For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

রোদে ঘুরে মুখ, গলা, হাতে ট্যান পড়েছে? তেঁতুলের গুণেই ফিরবে ত্বকের জেল্লা!

|

উজ্জ্বল, মসৃণ ও কোমল ত্বক পেতে আমরা কত কিছুই না করে থাকি। নিয়মিত ক্লিনজিং, টোনিং, ময়শ্চরাইজিং-এর পাশাপাশি বিভিন্ন ফেস প্যাক এবং মাস্কও ব্যবহার করি। পার্লারে গিয়ে খরচ করি হাজার হাজার টাকা। অনেকে আবার পার্শ্বপ্রতিক্রিয়ার ভয়ে দোকানের কেমিকেলজাতীয় প্রোডাক্ট ব্যবহার করেন না, বরং ঘরোয়া টোটকাতেই বেশি ভরসা রাখেন।

তবে কম খরচে ঘরোয়া উপায়ে ত্বক উজ্জ্বল করতে চাইলে ব্যবহার করতে পারেন তেঁতুল। তেঁতুল ত্বক পরিষ্কার করে, দাগছোপ ও রিঙ্কেলস দূর করে। তাহলে জেনে নিন ত্বকের পরিচর্যায় কী ভাবে তেঁতুল ব্যবহার করবেন।

হলুদ ও তেঁতুলের ফেস প্যাক

হলুদ ও তেঁতুলের ফেস প্যাক

এক কাপ জলে ৩০ গ্রাম পাকা তেঁতুল ফুটিয়ে নিন বেশ কিছুক্ষণ। মিশ্রণটি ঠান্ডা হলে তেঁতুল ক্বাথ বার করে নিন। এবার তেঁতুলের ক্বাথের সঙ্গে হাফ চা চামচ হলুদ গুঁড়ো ভাল করে মিশিয়ে মুখে লাগান। শুকিয়ে গেলে জল দিয়ে ধুয়ে ফেলুন।

হলুদে রয়েছে কারকিউমিন, যা ত্বক পরিষ্কার করে এবং ব্যাকটেরিয়া মেরে ফেলে। হলুদ এবং তেঁতুলে উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্ট ত্বকের দাগছোগ, রিঙ্কেলস এবং ডার্ক স্পট কমায় আর ত্বক উজ্জ্বল করে।

মধু ও তেঁতুলের ফেস প্যাক

মধু ও তেঁতুলের ফেস প্যাক

একটা বাটিতে এক চা চামচ তেঁতুলের ক্বাথ, এক চা চামচ মধু এবং দুই চা চামচ বেসন একসঙ্গে ভাল করে মিশিয়ে নিয়ে মুখ ও গলায় সমানভাবে লাগিয়ে নিন। ২০ মিনিট পর ধুয়ে ফেলুন। তারপর ময়েশ্চরাইজার লাগান।

এই ফেস প্যাক ত্বককে ময়েশ্চারাইজ করে, ডার্ক স্পট, ট্যান এবং হাইপারপিগমেন্টেশন দূর করে। তৈলাক্ত ত্বকের জন্য এই ফেস প্যাক দারুণ উপকারি।

আরও পড়ুন :ত্বককে দাগহীন করতে ব্যবহার করুন পাতিলেবুর ফেস প্যাক, কী ভাবে বানাবেন জেনে নিন

তেঁতুলের স্ক্রাব

তেঁতুলের স্ক্রাব

২ টেবিল চামচ তেঁতুলের ক্বাথ, ২ টেবিল চামচ ব্রাউন সুগার, ২ চা চামচ পাতিলেবুর রস ও ২ চা চামচ বেকিং সোডা একসঙ্গে ভাল করে মিশিয়ে ত্বকে লাগিয়ে নিন। স্নানের সময় মুখ ও গলায় ভাল করে স্ক্রাব করুন। এটি বডি স্ক্রাব হিসেবেও ব্যবহার করা যেতে পারে।

এই স্ক্রাব ত্বকের মৃত কোষগুলি দূর করে। চিনি ত্বকের ময়লা দূর করে ত্বক পরিষ্কার করে। লেবু এবং বেকিং সোডা ত্বকের জেল্লা ফিরিয়ে আনে, ডার্ক স্পট কমায়।

তেঁতুলের টোনার

তেঁতুলের টোনার

দুই কাপ জলে এক কাপ পাকা তেঁতুল ফোটান কিছুক্ষণ। জলটা ছেঁকে নিন। এবার পরিমাণমতো জলে দুই চা চামচ চা পাতা ফুটিয়ে জলটা ছেঁকে নিন। তেঁতুল ও চায়ের জল একসঙ্গে মিশিয়ে স্প্রে বোতলে ভরে রাখুন। তারপর প্রয়োজনমতো ব্যবহার করুন।

তেঁতুল এবং চা অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ, হাইড্রেটিং এবং অ্যান্টি-এজিং। এই টোনার রিঙ্কেলস কমায় এবং ত্বককে মসৃণ ও উজ্জ্বল করে তোলে।

English summary

Four Ways To Use Tamarind For Skin Care

We have listed the different ways you can use tamarind on your skin. First, let us discuss how it benefits your skin.
Story first published: Thursday, July 14, 2022, 18:23 [IST]
X
Desktop Bottom Promotion