For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বৃষ্টির কাদা-জলে পায়ের বারোটা বেজেছে? বাড়িতেই করুন পার্লারের মতো পেডিকিওর

|

মুখ ও হাতের ত্বকের পরিচর্যা আমরা সবসময় করি, কিন্তু অবহেলিত থেকে যায় পা দু'টো। পায়ের যত্নের দিকে আমরা তেমন নজরই দিই না। অথচ পায়েই সবচেয়ে বেশি ধুলো, ময়লা, নোংরা জল লাগে। দিনের পর দিন পায়ের যত্ন না নেওয়ায় ত্বক রুক্ষ-শুষ্ক খসখসে হয়ে যায়, ডেড স্কিন জমতে থাকে, পা ফাটতে শুরু করে। তাই অন্যান্য রূপচর্চার পাশাপাশি, বর্ষাকালে পায়ের যত্ন নেওয়াও অত্যন্ত জরুরি।

পায়ের পরিচর্যার ক্ষেত্রে সবচেয়ে কার্যকর উপায় হল পেডিকিওর। কিন্তু ঘনঘন পার্লারে গিয়ে পেডিকিওর করানো অনেকটাই সময় এবং খরচ সাপেক্ষ ব্যাপার। তবে চিন্তা নেই, বাড়িতেই মাত্র কয়েকটি উপাদান দিয়ে আপনি পেডিকিওর করতে পারেন। তাহলে জেনে নিন, কী ভাবে ঘরে বসেই করবেন পেডিকিওর।

প্রথম ধাপ

প্রথম ধাপ

সবার আগে রিমুভার দিয়ে পুরানো নেল পলিশ তুলে ফেলুন। তারপর নখ কেটে ফেলুন সুন্দরভাবে। নেল ফাইল দিয়ে নখগুলো শেপ করে নিন।

দ্বিতীয় ধাপ

দ্বিতীয় ধাপ

এবার একটি গামলায় গরম জল ভরে তাতে হাফ কাপ এপসম সল্ট, আপনার পছন্দের এসেনশিয়াল অয়েল কয়েক ফোঁটা, একটা পাতিলেবুর রস এবং কয়েক ফোঁটা শ্যাম্পু মেশান। এই মিশ্রণে পা ভিজিয়ে রাখুন ১৫-২০ মিনিট। পা যাতে গোড়ালি পর্যন্ত জলে ডুবে থাকে, সেদিকে খেয়াল রাখবেন। তারপর তোয়ালে দিয়ে পা দু'টো ভাল করে মুছে নিন।

তৃতীয় ধাপ

তৃতীয় ধাপ

পায়ের প্রতিটি নখের চারপাশের চামড়ায় কিউটিকল ক্রিম ভাল ভাবে ঘষে কয়েক মিনিট রেখে দিন। পিউমিক স্টোন দিয়ে ঘষে ঘষে পায়ের শুষ্ক শক্ত মরা চামড়াগুলো তুলে ফেলুন। তবে খুব জোরে জোরে ঘষবেন না। তারপর কিউটিকল ক্রিম মুছে নিয়ে, কিউটিকল পুশার দিয়ে আলতোভাবে কিউটিকলগুলিকে পিছনে ঠেলে দিন।

তারপর ফুট স্ক্রাব দিয়ে আপনার পা দু'টো এক্সফোলিয়েট করুন। গোড়ালি, পায়ের তলা ও উপর, পায়ের চারপাশ, আঙুলের মাঝখানে স্ক্রাব করুন।

আরও পড়ুন :বর্ষায় নিন পায়ের অতিরিক্ত যত্ন, এই ৮টি ঘরোয়া উপায়েই পা থাকবে কোমল ও মসৃণ

চতুর্থ ধাপ

চতুর্থ ধাপ

পায়ে স্ক্রাব করা হয়ে গেলে ভাল ভাবে ধুয়ে মুছে নিন। তারপর ময়েশ্চারাইজার লাগান। ময়েশ্চারাইজার ত্বককে নরম করে, হাইড্রেট করে এবং পা ফাটা থেকে বাঁচায়। পায়ে ময়েশ্চারাইজার লাগিয়ে ভালভাবে ম্যাসাজ করুন।

পঞ্চম ধাপ

পঞ্চম ধাপ

উপরের সবকটি ধাপ সম্পন্ন করার পরে, সবশেষে আপনি আপনার পছন্দের নেল পলিশ লাগিয়ে ফেলুন।

English summary

How To Do A Pedicure At Home

All you need to do is read this article and follow the 5 simple steps to do the best DIY pedicure at home.
Story first published: Wednesday, July 20, 2022, 19:04 [IST]
X
Desktop Bottom Promotion