For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ডিমের সাদা অংশের এতো গুণ! ত্বকের নানা সমস্যা মেটাতে দারুণ কাজ করে ডিমের ফেস মাস্ক

|

ডিম প্রত্যেকের বাড়িতেই মজুত থাকে। ছোটো-বড় সকলেরই পছন্দের খাবার ডিম। ব্রেকফাস্ট হোক বা ডিমের নানা পদের সঙ্গে রুটি এবং ভাত, সস্তায় এমন পুষ্টিকর খাবারের চাহিদা নেহাত কম নয়। তবে কেবল রান্নাতেই নয়, ত্বকের নানা সমস্যায়ও ডিম দারুণ উপকারি। ত্বকে পুষ্টি যোগায়, রিঙ্কেলস ও ব্ল্যাকহেডস কমাতেও সাহায্য করে।

ত্বকের বিভিন্ন সমস্যায় ডিমের ফেস মাস্ক দুর্দান্ত কাজ করে। চলুন জেনে নেওয়া যাক, ডিমের ফেস মাস্ক তৈরির পদ্ধতি -

ব্রণ সারাতে ডিমের ফেস মাস্ক

ব্রণ সারাতে ডিমের ফেস মাস্ক

এই ফেস মাস্ক ব্রণ-সৃষ্টিকারী ব্যাকটেরিয়া মেরে ব্রণ-প্রবণ ত্বকের চিকিৎসায় সাহায্য করে এবং ব্রণ ও ব্রণের দাগ দূর করে। একটা ডিমের সাদা অংশ, এক চা চামচ লেবুর রস এবং হাফ চা চামচ মধু ভাল করে মিশিয়ে মুখে লাগান। ১০-১৫ মিনিট রেখে ভেজা কাপড় দিয়ে তুলে ফেলুন। এরপর হালকা গরম জল দিয়ে মুখ ধুয়ে মুছে ফেলুন। এবার ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। এই মাস্কটি সপ্তাহে দু'বার ব্যবহার করুন।

ত্বকের জেল্লা ফেরাতে ডিমের ফেস মাস্ক

ত্বকের জেল্লা ফেরাতে ডিমের ফেস মাস্ক

এই ফেস মাস্ক ত্বকের কালো দাগ-ছোপ দূর করে ত্বককে উজ্জ্বল করতে সাহায্য করে। একটা ডিমের সাদা অংশ, এক চা চামচ কমলালেবুর রস, হাফ চা চামচ হলুদ গুঁড়ো মিশিয়ে মুখে লাগান ভালভাবে। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। এরপর ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। এই মাস্কটি সপ্তাহে একবার ব্যবহার করুন।

শুষ্ক ত্বকের জন্য ডিমের ফেস মাস্ক

শুষ্ক ত্বকের জন্য ডিমের ফেস মাস্ক

এই মাস্ক ত্বককে ময়শ্চারাইজ করে, ক্ষতিকারক UV রশ্মি থেকে রক্ষা করে এবং প্রদাহ কমাতে সাহায্য করে। এছাড়াও, এই প্যাক বলিরেখা কমাতেও সাহায্য করে। একটা ডিমের সাদা অংশ, ১/৪ ম্যাশ করা পাকা অ্যাভোকাডো এবং এক চা চামচ দই মিশিয়ে মুখে লাগান। ২০ মিনিট রেখে হালকা গরম জলে ধুয়ে ফেলুন। এই মাস্কটি সপ্তাহে দু'বার ব্যবহার করুন।

ব্ল্যাকহেডসের জন্য ডিমের ফেস মাস্ক

ব্ল্যাকহেডসের জন্য ডিমের ফেস মাস্ক

ডিমের এই ফেস মাস্কটি ত্বক থেকে ময়লা, ব্ল্যাকহেডস পরিষ্কার করতে পারে। বাটিতে একটা ডিমের সাদা অংশ নিয়ে ফেটিয়ে নিন ভালভাবে। তারপর এটি মুখে লাগিয়ে নিয়ে মুখের ওপর পেপার টাওয়েল বা টিস্যু পেপার দিয়ে কভার করুন। আপনি চাইলে টিস্যু পেপারটি ডিমের মধ্যে ডুবিয়েও মুখে লাগাতে পারেন। মাস্কটি শুকিয়ে গেলে টিস্যুগুলো তুলে ফেলুন। তারপর হালকা গরম জল দিয়ে মুখ ধুয়ে নিন। এই মাস্কটি সপ্তাহে একবার ব্যবহার করুন।

সেনসিটিভ স্কিনের জন্য ডিমের ফেস মাস্ক

সেনসিটিভ স্কিনের জন্য ডিমের ফেস মাস্ক

বাটিতে একটি ডিমের সাদা অংশ, এক চা চামচ টক দই, এক চা চামচ শশার রস আর এক চা চামচ মধু ভাল করে মিশিয়ে ফেসপ্যাক বানিয়ে ফেলুন। এবার ফেসপ্যাকটি মুখে লাগিয়ে শুকিয়ে নিন। তারপর হালকা গরম জলে ধুয়ে ফেলুন। ময়েশ্চারাইজার লাগাতে ভুলবেন না। এই মাস্কটি সপ্তাহে একবার ব্যবহার করুন। এই প্যাকটি ত্বকে প্রদাহ কমাতে সাহায্য করবে। ত্বককে ঠান্ডা রাখবে।

English summary

Homemade Egg White Face Masks For Healthy Skin In Bengali

This article explores the list of DIY egg white masks for clear skin, how to apply them, and their benefits. Keep reading.
X
Desktop Bottom Promotion