For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

চিনি দিয়েই করুন রূপচর্চা, জেনে নিন বাড়িতে সুগার স্ক্রাব বানানোর পদ্ধতি

|

উজ্জ্বল-দাগহীন ত্বক কে না চায়! মনের মতো ত্বক পেতে প্রায় প্রত্যেক মহিলাই ফেসিয়াল, ফেস প্যাক, ফেস মাস্কের ব্যবহার এবং আরও কত কিছু করে থাকেন। তবে সুন্দর ত্বক পেতে গেলে এগুলোর পাশাপাশি এক্সফোলিয়েশন বা স্ক্রাব করাও খুব গুরুত্বপূর্ণ। স্ক্রাব করার ফলে ত্বকে লেগে থাকা ধুলো-ময়লা, ডেড স্কিন দূর হয় এবং ত্বক উজ্জ্বল হয়। তবে মার্কেটের কেমিক্যাল যুক্ত প্রোডাক্টের থেকে, প্রাকৃতিক উপাদান দিয়ে ত্বকের পরিচর্যা করা ভাল।

মুখের স্ক্রাব করার জন্য আপনি চিনি ব্যবহার করতে পারেন। চিনি কেবল একটি দারুণ স্ক্রাবিং উপাদান নয়, এটি ত্বকের আর্দ্রতা ধরে রাখতেও দুর্দান্ত কাজ করে। চিনি দিয়ে স্ক্রাব করার ফলে ত্বকের ময়লা, ডেড স্কিন দূর হয় এবং ত্বকে গ্লো দেখা দেয়। এই আর্টিকেলে বেশ কয়েকটি চিনির স্ক্রাব সম্পর্কে দেওয়া হল, যেগুলি আপনি ত্বকের যত্নে ব্যবহার করতে পারেন।

লেবু ও চিনির স্ক্রাব

লেবু ও চিনির স্ক্রাব

লেবু ত্বক উজ্জ্বল করার ক্ষেত্রে খুবই কার্যকরী এবং লেবু প্রাকৃতিকভাবে ত্বকের ট্যানও দূর করতে পারে। লেবুর সঙ্গে চিনি মিশিয়ে স্ক্রাব করলে ত্বকে লেগে থাকা ধুলো-ময়লা অপসারণ হয় এবং মুখে প্রাকৃতিক উজ্জ্বলতা ফুটে ওঠে।

অর্ধেক লেবুর রসে এক টেবিল চামচ চিনি মিশিয়ে নিন। এর সঙ্গে সামান্য মধুও যোগ করতে পারেন। এবার এটি আপনার পুরো মুখে ভালভাবে লাগিয়ে ২০ মিনিট রেখে দিন। তারপর ত্বকে ধীরে ধীরে স্ক্রাব করার সাথে সাথে জল দিয়ে ধুয়ে ফেলুন।

গ্রিন টি ও চিনির স্ক্রাব

গ্রিন টি ও চিনির স্ক্রাব

গ্রিন টি হল অ্যান্টিঅক্সিডেন্ট, এতে অ্যান্টি-ইনফ্ল্যামেটরি এবং অ্যান্টি-মাইক্রোবিয়াল বৈশিষ্ট্য বর্তমান। এটি আপনার মুখে লাগালে বেশ তরতাজা অনুভূতি হবে এবং ব্রণ-পিম্পলের সমস্যাও দূর হবে।

এক চা চামচ গ্রিন টি পাতা এবং এক চা চামচ চিনি নিন। এতে কয়েক ফোঁটা অলিভ অয়েল যোগ করুন। পেস্টটি পুরো মুখে লাগিয়ে কিছুক্ষণ রেখে দিন। মুখ ধোওয়ার সময়, ত্বকের ময়লা এবং ডেড স্কিন অপসারণ করতে আঙুলের সাহায্যে আলতো করে ঘষুন।

হলুদ ও চিনির স্ক্রাব

হলুদ ও চিনির স্ক্রাব

ত্বক ভাল রাখার জন্য হলুদ দুর্দান্ত উপাদান। এটি ট্যান কমায়, ব্রণ দূর করে, ডার্ক সার্কেল হালকা করে এবং মৃত ত্বক পরিষ্কার করতেও সাহায্য করে।

এক টেবিল চামচ হলুদ গুঁড়োতে এক চা চামচ চিনি যোগ করুন। এতে এক চা চামচ মধু দিয়ে ভালভাবে মেশান। এবার এটি পুরো মুখে লাগিয়ে ২০ মিনিট রেখে দিন। মুখ থেকে হলুদ ভাব দূর করতে হালকা গরম জল দিয়ে মুখ ধুয়ে নিন। মুখ ধোওয়ার সময় আলতো করে স্ক্রাব করবেন।

টমেটো ও চিনির স্ক্রাব

টমেটো ও চিনির স্ক্রাব

টমেটো ত্বককে শান্ত করতে সাহায্য করে এবং এতে বার্ধক্য বিরোধী বৈশিষ্ট্যও রয়েছে।

একটি টমেটো অর্ধেক কেটে তার ওপর এক চা চামচ চিনি ছড়িয়ে দিন। এবার এটা দিয়ে ধীরে ধীরে পুরো মুখে ঘষতে থাকুন। কিছুক্ষণ স্ক্রাব করার পর জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এরপরে মুখে ময়েশ্চারাইজার লাগান।

আরও পড়ুন :শুষ্ক ত্বককে করে তুলুন কোমল ও মসৃণ, ব্যবহার করুন ঘরে তৈরি এই স্ক্রাবগুলি

দই ও চিনির স্ক্রাব

দই ও চিনির স্ক্রাব

দই একটি প্রাকৃতিক ময়েশ্চারাইজার, যা রিঙ্কেলস এবং ব্রণ কমাতেও সাহায্য করে। এক টেবিল চামচ দইতে এক চা চামচ চিনি দিয়ে মিশিয়ে নিন, তারপর এতে কয়েক ফোঁটা মধু যোগ করুন। পেস্টটি আপনার পুরো মুখে লাগান এবং শুকোতে দিন। তারপর হালকা গরম জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এরপর ময়েশ্চারাইজার লাগাতে ভুলবেন না।

মধু ও চিনির স্ক্রাব

মধু ও চিনির স্ক্রাব

মুখে মধু লাগালে ত্বকের ছিদ্র খুলে যায়, যা ব্ল্যাকহেডস থেকে মুক্তি দিতে সাহায্য করে। মধু একটি প্রাকৃতিক অ্যান্টিঅক্সিডেন্ট এবং এতে প্রদাহরোধী বৈশিষ্ট্য থাকার কারণে ব্রণ-পিম্পলের সমস্যাও দূরে থাকে।

এক টেবিল চামচ মধুর সঙ্গে এক চা চামচ চিনি যোগ করুন। ভাল করে মিশিয়ে পুরো মুখে লাগান। ২০-৩০ মিনিট রেখে শুকিয়ে নিন এবং তারপর জল দিয়ে ভালভাবে ধুয়ে ফেলুন।

English summary

Homemade Sugar Scrubs That Can Give You Flawless Skin

Here are some great sugar scrubs that you can make and use at home. Read on.
X