For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ঝকঝকে এবং মোলায়েম চুল পেতে ব্যবহার করুন ঘরে তৈরি কোকোনাট শ্যাম্পু, দেখুন তৈরির পদ্ধতি

|

একরাশ ঘন কালো চুল পাওয়ার জন্য আমরা কত কিছুই না করি। একাধিক শ্যাম্পু, কন্ডিশনার ট্রাই করি। আর সত্যি বলতে আমরা নানারকম শ্যাম্পুর উপর খুব সহজেই চোখ বন্ধ করে বিশ্বাসও করে ফেলি। একবার ভাবিও না কেনা শ্যাম্পুতে কতরকম ক্ষতিকারক রাসায়নিক রয়েছে। তাই চুল ভাল রাখতে এবার থেকে বাড়িতেই তৈরি করুন শ্যাম্পু।

চুল ও স্ক্যাল্প ভাল রাখতে নারকেল তেলের জুড়ি মেলা ভার। তাই চুলের যত্নে আপনি নারকেল দুধ এবং তেল দিয়ে শ্যাম্পু বানাতে পারেন। এই শ্যাম্পু যেমন আপনার চুলকে ভাল রাখবে, তেমনই চুলের ক্ষতিও হবে খুবই সামান্য।

১) নারকেল তেলের শ্যাম্পু

১) নারকেল তেলের শ্যাম্পু

এটি তৈরি করতে প্রয়োজন - ৩/৪ কাপ জল, ১/২ কাপ ক্যাসটাইল সাবান, ২ চা চামচ লবণ, ২ টেবিল চামচ নারকেল তেল, ২ চা চামচ জোজোবা তেল এবং ২০ ফোঁটা সুগন্ধি নারকেল তেল।

বাটিতে জল গরম করে তাতে ক্যাসটাইল সাবান দিয়ে ব্লেন্ড করুন। তারপর লবণ মিশিয়ে তেলগুলি ঢেলে দিন। ভাল করে মেশান। তারপর ব্যবহার করুন।

২) নারকেল ও মধু

২) নারকেল ও মধু

এক কাপ নারকেল তেল, এক কাপ অ্যালোভেরা জেল, ১/৪ কাপ ডিস্টিল ওয়াটার, ২ টেবিল চামচ মধু, ১ চা চামচ ল্যাভেন্ডার এসেনশিয়াল অয়েল, ১ চা চামচ রোজমেরি এসেনশিয়াল অয়েল, ১/২ কাপ তরল ক্যাসটাইল সাবান (চাইলে বাদ দেওয়া যেতে পারে) এবং ১ চা চামচ অ্যাভোকাডো অয়েল(কেবল ড্রাই চুলের জন্য) প্রয়োজন।

প্রথমে ঈষদুষ্ণ জলে মধু মেশান ভাল করে। তারপর সাবান বাদ দিয়ে বাকি সমস্ত উপকরণগুলি মিশিয়ে নিন। এরপর সাবান মিশিয়ে নিলেই তৈরি হয়ে যাবে শ্যাম্পু। তবে সাবান দিয়ে বেশিক্ষণ নাড়াবেন না। বোতলে ভরে ফ্রিজে রেখে দিন। ব্যবহার করার আগে ভালভাবে ঝাঁকিয়ে নেবেন।

৩) খুশকি সারানোর জন্য

৩) খুশকি সারানোর জন্য

এই শ্যাম্পুটি খুশকির সমস্যা দূর করতে দুর্দান্ত কার্যকর। নারকেল তেলে অ্যান্টিমাইক্রোবিয়াল এবং অ্যান্টিফাঙ্গাল বৈশিষ্ট্য বর্তমান, যা ফাঙ্গাল ইনফেকশন এবং খুশকি প্রতিরোধ করতে সহায়তা করে।

১/২ কাপ নারকেল দুধ, ১ কাপ তরল সাবান, ১/২ কাপ গ্লিসারিন, ৪ চা চামচ নারকেল তেল এবং ১০ ফোঁটা এসেনশিয়াল অয়েল প্রয়োজন। একটি পাত্রে নারকেল তেল ও গ্লিসারিন মেশান। অন্য একটি পাত্রে সাবান এবং দুধ মিশিয়ে নিন। তারপর দু'টি মিশ্রণ একসঙ্গে ভাল করে মিশিয়ে নিন। এরপর এসেনশিয়াল অয়েল মিশিয়ে শ্যাম্পু বোতলে ভরে রাখুন। ব্যবহারের আগে ঝাঁকিয়ে নেবেন।

আরও পড়ুন :শুষ্ক-রুক্ষ চুল মসৃণ ও জেল্লাদার করে তুলতে চান? ঘরে তৈরি হেয়ার কন্ডিশনার ব্যবহার করুন, দেখুন তৈরির পদ্ধতি

৪) ড্রাই কোকোনাট শ্যাম্পু

৪) ড্রাই কোকোনাট শ্যাম্পু

চার টেবিল চামচ দারুচিনি গুঁড়ো, ২ টেবিল চামচ কর্নস্টার্চ, ১ টেবিল চামচ কোকোনাট মিল্ক পাউডার, ১ টেবিল চামচ ওটমিল পাউডার এবং ১০ ফোঁটা যে কোনও এসেনশিয়াল অয়েল প্রয়োজন।

প্রথমে একটি পাত্রে সমস্ত গুঁড়ো উপাদানগুলি ভাল করে মিশিয়ে নিন। ওই মিশ্রণে এসেনশিয়াল অয়েল মেশান। এবার একটি বড় মেকআপ ব্রাশ ব্যবহার করে ওই পাউডারটি চুল এবং মাথার ত্বকে লাগিয়ে নিন। মাথা থেকে অতিরিক্ত পাউডার বার করতে চুল আঁচড়ে নিন।

৫) নারকেল দুধের শ্যাম্পু

৫) নারকেল দুধের শ্যাম্পু

নারকেলের দুধে প্রচুর পরিমাণে স্বাস্থ্যকর প্রোটিন এবং পুষ্টিকর উপাদান বর্তমান। এটি চুলে পুষ্টি যোগায়, পাশাপাশি সুন্দর টেক্সচারও দেয়।

এটি তৈরি করতে ১ কাপ নারকেল দুধ, ১/৩ কাপ অলিভ অয়েল এবং ঈষদুষ্ণ জল প্রয়োজন। প্রথমে তেল এবং দুধ ভাল করে মিশিয়ে মাথার ত্বকে কয়েক মিনিট ম্যাসাজ করুন। ম্যাসাজ করা হয়ে গেলে কিছুক্ষণ রেখে দিন এভাবে। তারপর ঈষদুষ্ণ জল দিয়ে মাথা ধুয়ে নিন। এটি মাথার ত্বককে খুব ভালোভাবে পরিষ্কার করে। মাথার ময়লা, অতিরিক্ত সিবাম এবং খুশকি দূর করতে সহায়তা করে।

English summary

Homemade Coconut Shampoo Recipes For Beautiful Hair

Using coconut oil-based shampoos for hair is a good idea. Check out the recipes below and make your own shampoo at home.
X
Desktop Bottom Promotion