসুন জেনে নিই ম্যাসাজ করার সঠিক পদ্ধতি এবং তেল তৈরি করার নিয়ম।

চুলে ম্যাসাজ করার সঠিক উপায়

চুলে ম্যাসাজ করার সঠিক উপায়

আপনার চুলের ধরন অনুযায়ী তেল নিন। এই তেলটি হালকা গরম করুন। এরপরে চুলের গোড়ায় তেল লাগান। একটি চিরুনি দিয়ে গোটা মাথায় সরু সরু করে সিঁথি কাটুন। এবার ওই সিঁথির মধ্যে অর্থাৎ স্ক্যাল্পে অল্প-অল্প করে তেল দিয়ে আঙুলের ডগার সাহায্যে মালিশ করুন। চুলে পুষ্টি জোগাবে এই স্ক্যাল্পই! পুরো মাথায় তেল লাগানো হয়ে গেলে আঙুল দিয়ে হালকা করে ম্যাসাজ করুন।

ম্যাসাজ করার পরে গরম জলে তোয়ালে ভিজিয়ে নিঙড়ে নিয়ে, সেটি আপনার চুলে বেঁধে রাখুন। ১৫ মিনিট স্টিম দেওয়ার পরে চুলে শ্যাম্পু করুন। সপ্তাহে দুই বার চুল ম্যাসাজ করুন।

কোন তেল ব্যবহার করবেন?

কোন তেল ব্যবহার করবেন?

চুল মজবুত এবং ঘন করতে আপনি নারকেল তেল, অলিভ অয়েল ব্যবহার করতে পারেন। এছাড়া, আপনি আমন্ড অয়েলও ব্যবহার করতে পারেন। চুলের ম্যাসাজ করলে মাথার ত্বকের রক্ত ​​প্রবাহ বাড়ে। এতে রিল্যাক্স অনুভূত হবে। চুলের ম্যাসাজ সবসময় হালকা গরম তেল দিয়ে করলে ভাল হয়। আপনি যদি খুশকির সমস্যায় ভুগছেন, তাহলে তেলে লেবুর রস মিশিয়ে চুলে ম্যাসাজ করতে পারেন।

ঘরে তেল তৈরির পদ্ধতি

ঘরে তেল তৈরির পদ্ধতি

তিন চামচ নারকেল তেল, ১টি জবা ফুল, এক চামচ মেথি বীজ, এক চামচ হালিম বীজ, কয়েকটা কারিপাতা নিন। প্রথমে কড়াইতে তেল গরম করুন। এরপরে এই তেলে কারিপাতা দিন। তারপর হালিম বীজ এবং মেথির বীজ দিয়ে ২ মিনিট তেল গরম করুন। এর পরে তেল নামিয়ে তাতে একটি জবা ফুল দিন এবং এটি সারারাত রেখে দিন।

আরও পড়ুন : খুশকিতে অতিষ্ঠ হয়ে উঠেছেন? এর থেকে বাঁচতে কীভাবে লেবু ব্যবহার করবেন দেখুন

English summary

How to give yourself a scalp massage? Step-by-step guide to give yourself a relaxing head massage

How to give yourself a scalp massage? Step-by-step guide to give yourself a relaxing head massage. Read on.
X