For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সামনেই বিয়ে? ত্বকের জেল্লা ফেরাতে ব্যবহার করুন এই ৫ ফেস প্যাক, দেখে নিন তৈরির পদ্ধতি

|

বিয়ে নিয়ে সব মেয়েরই একটা স্বপ্ন থাকে। জীবনের এই বিশেষ দিনে নিজেকে সবচেয়ে সুন্দর ও আকর্ষণীয় দেখানোর জন্য প্রস্তুতি শুরু হয়ে যায় অনেকদিন আগে থেকেই। বিয়ের প্রত্যেকটা অনুষ্ঠানে একেবারে মাথার চুল থেকে পায়ের নখ পর্যন্ত নিজেকে কীভাবে সুন্দর দেখানো যায়, সেই ভাবনাতেই কেটে যায় অনেকটা সময়। সৌন্দর্য বৃদ্ধির জন্য ফেশিয়াল, স্পা, ম্যানিকিওর, পেডিকিওর, হেয়ার ট্রিটমেন্ট তো রয়েছেই। তবে এ সব কিছুর পাশাপাশি ঘরোয়া উপায়েও ত্বকের পরিচর্যা করা অত্যন্ত প্রয়োজন।

বিয়ের এক থেকে দেড় মাস আগে থেকেই ত্বকের যত্ন নেওয়া শুরু করে দিন। জেল্লাদার ত্বক পেতে বাড়িতেই বিভিন্ন ফেস প্যাক তৈরি করে ব্যবহার করুন। জেনে নিন, কোন কোন ফেস প্যাক ব্যবহার করবেন -

১) কলা এবং মধুর ফেস মাস্ক

১) কলা এবং মধুর ফেস মাস্ক

হাফ পাকা কলা, ১ চা চামচ মধু এবং ১ চা চামচ গোলাপ জল একসঙ্গে মিশিয়ে মসৃণ পেস্ট তৈরি করুন। প্যাকটি মুখে এবং গলায় সমানভাবে লাগিয়ে আধ ঘণ্টা রাখুন। তারপর জল দিয়ে ধুয়ে ফেলুন।

এই প্যাকটি প্রতিদিন ব্যবহার করলে ত্বকের বর্ণ আরও উজ্জ্বল হবে এবং ত্বকের স্থিতিস্থাপকতাও বৃদ্ধি পাবে। তাছাড়া, কলা এবং মধুতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট, যা ফ্রি র‌্যাডিক্যালের সাথে লড়াই করে এবং ত্বকের বলিরেখা দূর করে।

২) পেঁপে এবং অ্যালোভেরার ফেস মাস্ক

২) পেঁপে এবং অ্যালোভেরার ফেস মাস্ক

এক ফালি পেঁপে পিষে নিন, তাতে ১ টেবিল চামচ অ্যালোভেরা জেল ও ১ চা চামচ মুলতানি মাটি মিশিয়ে পেস্ট করে নিন। আপনি চাইলে এই মিশ্রণটিতে কয়েক ফোঁটা লেমন এসেনশিয়াল অয়েলও মেশাতে পারেন। এই মাস্কটি সারা মুখে ভালভাবে লাগিয়ে ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন।

এই মাস্কটি ত্বকের কালচে দাগছোপ এবং পিগমেন্টেশন দূর করতে সহায়তা করে।

৩) হলুদের ফেস প্যাক

৩) হলুদের ফেস প্যাক

এক চা চামচ হলুদ গুঁড়ো, ১ টেবিল চামচ বেসন, ১ চা চামচ টক দই এবং ১ চা চামচ কাঁচা দুধ নিয়ে ভাল করে মিশিয়ে মসৃণ পেস্ট তৈরি করে নিন। এই মিশ্রণটি মুখে লাগিয়ে শুকোতে দিন। তারপর ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন।

এই ফেস প্যাকটি ত্বককে মসৃণ, স্বাস্থ্যকর এবং টানটান করে তোলে। ট্যান এবং কালো দাগছোপ হালকা করে। এটি আপনি সারা বডিতেও ব্যবহার করতে পারেন।

৪) মুলতানি মাটির ফেস প্যাক

৪) মুলতানি মাটির ফেস প্যাক

এক চা চামচ মুলতানি মাটি, এক চা চামচ লেবুর রস এবং এক চা চামচ কাঁচা দুধ ভাল করে মিশিয়ে মসৃণ পেস্ট তৈরি করে নিন। এই পেস্টটি মুখে লাগিয়ে ১৫ মিনিট রাখুন। তারপর ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন।

এই প্যাকটি ত্বকের অতিরিক্ত তেল, ধুলো-ময়লা দূর করে। এছাড়াও, ব্রণ-পিম্পল, ত্বকের দাগছোপ কমায়।

৫) নিম এবং তুলসির ফেস প্যাক

৫) নিম এবং তুলসির ফেস প্যাক

৫-১০টি নিম পাতা, ৫-১০টি তুলসী পাতা বেটে, তাতে ১ চা চামচ চন্দন পাউডার এবং ১ চা চামচ গোলাপ জল মিশিয়ে পেস্ট তৈরি করুন। এই পেস্টটি মুখে এবং গলায় লাগিয়ে ২০ মিনিট রাখুন। তারপর ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন।

এই ফেস প্যাকটি ত্বকের মৃত কোষ দূর করে, ত্বক পরিষ্কার করে এবং সিবামের উৎপাদন নিয়ন্ত্রণ করে।

English summary

Five Face Packs For Glowing Skin Before Wedding In Bengali

Here are some easy and simple bridal face packs and masks for all you brides to be soon, that would help you get a flawless look effortlessly. Read on.
X
Desktop Bottom Promotion