For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ঠান্ডা জল নাকি গরম জল, শীতকালে চুল ধোওয়ার জন্য কোনটি ব্যবহার করবেন? জেনে নিন

|

আবহাওয়া ধীরে ধীরে বদলাতে শুরু করেছে। জাঁকিয়ে শীত না পড়লেও ভোরবেলা ও রাতের দিকে হালকা ঠান্ডা ঠান্ডা ভাব থাকছে। আর তার সঙ্গে চারিদিকের শুষ্কতা ক্রমশই বাড়ছে। ত্বক শুষ্ক ও টান অনুভব হচ্ছে। তাই এখন থেকেই ত্বকের যত্ন নেওয়া শুরু করা উচিত। তবে কেবল ত্বকের যত্ন নিলেই হবে না, এই সময় চুলেরও সঠিক যত্ন নিতে হবে।

শীতকালে ঠান্ডা লাগার ভয়ে আমরা অনেকেই গরম জলে চুল ধোওয়া শুরু করি, কিন্তু গরম জল চুলের জন্য অত্যন্ত ক্ষতিকারক হতে পারে। তাই শীতের সময় চুল ধোওয়া নিয়ে আমরা বিভ্রান্ত হয়ে পড়ি। তাহলে আসুন জেনে নিই, শীতকালে কোন জল দিয়ে চুল ধোওয়া উচিত।

গরম জল দিয়ে চুল ধোওয়া

গরম জল দিয়ে চুল ধোওয়া

শীতে ঠাণ্ডার হাত থেকে বাঁচতে অনেকেই গরম জল দিয়ে চুল ধুতে পছন্দ করেন। গরম জল দিয়ে চুল ধুলে ঠাণ্ডা লাগে না ঠিকই, তবে চুল রুক্ষ-শুষ্ক, ফ্রিজী হয়ে যায়। গরম জলে চুল ধোওয়ার ফলে চুলের মারাত্মক ক্ষতি হয়।

শীতকালে হালকা গরম জল দিয়ে চুল ধোওয়া

শীতকালে হালকা গরম জল দিয়ে চুল ধোওয়া

শীতে ঠাণ্ডা জলে চুল ধোওয়া খুব সহজ নয়। এই সময় চুলের যত্নে হালকা গরম জল দিয়ে চুল ধোওয়া উচিত। একদম হালকা গরম জলে হেয়ার ওয়াশ করলে চুলের তেমন একটা ক্ষতি হয় না। হালকা গরম জল ব্যবহারে চুল ফ্রিজী হয় না।

শীতে চুল ধোওয়ার সময় এই বিষয়গুলো মাথায় রাখুন

শীতে চুল ধোওয়ার সময় এই বিষয়গুলো মাথায় রাখুন

১) শীতকালে চুল ধোওয়ার সময় শ্যাম্পু বেশিক্ষণ চুলে রাখা উচিত নয়। বর্ষা ও গ্রীষ্মের সময় চুলে দীর্ঘক্ষণ শ্যাম্পু করা হয়, কারণ সেই সময় চুলে প্রচুর সিবাম আসে। কিন্তু শীতের মৌসুমে সেভাবে সিবাম আসে না, তাই শ্যাম্পু করে দ্রুত চুল ধোওয়া প্রয়োজন।

২) শীতকালে দীর্ঘক্ষণ চুল ধোওয়ার ফলে চুলের গোড়ার প্রাকৃতিক তেল কমে যায়, যার কারণে চুল পাতলা ও প্রাণহীন হয়ে পড়ে। তাই দ্রুত চুল ধুয়ে ফেলা উচিত।

৩) শীতের সময় চুল ধোওয়ার পর চুলে কন্ডিশনার লাগান। তবে বেশি কন্ডিশনার ব্যবহার করবেন না। অতিরিক্ত কন্ডিশনার ব্যবহার করলে চুল পাতলা হয়ে যেতে পারে।

English summary

Hot Or Cold Water, Which Is Better For Hair Wash In Winter In Bengali

Winter Hair care Tips: Hot Or Cold Water Which Is Better For Hair Wash In Winter In Bengali. Read On.
Story first published: Friday, November 5, 2021, 11:00 [IST]
X